kalerkantho

দ্বিতীয় রাজধানী প্রতিদিন

কক্সবাজারে ‘ঢালাও’ উচ্ছেদের বিরুদ্ধে বিক্ষোভ, অবরোধ

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার   

৬ ফেব্রুয়ারি, ২০১৯ ০২:০৮



কক্সবাজারে ‘ঢালাও’ উচ্ছেদের বিরুদ্ধে বিক্ষোভ, অবরোধ

কক্সবাজারে ‘ঢালাও’ উচ্ছেদ কার্যক্রমের বিরুদ্ধে অবস্থান নিয়েছে হাজার হাজার মানুষ। গতকাল মঙ্গলবার কয়েক হাজার বিক্ষুব্ধ নারী-পুরুষ ও শিশু রাস্তায় নেমে আসে। শহরতলির জেল গেট থেকে শুরু করে জেলা প্রশাসক কার্যালয় পর্যন্ত অবস্থান নিয়ে লোকজন বিক্ষোভ দেখায়। সরকারি জমি থেকে উচ্ছেদ হওয়া লোকজন জেলা প্রশাসক কার্যালয়ের সামনের সড়ক ছয় ঘণ্টা অবরোধ করে রাখে এবং সমাবেশ করে উচ্ছেদের প্রতিবাদ জানায়।
 
বিক্ষোভকারীদের সমাবেশে কক্সবাজার সদর-রামু আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল বলেন, ‘আমি এ রকম অমানবিক দৃশ্য দেখে হতবাক হয়েছি। একটি নির্বাচিত সরকারকে বিব্রত করার জন্য বিনা নোটিশে এলাকার লোকজনের ঘরদুয়ার ভাঙার কাজ শুরু হলো কি না তা খতিয়ে দেখতে হবে।’ তিনি আরো বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী নিজেই গৃহহীনকে ঘর নির্মাণ করে দেওয়ার ঘোষণা দিয়ে আসছেন। সেখানে উল্টো দরিদ্র পরিবারের মানুষকে গৃহহারা করা হবে—এটা চিন্তাও করা যায় না।’ তিনি লোকজনকে শান্ত থাকার পরামর্শ দিয়ে বলেন, ‘আমি মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার অনুমতি নিয়ে কক্সবাজারের এমন ঘটনার কথা অবহিত করব।’
 
বিক্ষুব্ধ লোকজনের অভিযোগ হচ্ছে, সরকারি সম্পত্তি উদ্ধারের নামে প্রশাসন কোনো বাছবিচার ছাড়াই লোকজনের বাড়িঘর গুঁড়িয়ে দিচ্ছে। গত কয়েক দিনের মধ্যে শহরের লাইট হাউস, ফাতেরঘোনা ও জেল গেটসহ আরো কয়েকটি এলাকায় কয়েক শ বাড়িঘর ভেঙে দেওয়া হয়েছে। এ কারণে শত শত লোক শীতের এ সময় গৃহহারা হয়ে পড়েছে।
 
বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন বৌদ্ধ ভিক্ষু প্রজ্ঞাপাল, মৌলানা আজিজুল হক, রাজিব দাশ, ফাতেমা আক্তার, মুনিরা বেগম, তপন পাল, সুমন বড়ুয়া, জসিম উদ্দিন, আমান উল্লাহ প্রমুখ।


মন্তব্য