kalerkantho

দ্বিতীয় রাজধানী প্রতিদিন

১৫৫ কোটি টাকা দুর্নীতি

চট্টগ্রামে চার ব্যাংক কর্মকর্তা কারাগারে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১৮ জুলাই, ২০১৮ ০২:৩৯



চট্টগ্রামে চার ব্যাংক কর্মকর্তা কারাগারে

শিল্প গ্রুপ মেসার্স ইলিয়াস ব্রাদার্সের (এমইবি) ১৫৫ কোটি টাকা আত্মসাতে সহযোগিতার অভিযোগে দায়ের করা মামলায় রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংকের চার কর্মকর্তাকে কারাগারে পাঠিয়েছেন আদালত। একই মামলায় একজনকে শর্ত সাপেক্ষে জামিন দিয়েছেন। 

গতকাল মঙ্গলবার বিকেলে মহানগর ও দায়রা জজ আদালতের বিচারক আকবর হোসেন মৃধা আসামিদের জামিন শুনানি শেষে এই আদেশ দেন।

আসামিরা হলেন অগ্রণী ব্যাংক লিমিটেডের সাবেক সিনিয়র প্রিন্সিপাল অফিসার উদয় কুমার বিশ্বাস (৬৩), প্রিন্সিপাল অফিসার মো. শাহজাদুল আলম (৪৯), সাবেক সহকারী মহাব্যবস্থাপক ইয়াসিন ফারুকী (৫৬) ও উপমহাব্যবস্থাপক নুরুল আমিন (৫৬)।

এ ছাড়া একই মামলায় জুনাইদ বাগদাদী নামের অন্য আসামি হজ পালনে সৌদি আরব যাওয়ার কথা জানালে তাঁর সব কাগজপত্র প্রদর্শন সাপেক্ষে জামিন দিয়েছেন আদালত। 

আসামিরা গত ২৮ মে উচ্চ আদালত থেকে ছয় সপ্তাহের জামিন নিয়েছিলেন। জামিনের সময় শেষ হওয়ায় নিম্ন আদালতে গত ৮ জুলাই হাজির হন তাঁরা। আদালত গতকাল শুনানির দিন ধার্য করেছিলেন।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী কাজী সানোয়ার আহমেদ লাবলু বলেন, ‘জুনাইদ বোগদাদীর হজে যাওয়ার সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এ জন্য তাঁর জামিন মঞ্জুর করেছেন আদালত। বাকি চারজনকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন।’

চলতি বছরের ১৬ মে দুর্নীতি দমন কমিশনের (দুদক) প্রধান কার্যালয়ের উপপরিচালক সামছুল আলম বাদী হয়ে নগরীর ডবলমুরিং থানায় মামলাটি দায়ের করেন। এজাহারে বলা হয়, অভিযুক্ত এমইবি গ্রুপের কর্মকর্তারা ব্যাংক থেকে ঋণ নিয়ে ইন্দোনেশিয়া থেকে অপরিশোধিত তেল আমদানি করেন। কিন্তু ঋণ পরিশোধ না করে ব্যাংকের কর্মকর্তাদের সঙ্গে যোগসাজশ করে যথাক্রমে ৪৫ কোটি ৫৯ লাখ টাকা, ৪৬ কোটি ৪৯ লাখ ২৮ হাজার টাকা ও ৬৩ কোটি ৩৬ লাখ ২৫ হাজার টাকা আত্মসাৎ করেন।



মন্তব্য