kalerkantho

দ্বিতীয় রাজধানী প্রতিদিন

চট্টগ্রামে নির্মাণ চলছে হাইটেক পার্ক

কাপাসগোলা মহিলা কলেজে নতুন ভবন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১৩ সেপ্টেম্বর, ২০১৮ ০৩:০৫



চট্টগ্রামে নির্মাণ চলছে হাইটেক পার্ক

প্রায় ছয় কোটি টাকা ব্যয়ে কাপাসগোলা সিটি করপোরেশন মহিলা কলেজে একটি নতুন বহুতল একাডেমিক ভবন নির্মাণের উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। গতকাল বুধবার দুপুরে চসিক সম্মেলন কক্ষে কলেজ পরিচালনা পরিষদের সভায় সভাপতির বক্তব্যে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন এ কথা জানান। 

মেয়র বলেন, ‘এই নগরে নারীশিক্ষা দানের জন্য পর্যাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠান নেই। চসিক পরিচালিত কাপাসগোলা মহিলা কলেজ অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছে। তাই এই কলেজে একটি একাডেমিক ভবন নির্মাণ করার উদ্যোগ নিয়েছি। বহুতল এই ভবনে অত্যাধুনিক শ্রেণিকক্ষ, শিক্ষার্থীদের সুপরিসর কমনরুম, মাল্টিমিডিয়া ক্লাস সিস্টেম, শিক্ষকদের স্বতন্ত্র কক্ষসহ নানা সুযোগ-সুবিধার ব্যবস্থা থাকবে। সভায় চসিক সচিব ও ভারপ্রাপ্ত প্রধান শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ আবুল হোসেন, সাইফুর রহমান, অধ্যক্ষ ও সদস্য সচিব মনোয়ারা জাহান বেগম প্রমুখ উপস্থিত ছিলেন। 

সিঙ্গাপুর ব্যাংকক মার্কেট : সিটি মেয়র পরে বিকেলে নগরের চসিক পরিচালিত সিঙ্গাপুর ব্যাংকক মার্কেটের এক থেকে পঞ্চম তলা পর্যন্ত আধুনিকায়নের কাজ পরিদর্শনে যান। করপোরেশনের নিজস্ব অর্থায়নে আয়বর্ধক প্রকল্প হিসেবে ২৫ কোটি টাকা ব্যয়ে এই নির্মাণকাজ চলছে। প্রকল্পের আওতায় চতুর্থ তলা পর্যন্ত সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত আধুনিক মার্কেট এবং পঞ্চম তলায় একটি অত্যাধুনিক ফুডকোর্ট, সিনেপ্লেক্স, ব্রেস্ট ফিডিং ও কিডস কর্নার এবং ৬ থেকে ১১ তলা পর্যন্ত বিশ্বব্যাংকের অর্থায়নে আইসিটি মন্ত্রণালয়ের অধীনে একটি হাইটেক পার্ক নির্মিত হবে। 

পরিদর্শনকালে মেয়র সিঙ্গাপুর ব্যাংকক মার্কেটের মালিক সমিতির সাবেক ও বর্তমান নেতৃবৃন্দের সঙ্গে মার্কেট উন্নয়নের বিভিন্ন বিষয় নিয়ে আলাপ করেন। এ সময় চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমেদ, তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবু সালেহ প্রমুখ ছিলেন।

অবৈধ স্থাপনা উচ্ছেদ : চসিকের উদ্যোগে নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিয়া আখতার ও স্পেশাল ম্যাজিস্ট্রেট (যুগ্ম জেলা জজ) জাহানারা ফেরদৌসের নেতৃত্বে গতকাল ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়। দুপুরে নগরীর ডবলমুরিং থানার বিভিন্ন স্থানে অভিযান চালানো হয়। এ সময় আগ্রাবাদ লাকী প্লাজার সামনের সড়ক, সরকারি ভবনের সামনের সড়ক, জাম্বুরী মাঠ পার্ক সংলগ্ন রাস্তা ও আগ্রাবাদ সিডিএ আ/এ ৪ নম্বর রোডের উভয় পাশের ফুটপাত ও নালার জায়গা অবৈধভাবে দখল করে জনদুর্ভোগ সৃষ্টিকারী শতাধিক অবৈধ দখল উচ্ছেদ করা হয়েছে বলে চসিক সূত্রে জানা গেছে।



মন্তব্য