kalerkantho


আনোয়ার চৌধুরীর ওপর হামলা : নিম্ন আদালতের রায় বহাল

কালের কণ্ঠ অনলাইন   

১১ ফেব্রুয়ারি, ২০১৬ ১৩:১১



আনোয়ার চৌধুরীর ওপর হামলা : নিম্ন আদালতের রায় বহাল

তৎকালীন বৃটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা মামলায় হুজি নেতা মুফতি হান্নানসহ তিনজনকে নিম্ন আদালতে দেওয়া ফাঁসির রায় বহাল রেখেছেন হাইকোর্ট। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি আমির হোসেনের ডিভিশন বেঞ্চ ডেথ রেফারেন্স গ্রহণ করে আজ বৃহস্পতিবার এই রায় দেন। রায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত অপর দুই আসামি হলেন : শরীফ শাহেদুল আলম বিপুল ও দেলোয়ার হোসেন রিপন।
 
২০০৮ সালের ২৩ ডিসেম্বর যুদ্ধাপরাধ দ্রুত বিচার ট্রাইব্যুনাল এই তিন আসামিকে মৃত্যুদণ্ড দেন। এ ছাড়া মোহিবুল্লাহ ও মফিজুরকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়। তবে এই রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ কোনো আপিল করেনি। আইনজীবীরা জানান, যেহেতু আপিল করা হয়নি তাই নিম্ন আদালতে দেওয়া রায় ওই দুই আসামির ক্ষেত্রে বহাল রয়েছে।
 
২০০৪ সালের ২১ মে সিলেটের হযরত শাহজালাল প্রঙ্গণে বৃটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলার ঘটনা ঘটে। ওই ঘটনায় আনোয়ার চৌধুরী গুরুতর আহত হন। এ ছাড়া আরো কয়েকজন মারা যান। ওই হতাহতের ঘটনায় দায়ের করা মামলায় পুলিশ হত্যা মামলা দায়ের করে। ওই মামলায় বিচারিক আদালত ৩ আসামিকে মৃত্যুদণ্ড ও যাবজ্জীবন কারাদণ্ড দেয়। আসামিরা খালাস চেয়ে হাইকোর্টে আপিল করেন। আজ হাইকোর্ট ৩ আসামির আপিল খারিজ করে নিম্ন আদালতের রায় বহাল রাখেন।

 



মন্তব্য