kalerkantho

দ্বিতীয় রাজধানী প্রতিদিন

বিশ্বের প্রথম ‘বোনস লাইব্রেরি’ চট্টগ্রাম মেডিক্যাল কলেজে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১০ সেপ্টেম্বর, ২০১৮ ০১:১৯



বিশ্বের প্রথম ‘বোনস লাইব্রেরি’ চট্টগ্রাম মেডিক্যাল কলেজে

বিশ্বের প্রথম ‘বোনস লাইব্রেরি’ চালু হলো চট্টগ্রাম মেডিক্যাল কলেজে। কলেজের নতুন একাডেমিক ভবনের দ্বিতীয় তলায় এই লাইব্রেরিতে মানবদেহের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের হাড় সংরক্ষণ করে রাখা হয়েছে। বিশিষ্ট চিকিৎসক মনসুর খলিলের নামে বোনস লাইব্রেরির নামকরণ করা হয়েছে।

সংশ্লিষ্টরা জানান, বোনস লাইব্রেরিতে সংরক্ষিত মাথা, বুকের পাঁজর, মেরুদণ্ড, হাত, পাসহ মানবদেহের নানা অঙ্গ-প্রত্যঙ্গের অস্থি এবং হাড়গুলোর বৈজ্ঞানিক নাম, হাড়ের শারীরিক অবস্থান, হাড়ের নম্বর, হাড়ের কোন অংশের কী নাম তা সন্নিবেশিত রয়েছে। এই লাইব্রেরিতে বসে মেডিক্যাল শিক্ষার্থীরা হাড় নিয়ে নানামুখী গবেষণা ও জ্ঞানচর্চার সুযোগ পাবেন। পড়াশোনার জন্য লাইব্রেরিতে বোনস ইস্যুকরণের ব্যবস্থা রয়েছে।

অত্যাধুনিক এই লাইব্রেরি গতকাল দুপুরে আনুষ্ঠানিক উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র ও চমেক হাসপাতাল পরিচালনা পর্যদ সভাপতি আ জ ম নাছির উদ্দীন। তিনি বলেন, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ ছাত্র সংসদ ও ছাত্রলীগের সম্মিলিত প্রচেষ্টায় এই বোনস লাইব্রেরি প্রতিষ্ঠিত হয়েছে। শিক্ষার্থীদের সৃজনশীল এই উদ্যোগ অন্য সব বিশ্ববিদ্যালয়ের কাছে দৃষ্টান্ত হয়ে থাকবে। এটি বিশ্বের সব মেডিক্যাল শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে স্থাপিত প্রথম বোনস লাইব্রেরি।

চমেক ছাত্র সংসদের ভিপি ডা. সাব্বির আহমেদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. জমিউর রহমান আকাশের সঞ্চালনায় অনুষ্ঠানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা অনুষদের ডিন ও চমেক অধ্যক্ষ অধ্যাপক ডা. সেলিম মোহাম্মদ জাহাঙ্গীর, বিএমএ চট্টগ্রাম শাখা সভাপতি অধ্যাপক ডা. মুজিবুল হক খান, সাধারণ সম্পাদক ডা. ফয়সল ইকবাল চৌধুরী, কলেজ ছাত্রলীগ সভাপতি নাহিদ হাসান, সাধারণ সম্পাদক ওয়াসিম সাজ্জাত রানা বক্তব্য দেন। এ সময় মেডিক্যাল কলেজের বিভাগীয় প্রধানসহ শিক্ষক ও চিকিৎসকরা উপস্থিত ছিলেন।



মন্তব্য