kalerkantho

দ্বিতীয় রাজধানী প্রতিদিন

কক্সবাজারের ৩৪ হাজার দরিদ্র পরিবারকে প্রধানমন্ত্রীর ঈদ উপহার

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার   

১৩ জুন, ২০১৮ ০১:৪৬



কক্সবাজারের ৩৪ হাজার দরিদ্র পরিবারকে প্রধানমন্ত্রীর ঈদ উপহার

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঈদ উপহার পেয়েছে কক্সবাজার জেলার আট উপজেলার ৩৩ হাজার ৩৩৪টি পরিবার। রমজানের শেষ মুহূর্তে নগদ দুই হাজার টাকা ও নিত্যপ্রয়োজনীয় উপহারসামগ্রী পেয়ে এসব হতদরিদ্র পরিবারের সদস্যরা ব্যাপক সন্তোষ প্রকাশ করেছে।

গতকাল মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত একযোগে জেলার আটটি উপজেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রেরিত এসব বিশেষ ঈদ উপহারসামগ্রী বিতরণ করা হয়। জনপ্রতি নগদ দুই হাজার টাকা, দুই কেজি পোলাও চাল, এক লিটার তেল, একটি রুহ আফজার বোতল, চার প্যাকেট সেমাই ও এক কেজি চিনি দেওয়া হয়েছে। উখিয়া-টেকনাফ উপজেলার কয়েকটি ইউনিয়নে সরেজমিনে গিয়ে দেখা যায়, হতদরিদ্র লোকজন প্রধানমন্ত্রীর দেওয়া নগদ টাকা ও ঈদের উপহারসামগ্রী পেয়ে সত্যিই আনন্দিত।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া গতকাল উখিয়ার রাজা পালং ইউনিয়নে প্রধানমন্ত্রীর ঈদ উপহার বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন। এ সময় মন্ত্রী বলেন, মিয়ানমার থেকে ১০ লক্ষাধিক রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ার কারণে কক্সবাজার জেলার টেকনাফ ও উখিয়া উপজেলাসহ আশপাশের উপজেলার লোকজন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। রোহিঙ্গাদের আশ্রয়ের ফলে বাজারমূল্য, শ্রমবাজার, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসহ সামাজিক ও অর্থনৈতিক জীবনযাত্রায় ব্যাপক প্রভাব পড়েছে। 

ত্রাণমন্ত্রী আরো বলেন, স্থানীয় জনসাধারণের ওপর ক্ষতির প্রভাবের বিষয়টি বিবেচনায় নিয়ে তাদের সহায়তার লক্ষ্যে প্রধানমন্ত্রী নিজ উদ্যোগে পবিত্র ঈদুল ফিতরের আগে তাঁর ত্রাণ তহবিল থেকে ১০ কোটি টাকা প্রদান করেন। কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেনের সভাপতিত্বে উপহার বিতরণ অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণসচিব মো. শাহ কামাল বলেন, বরাদ্দ দেওয়া টাকার মধ্যে জনপ্রতি নগদ দুই হাজার টাকা ও পণ্য এক হাজার মিলিয়ে মোট তিন হাজার টাকা করে দেওয়া হয়েছে।

কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কাজি মো. আবদুর রহমান জানান, রোহিঙ্গাদের কারণে ক্ষতিগ্রস্তসহ হতদরিদ্রদের সবচেয়ে বেশি পরিবারকে সহায়তা দেওয়া হয়েছে উখিয়া ও টেকনাফ উপজেলায়। এর মধ্যে  উখিয়ায় ১২ হাজার ৫০০ পরিবার এবং টেকনাফের ছয় হাজার পরিবারসহ অন্য উপজেলাগুলোতেও বিতরণ করা হয়েছে বিশেষ ঈদ উপহার।

এ বিষয়ে কক্সবাজারের পেকুয়া উপজেলার মগনামা ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান মোহাম্মদ আলমগীর বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাঠানো ঈদ উপহারসামগী আমার ইউনিয়নের হতদরিদ্র দুই শতাধিক মানুষের মাঝে সুষ্ঠুভাবে বিতরণ করা হয়েছে। প্রধানমন্ত্রীর এই বিশেষ ঈদ উপহার পেয়ে মগনামার হতদরিদ্র লোকজন খুব খুশি।’ 



মন্তব্য