kalerkantho


ময়লা নিষ্কাশনের প্রতিবেদন জানাতে ৩ মাসের সময়

কালের কণ্ঠ অনলাইন   

১০ ফেব্রুয়ারি, ২০১৬ ১৪:৩৯



ময়লা নিষ্কাশনের প্রতিবেদন জানাতে ৩ মাসের সময়

ঢাকার দুই সিটি করপোরেশনের ময়লা নিষ্কাশনে কী পদক্ষেপ নেয়া হয়েছে তা প্রতিবেদন আকারে আদালতকে জানাতে বলেছেন হাইকোর্ট। আগামী তিন মাসের মধ্যে এ প্রতিবেদন আদালতে জমা দিতে বলা হয়েছে। একইসঙ্গে এ বিষয়ে শুনানি করতে আগামী ১৯ মে দিন ধার্য করেছেন আদালত। এ বিষয়ে দায়ের করা এক রিট আবেদনের শুনানি করে হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ আজ বুধবার এ আদেশ দেন। রিট আবেদনের পক্ষে আদালতে শুনানি করেন অ্যাডভোকেট সৈয়দ মহিদুল কবির।
 
এর আগে গত ৭ জানুয়ারি ঢাকা সিটি করপোরেশনের স্কুল, মসজিদসহ প্রয়োজনীয় প্রতিষ্ঠানের সামনে বর্জ্য নিষ্কাশনের জন্য রাখা ডাস্টবিন ও ময়লার ভাগার সরানোর নির্দেশনা চেয়ে একটি রিট আবেদন করা হয়। একইসঙ্গে ঢাকা সিটির বর্জ্য নিষ্কাশন করতে দুই সিটির মেয়র কি পদক্ষেপ নিয়েছে সে বিষয়ে অগ্রগতি প্রতিবেদন দাখিল কেন করা হবে তা জানতে চেয়ে রুল জারির আবেদনও করা হয়েছে। পাশাপাশি পরিবেশ বর্জ্য নিষ্কাশন আইন কেন সংশোধন করা হবে না তা জানতে চেয়ে রুল জারির আর্জিও জানানো হয়েছে।

রিটে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক এবং দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, বন ও পরিবেশ মন্ত্রণালয়ের সচিব এবং স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, দুই সিটির প্রধান বর্জ্য ব্যবস্থাপক সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে। এর আগে গত ৯ ডিসেম্বর এ বিষয়ে সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিশ দিয়েছিলেন এই আইনজীবী কিন্তু নির্দিষ্ট সময় পার হয়ে যাওয়ার পরেও কোনো জবাব না পাওয়ায় তিনি আজ এ রিট আবেদনটি দায়ের করেন। একটি জাতীয় দৈনিকে অব্যবস্থাপনায় ময়লার ভাগাড় ঢাকা শিরোনামে প্রকাশিত প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে তিনি এ লিগ্যাল নোটিশ পাঠান।

 



মন্তব্য