রানাসহ ১৮ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের-330838 | আইন-আদালত | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

মঙ্গলবার । ২৭ সেপ্টেম্বর ২০১৬। ১২ আশ্বিন ১৪২৩ । ২৪ জিলহজ ১৪৩৭


রানাসহ ১৮ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ ৬ মার্চ

কালের কণ্ঠ অনলাইন   

১ মার্চ, ২০১৬ ১২:২২



রানাসহ ১৮ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ ৬ মার্চ

সাভারের রানা প্লাজা ধসের ঘটনায় ইমারত নির্মাণ আইনে দায়ের করা মামলায় ভবন মালিক সোহেল রানাসহ ১৮ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশের জন্য ৬ মার্চ দিন ধার্য করেছেন আদালত। মামলার অভিযোগ গঠনের নির্ধারিত দিন আজ মঙ্গলবার আদেশ সম্পূর্ণভাবে প্রস্তুন না হওয়ায় ঢাকা বিভাগীয় স্পেশাল জজ এম আতোয়ার রহমান নতুন এ দিন ধার্য করেন। ইমারত নির্মাণ আইনে করা মামলায় ১৮ জনের মধ্যে পলাতক রয়েছেন সাতজন।

২০১৩ সালের ২৪ এপ্রিল সকাল ৯টার দিকে ধসে পড়ে সাভারের রানা প্লাজা। এ সময় ভবনের নিচে চাপা পড়েন সাড়ে ৫ হাজার পোশাক শ্রমিক। এ ঘটনায় ১১৩৪ জনের মৃতদেহ উদ্ধার করা হয়। আহত ও পঙ্গু হন প্রায় দুই হাজার শ্রমিক। ধ্বংসস্তূপের নিচ থেকে ২৪৩৮ জনকে জীবিত উদ্ধার করা হয়। ২০১৩ সালের ২৫ এপ্রিল ইমারত নির্মাণ আইন না মেনে ভবন নির্মাণ করায় রাজউকের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মো. হেলাল উদ্দিন ১৩ জনকে আসামি করে সাভার থানায় একটি মামলা দায়ের করেন।

২০১৫ সালের ১ জুন ঢাকার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের সংশ্লিষ্ট জিআর শাখায় সিআইডির সহকারী পুলিশ সুপার বিজয়কৃষ্ণ কর সোহেল রানাসহ ১৮ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন। এ মামলার উল্লেখযোগ্য আসামিরা হলেন : সোহেল রানা, মোহাম্মদ আলী খান, এমায়েত হোসেন, আবদুল খালেক, রেফাত উল্লাহ, বজলুল সামাদ আদনান, মাহমুদুর রহমান, রফিকুল ইসলাম, আমিনুল ইসলাম, আনিছুর রহমান ও সরোয়ার কামাল।

 

মন্তব্য