kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


জীবন বীমার লিখিত পরীক্ষার ফল প্রকাশে নিষেধাজ্ঞা

কালের কণ্ঠ অনলাইন   

১ মার্চ, ২০১৬ ১৪:৫৩



জীবন বীমার লিখিত পরীক্ষার ফল প্রকাশে নিষেধাজ্ঞা

জীবন বীমা করপোরেশনের সহকারী ম্যানেজার পদে লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশে ছয় মাসের নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে এ পরীক্ষার সকল কার্যক্রম কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে ৪ সপ্তাহের রুল জারি করেছেন আদালত।

এ বিষয়ে দায়ের করা রিট আবেদনের শুনানি করে বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী এবং বিচারপতি রাজিক-আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ মঙ্গলবার এ আদেশ দেন। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মাদ ফারুক হোসেন। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান।

অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব, জীবন বীমা করপোরেশনের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক, জেনারেল ম্যানেজার (প্রশাসন) এস এম মেজবাউল ইসলাম এবং ম্যানেজার (প্রশাসন) কে আগামী চার সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। গত শুক্রবার সকাল ১০টায় সহকারী ম্যানেজার পদে নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পদে নিয়োগ প্রক্রিয়ার সকল কার্যক্রম স্থগিতাদেশ চেয়ে গত মাসের ২৪ তারিখে হাইকোর্টে রিট আবেদনটি দায়ের করেন সংক্ষুব্ধ কাউছারসহ ১১ জন।

এ নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে সংক্ষুব্ধ ব্যক্তিদের আবেদনের প্রেক্ষিতে বিষয়টি তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের যুগ্ম সচিব শফিকুল ইসলাম স্বাক্ষরিত একটি চিঠি প্রেরণ করা হয় জীবন বীমা করপোরেশনে। এরপরেও ওই প্রতিষ্ঠানটি এ বিষয়ে কোনো উদ্যোগ না নেওয়ায় সংক্ষুব্ধ ব্যক্তিরা উচ্চ আদালতে রিট আবেদনটি দায়ের করেন, আজ সে রিটের শুনানি করে আদালত এ নিষেধাজ্ঞা দেন।

মামলার বিবরণ থেকে জানা যায়, জীবন বীমা করপোরেশনে সহকারী ম্যানেজার পদে শিক্ষাগত যোগ্যতা চাওয়া হয়েছিলো প্রথম শ্রেণির স্নাতকোত্তর ডিগ্রি (মাস্টার্স) অথবা দ্বিতীয় শ্রেণির স্নাতক (সম্মান)-সহ স্নাতকোত্তর ডিগ্রি। কিন্তু এ পদে যোগ্যতা না থাকা সত্ত্বেও লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করেন ৪ বছর মেয়াদি স্নাতক (সম্মান) ডিগ্রিধারী আনুমানিক ৪০০ জন এবং তাদের আবেদনের বিপরীতে কার্ড ইস্যু করে লিখিত পরীক্ষাও নেওয়া হয়।

 


মন্তব্য