kalerkantho


রাউটলেজ লাইব্রেরি এডিশনে অনুপম সেনের বই

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১৪ মার্চ, ২০১৮ ০০:০০



রাউটলেজ লাইব্রেরি এডিশনে অনুপম সেনের বই

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেনের ১৯৮২ সালে প্রকাশিত ‘দ্য স্টেট, ইন্ডাস্ট্রিয়ালাইজেশন অ্যান্ড ক্লাস ফরমেশনস ইন ইন্ডিয়া’ বইটি রাউটলেজ আবার প্রকাশ করল।

খুব মূল্যবান বইকেই সাধারণত ‘লাইব্রেরি এডিশন’ হিসেবে প্রকাশ করা হয়। ‘রাউটলেজ লাইব্রেরি এডিশন : ব্রিটিশ ইন ইন্ডিয়া’ শিরোনামের এডিশনের ২৩তম খণ্ড হিসেবে বইটি প্রকাশিত হয়েছে ২০১৭ সালে। প্রথম প্রকাশ করেছিল বিশ্বশ্রেষ্ঠ প্রকাশনা প্রতিষ্ঠান ‘রাউটলেজ অ্যান্ড কেগানপল’।

অনুভূতি জানতে চাইলে শিক্ষায় একুশে পদক পাওয়া ড. অনুপম সেন বলেন, ‘বইটি দ্বিতীয়বার ছাপানোর খবরে আমি দারুণ অভিভূত হয়েছি। সত্যি বলতে কি, আমি ভাবিনি ৩৫ বছর পর বইটি আবার প্রকাশিত হবে। এটি শুধু আমার ব্যক্তিগত গর্ব নয়, এটি বাংলাদেশের জন্যও সম্মানের।’ 

ভারতীয় উপমহাদেশে ব্রিটিশদের শোষণ, অপশাসন এবং ব্রিটিশ শাসনের ফলে উদ্ভূত নানা বিষয় তুলে ধরে গত ২০০ বছরে বিশ্বজুড়ে অজস্র বিষয়ে রাউটলেজ প্রকাশিত বহু বইয়ের মধ্যে অল্পসংখ্যক বই থেকে নির্বাচিত ৩০টি বই নিয়ে ‘রাউটলেজ লাইব্রেরি এডিশন : ব্রিটিশ ইন ইন্ডিয়া’ প্রকাশিত হয়েছে।

এই এডিশনে প্রফেসর ড. অনুপম সেনের ‘দ্য স্টেট, ইন্ডাস্ট্রিয়ালাইজেশন অ্যান্ড ক্লাস ফরমেশনস ইন ইন্ডিয়া’ একটি মূল্যবান সংযোজন। ভারতীয় উপমহাদেশে ব্রিটিশদের শোষণ ও অপশাসনের বিভিন্ন দিক বর্ণনা করে ‘ইকোনমিক হিস্ট্রি অব ইন্ডিয়া’ নামে ২ খণ্ডে (কোম্পানি আমল ও ইম্পেরিয়াল আমল) রমেশচন্দ্র দত্ত প্রথম বই রচনা করেন, যা ১৯০১ সালে রাউটলেজ থেকে প্রকাশিত হয়। ভারত সরকার রাউটলেজ থেকে এ বইয়ের স্বত্ব কেনায় ‘রাউটলেজ লাইব্রেরি এডিশন : ব্রিটিশ ইন ইন্ডিয়া’য় বইটি রাখা সম্ভব হয়নি।

ড. অনুপম সেনের ‘দ্য স্টেট, ইন্ডাস্ট্রিয়ালাইজেশন অ্যান্ড ক্লাস ফরমেশনস ইন ইন্ডিয়া’ রাউটলেজ ১৯৮২ সালে প্রকাশ করার পর উত্তর আমেরিকার বহু বিশ্ববিদ্যালয় বিশেষ করে কানাডার টরেন্টো বিশ্ববিদ্যালয়, আমেরিকার ফ্লোরিডা বিশ্ববিদ্যালয় ও নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়; সুইডেনের টিনবারজেন বিশ্ববিদ্যালয় (১৯৬৯ সালে অর্থনীতিতে প্রথম নোবেল পুরস্কারপ্রাপ্ত টিনবারজেনের নামে এই বিশ্ববিদ্যালয়), ভারতের দিল্লি বিশ্ববিদ্যালয়, জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় ও কলকাতা বিশ্ববিদ্যালয়সহ বিশ্বের অনেক বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞান, উন্নয়ন অর্থনীতি (ডেভেলপমেন্ট ইকোনমিকস) ও রাষ্ট্রবিজ্ঞানের পাঠ্যতালিকায় গ্রন্থটি রাখা হয়। বাংলাদেশের খুবই কম লেখকের বই বাইরের বিশ্ববিদ্যালয়গুলোতে পড়ানো হয়। নোবেল পুরস্কারপ্রাপ্ত টিনবারজেনের সহ-লেখক এন্টনি জে. ডোলম্যান ১৯৮৩ সালের ২ মে লেখা চিঠির মাধ্যমে টিনবারজেন বিশ্ববিদ্যালয়ে বইটি সংরক্ষণের ও সেখানে পড়ানোর ব্যাপারে প্রফেসর ড. অনুপম সেনকে অবগত করেন।

১৯৮৫ সালের মে মাসে প্রকাশিত আন্তর্জাতিকভাবে প্রসিদ্ধ ‘ওয়ার্ল্ড ডেভেলপমেন্ট’ জার্নালে বিশ্ববিখ্যাত উন্নয়ন তাত্ত্বিক মাইকেল লিপটন এ বই নিয়ে গবেষণালব্ধ বুক রিভিউ লেখেন, যেখানে তিনি উন্নয়ন অর্থনীতিতে এই বইকে অত্যন্ত উচ্চচিন্তার বই হিসেবে চিহ্নিত করেছেন।

বিশেষভাবে উল্লেখ্য, উক্ত জার্নালে এক সংখ্যায় একটি মাত্র বুক রিভিউ প্রকাশ করা হয়। জার্নালটির সম্পাদকীয় উপদেষ্টা বোর্ডে ১৯৯৮ সালে অর্থনীতিতে নোবেলজয়ী অমর্ত্য সেনসহ অনেক নোবেলজয়ী ও খ্যাতনামা অর্থনীতিবিদ রয়েছেন।

১৯৯২ সালে ড. অনুপম সেন এবং রাউটলেজ অ্যান্ড কেগানপলের অনুমতিক্রমে ইউনিভার্সিটি অব নেভাদা-রেনোর সমাজতত্ত্ব বিভাগের অধ্যাপক বার্চ বারবারোগলুর সম্পাদনায় বিশ্ববিখ্যাত প্রকাশনা প্রতিষ্ঠান ‘সেজ’ থেকে প্রকাশিত ‘ক্লাস, স্টেট অ্যান্ড ডেভেলপমেন্ট ইন ইন্ডিয়া’ বইয়ে ‘মোডস অব প্রোডাকশন অ্যান্ড সোশ্যাল ফরমেশন ইন ইন্ডিয়া’ শিরোনামে ‘দ্য স্টেট, ইন্ডাস্ট্রিয়ালাইজেশন অ্যান্ড ক্লাস ফরমেশনস ইন ইন্ডিয়া’ বইয়ের দ্বিতীয় ও তৃতীয় অধ্যায় নিয়ে অধ্যাপক সেনের আর্টিকেল প্রথম আর্টিকেল হিসেবে প্রকাশ করা হয়। বার্চ বারবারোগলু সম্পাদিত বইটি উত্তর আমেরিকার অনেক বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞান, উন্নয়ন অর্থনীতি (ডেভেলপমেন্ট ইকোনমিকস) ও রাষ্ট্রবিজ্ঞানের পাঠ্যতালিকায় রাখা হয়েছে।

বস্তুত বিগত সাড়ে তিন দশক ধরে ড. অনুপম সেনের ‘দ্য স্টেট, ইন্ডাস্ট্রিয়ালাইজেশন অ্যান্ড ক্লাস ফরমেশনস ইন ইন্ডিয়া’ বইটি অব্যাহতভাবে গবেষণা ও শিক্ষায় ব্যবহূত হওয়ায় ‘রাউটলেজ লাইব্রেরি এডিশন : ব্রিটিশ ইন ইন্ডিয়া’তে স্থান পেয়েছে। এ বিরল অর্জন বাংলাদেশের জন্য অসামান্য গৌরবের। ১৯৮২ সালে প্রকাশিত বইটির দাম ছিল ব্রিটিশ পাউন্ডে ১৫ পাউন্ড। রাউটলেজ লাইব্রেরি এডিশনে বইটির বর্তমান মূল্য ব্রিটিশ পাউন্ডে ৯৯ পাউন্ড, ইউএস ডলারে ১৩৫ ডলার, সুইডিশ ক্রোনারে ১৩৬০ ক্রোনার। এমাজন.কমে বইটি পাওয়া যাচ্ছে।

অনুভূতি জানতে চাইলে শিক্ষায় একুশে পদক পাওয়া ড. অনুপম সেন বলেন, ‘বইটি দ্বিতীয়বার ছাপানোর খবরে আমি দারুণ অভিভূত। সত্যি বলতে কি, আমি ভাবিনি ৩৫ বছর পর বইটি আবার প্রকাশিত হবে। এটি শুধু আমার ব্যক্তিগত গর্ব নয়, বাংলাদেশের জন্যও সম্মানের।’

ভারতীয় উপমহাদেশে ব্রিটিশদের শোষণ, অপশাসন এবং ব্রিটিশ শাসনের ফলে উদ্ভূত নানা বিষয় তুলে ধরে গত ২০০ বছরে বিশ্বজুড়ে অজস্র বিষয়ে রাউটলেজ প্রকাশিত বহু বইয়ের মধ্যে অল্পসংখ্যক বই থেকে নির্বাচিত ৩০টি বই নিয়ে ‘রাউটলেজ লাইব্রেরি এডিশন : ব্রিটিশ ইন ইন্ডিয়া’ প্রকাশিত হয়েছে।

এই এডিশনে অনুপম সেনের ‘দ্য স্টেট, ইন্ডাস্ট্রিয়ালাইজেশন অ্যান্ড ক্লাস ফরমেশনস ইন ইন্ডিয়া’ একটি মূল্যবান সংযোজন।


মন্তব্য