kalerkantho


সপ্তাহজুড়ে

রোটারী-দৃষ্টি ডিবেট প্রিমিয়ার লিগ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

৩০ মে, ২০১৮ ০০:০০



রোটারী-দৃষ্টি ডিবেট প্রিমিয়ার লিগ

রোটারী-দৃষ্টি ডিবেট প্রিমিয়ার লিগ উদ্বোধন অনুষ্ঠান।

চট্টগ্রামে বিতর্কের সবচেয়ে উত্তেজনাপূর্ণ টুর্নামেন্ট রোটারী-দৃষ্টি ডিবেট প্রিমিয়ার লিগের ৯ম আসর গত শনিবার শুরু হয়েছে। নগরের বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের বিতার্কিকদেরকে পয়েন্টের মাধ্যমে নির্বাচন করা হয় প্রতিযোগিতায়। প্রতিযোগিতা উদ্বোধন করে চট্টগ্রাম ক্লাবের সাবেক সভাপতি এস এম আবু তৈয়ব। অতিথি উপস্থিত ছিলেন সানশাইন গ্রামার স্কুলের অধ্যক্ষ সাফিয়া গাজী রহমান, সিপিডিএলের ব্যবস্থাপনা পরিচালক ইফতেখার হোসেন সোহাগ, হাবিব তাসকিরাজ ও হ্যামার স্ট্রেংথের প্রতিষ্ঠাতা সৈয়দ জালাল আহমেদ রুম্মান ও এলবিয়ান গ্রুপের চেয়ারম্যান রইসুল উদ্দিন সৈকত। দৃষ্টি চট্টগ্রামের সভাপতি মাসুদ বকুলের সভাপতিত্বে  নগরের একটি রেস্টুরেন্টে উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য দেন দৃষ্টি চট্টগ্রামের

সিনিয়র সহসভাপতি ব্যাংকার সাইফ চৌধুরী, সাধারণ সম্পাদক সাবের শাহ, যুগ্ম  সম্পাদক সাইফুদ্দিন মুন্না, সাংগঠনিক সম্পাদক কাজী আরফাত, নির্বাহী কমিটির সদস্য বিতার্কিক মোহাম্মদ নাসির উদ্দিন ও সহসম্পাদক সৌরভ নাথ। প্রতিযোগিতায় সহযোগিতা করছে রোটারী ক্লাব অব চিটাগাং, মালা ফাউন্ডেশন ও হাইড আউট রেস্টুরেন্ট।

উদ্বোধনী অনুষ্ঠানের পর শুরু হয় ১০ দিনব্যাপী এই বিতর্ক প্রতিযোগিতা। এতে চট্টগ্রামের কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের সেরা ৩২ জন বিতার্কিক আটটি দলের জন্য নিলামে (নির্বাচনে) অংশ নেন। ফ্র্যাঞ্চাইজি দলগুলোর নামকরণ হয়েছে চট্টগ্রামের আট স্থানের নামে। যেমন : পাইরেটস অব চকবাজার, পাহাড়তলী এক্সপ্রেস, চান্দগাঁও টাইগার্স, প্রবর্তক ইলুমিনাত্তি, মুরাদপুর সুপারপাওয়ার, জামালখান ক্রিস্টালস, দেওয়ানবাজার সপাইডার্স ও আগ্রাবাদ এরিস্টোক্রেট। সাবেক সেরা বিতার্কিক ও বিতর্ক সংগঠকদের মধ্য থেকে আটজন ব্যবস্থাপকের তত্ত্বাবধানে পরিচালিত হবে দলগুলো। ব্যবস্থাপকেরা হলেন মুজিবুর রহমান মনি, শহিদুল ইসলাম, সঞ্জয় বিশ্বাস, শুভাশীষ চৌধুরী, নাজমুল হাসান জুন্নুুন, মিনহাজ হোসাইন ও বনকুসুম বড়ুয়া ও রায়হান শাকিল।

এ আয়োজনে অংশগ্রহণ করছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি চিটাগাং (ইউএসটিসি), সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ, ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি, মহসিন কলেজ, চট্টগ্রাম কলেজ, সরকারি কমার্স কলেজ, ইন্টারন্যাশনাল ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম, মওলানা ভাসানী বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পোর্ট সিটি ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়, নৌবাহিনী কলেজ, ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ ও দৃষ্টি ডিবেট ক্লাবের বিতার্কিকরা।



মন্তব্য