kalerkantho

দ্বিতীয় রাজধানী প্রতিদিন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

২৪ জানুয়ারি শুরু হচ্ছে প্রতীকী জাতিসংঘ সম্মেলন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

২১ জানুয়ারি, ২০১৯ ০১:৩৩



২৪ জানুয়ারি শুরু হচ্ছে প্রতীকী জাতিসংঘ সম্মেলন

‘বৈশ্বিক চ্যালেঞ্জসমূহ মোকাবেলার মাধ্যমে সুদৃঢ় ভবিষ্যত্ নির্মাণ’—এই প্রতিপাদ্য সামনে রেখে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শুরু হচ্ছে ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতীকী জাতিসংঘ সম্মেলন-২০১৯’। চার দিনের এ সম্মেলন শুরু হবে ২৪ জানুয়ারি। চলবে ২৭ জানুয়ারি পর্যন্ত। 
 
প্রতীকী জাতিসংঘ সংস্থা (সিইউমুন) পঞ্চমবারের মতো এ আয়োজন করতে যাচ্ছে। সম্মেলন হবে বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে।
 
গতকাল রবিবার দুপুরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে সংবাদ সম্মেলন করে সিইউমুনের সভাপতি সৈয়দ ফজলুল মাহবুব এসব তথ্য জানান। লিখিত বক্তব্যে তিনি বলেন, ‘সম্মেলনে বাংলাদেশ, মালয়েশিয়া, আফগানিস্তান, ভারত, নেপাল ও ইন্দোনেশিয়াসহ ২২টি দেশের ৪৫টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সাড়ে ৩০০ শিক্ষার্থী ও ২৯ জন বিচারক অংশ নেবেন। আয়োজনকে সফল করতে ৯২ জন সেক্রেটারিয়েট ইতিমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে।’
 
সিইউমুন সভাপতি আরো বলেন, বিগত বছরের মতো এই বছরও cumun19.net ওয়েবসাইটের মাধ্যমে অংশগ্রহণকারী প্রতিনিধিদের বাছাই করা হয়েছে। প্রথমবারের মতো অংশগ্রহণ করতে যাওয়া শিক্ষার্থীদের ছায়া জাতিসংঘ সম্মেলনের সম্যক ধারণা দিতে বেশ কয়েকটি ওয়ার্কশপ হবে। অংশগ্রহণকারী প্রতিনিধিদের ১০টি ভিন্ন ভিন্ন পরিষদে বিভক্ত করে নির্ধারিত আলোচ্যসূচির ওপর সমাধানপত্র প্রণয়নের উদ্দেশ্যে বিন্যস্ত করা হয়েছে। এ ছাড়া পরিষদগুলো বাস্তবসম্মত ও ভবিষ্যত্মুখী সমাধানপত্র প্রণয়নের লক্ষ্যে কাজ করে যাবে।
 
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে থাকবেন উপ-উপাচার্য ড. শিরীণ আখতার।
 
এ ছাড়া উদ্বোধনী ও সমাপনী দিনের দ্বিতীয় অধিবেশনে ওপেনিং ও ক্লোজিং প্ল্যানারি প্রেসিডেন্ট হিসেবে থাকবেন ট্রাস্টি বোর্ড মেম্বার আমজাদ হোসেন দিনার ও আহসান হাবিব।


মন্তব্য