kalerkantho

দ্বিতীয় রাজধানী প্রতিদিন

ওআইসি প্রতিনিধিদলের রোহিঙ্গা শিবির পরিদর্শন

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার   

১৩ সেপ্টেম্বর, ২০১৮ ০৩:০২



ওআইসি প্রতিনিধিদলের রোহিঙ্গা শিবির পরিদর্শন

ইসলামী সম্মেলন সংস্থার (ওআইসি) সংসদীয় প্রতিনিধিদল কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা শিবির পরিদর্শন করেছে। গতকাল বুধবার সকালে কক্সবাজার বিমানবন্দর হয়ে তারা ঘুনধুম ট্রানজিট ক্যাম্প পরিদর্শনে যায়।

পরে সকাল সাড়ে ১১টার দিকে উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের ইউএনএইচসিআর ট্রানজিট সেন্টারে যায় প্রতিনিধিদলটি। সেখানে নির্যাতনের শিকার বেশ কয়েকজন রোহিঙ্গা নারী-পুরুষের সঙ্গে কথা বলেন প্রতিনিধিদলের সদস্যরা। এ প্রতিনিধিদলে ১০ জন সংসদীয় সদস্যসহ মোট ২০ জন ছিলেন।

কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে দুপুরে প্রেস ব্রিফিং করেন ওআইসি সংসদীয় প্রতিনিধিদলের নেতা (সেক্রেটারি জেনারেল) এম জুহামেদ কুরাইশি নিয়াজ। তিনি বলেন, ‘রোহিঙ্গা প্রত্যাবাসন ত্বরান্বিত করতে এবং রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানে ওআইসিভুক্ত দেশগুলোকে আরো জোরালো ভূমিকা রাখতে হবে। পাশাপাশি মিয়ানমারের সঙ্গে যেসব দেশের সম্পর্ক ভালো, তাদেরও এই সংকটে এগিয়ে আসতে হবে।’

জুহামেদ কুরাইশি নিয়াজ আরো বলেন, ‘রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে এসে এবং রোহিঙ্গাদের সঙ্গে কথা বলে যে অবস্থা দেখেছি, তা সত্যিই অবর্ণনীয়। এতেম বোঝা যায় মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের ওপর সত্যিই বর্বর নির্যাতন হয়েছে। আমাদেরকে অবশ্যই রোহিঙ্গাদের পাশে এসে দাঁড়াতে হবে এবং তাদের সাহায্যে এগিয়ে আসতে হবে।’ এ জন্য তিনি মিয়ানমারকে চাপ প্রয়োগ করার আহ্বান জানান।



মন্তব্য