kalerkantho

দ্বিতীয় রাজধানী প্রতিদিন

মিথ্যা ঘোষণায় আমদানি

চট্টগ্রাম বন্দরে ৭৬ লাখ টাকার পণ্য আটক

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১৩ জুলাই, ২০১৮ ০২:২৮



চট্টগ্রাম বন্দরে ৭৬ লাখ টাকার পণ্য আটক

৭৬ লাখ টাকার ঘোষণাবহির্ভূত পণ্যের চালান আটক করেছেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের কর্মকর্তারা। মিথ্যা ঘোষণায় চট্টগ্রাম বন্দরে আনা হয়েছিল এসব ইলেকট্রনিক পণ্য। গতকাল বৃহস্পতিবার দুপুরে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. সহিদুল ইসলামের নির্দেশে পণ্যের এ চালান খালাস বন্ধ করে দেওয়া হয়।

পরে শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা আমদানিকারকের মনোনীত সিঅ্যান্ডএফ এজেন্টের উপস্থিতিতে চালান দুটির ১০০ শতাংশ কায়িক পরীক্ষার কাজ শেষ করেন। কাস্টমসে জমা দেওয়া নথিপত্রে ঘোষণা ছিল ‘মেটাল প্লেইট’। কিন্তু কায়িক পরীক্ষা শেষে কনটেইনারে এয়ার কন্ডিশনারের যন্ত্রাংশ পাওয়া যায়। 

শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা জানান, মেটাল প্লেইটের শুল্ক হলো ৩৭ শতাংশ। আর এয়ার কন্ডিশনারের যন্ত্রাংশের শুল্ক ১৫০ শতাংশ। আমদানিকারকের ঘোষণা অনুযায়ী পণ্যের মূল্য ১০ লাখ টাকা। শুল্ক করের পরিমাণ ছয় লাখ টাকা। কায়িক পরীক্ষা অনুযায়ী পণ্যের মূল্য দাঁড়ায় ৩০ লাখ টাকা এবং শুল্ক করের পরিমাণ ৪৬ লাখ টাকা। 

অর্থাৎ শুল্ক করসহ সর্বমোট পণ্য মূল্য দাঁড়ায় প্রায় ৭৬ লাখ টাকা। এ চালান আটক করায় সরকারের বিপুল পরিমাণ রাজস্ব সুরক্ষিত হয়েছে। পরে আমদানিকারককে মিথ্যা ঘোষণায় পণ্য আমদানির কারণে জরিমানা করা হবে।



মন্তব্য