kalerkantho

দ্বিতীয় রাজধানী প্রতিদিন

কাশীপুর বাগানের দখল পেয়েছে চা বোর্ড

শ্রীমঙ্গলে আজ শুরু হচ্ছে চায়ের নিলাম

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম    

১৪ মে, ২০১৮ ০৪:৪৬



শ্রীমঙ্গলে আজ শুরু হচ্ছে চায়ের নিলাম

মৌলভীবাজার জেলার রাজনগর উপজেলার কাশীপুর চা বাগানটির দখল বুঝে পেয়েছে বাংলাদেশ চা বোর্ড। শিল্পপতি রাগীব আলীর অবৈধ দখলে থাকা বহুল আলোচিত বাগানটি গতকাল রবিবার জেলা প্রশাসনের পক্ষ থেকে নির্বাহী ম্যাজিস্ট্রেট সুনজিত কুমার চন্দ বোর্ডের কাছে হস্তান্তর করেন। এদিকে শ্রীমঙ্গলে দেশের দ্বিতীয় চায়ের নিলাম কেন্দ্রের কার্যক্রম চালু হতে যাচ্ছে আজ সোমবার। সরকার শ্রীমঙ্গলবাসীর ৫৬ বছর পুরনো এ দাবি পূরণের উদ্যোগ নিয়েছে।

চা বোর্ড সূত্র জানিয়েছে, ১৯২৭ সালে প্রতিষ্ঠিত কাশীপুর চা বাগানটি শত্রু সম্পত্তি হিসেবে ১৯৬৫ সালে চা বোর্ডের মালিকানায় আসে। ৫৭ দশমিক ২৮ হেক্টর জমির ওপর প্রতিষ্ঠিত এ বাগানটি পরিচালনার জন্য নিযুক্ত এজেন্ট মহি আহমদ চৌধুরী অবৈধভাবে রাগীব আলীর কাছে হস্তান্তর করেছিলেন। ২০১২ সাল থেকে এ বাগানের দখল নিয়ে আইনি লড়াই চলছিল। দীর্ঘ প্রক্রিয়ার পর গত ৩০ এপ্রিল মৌলভীবাজার যুগ্ম জেলা জজ ১ম আদালত বাংলাদেশ চা বোর্ডের পক্ষে রায় দেন। সে সূত্রেই চা বোর্ডের সচিব গতকাল বাগানের দখল বুঝে নিয়েছেন।

শ্রীমঙ্গলে শুরু হচ্ছে চায়ের নিলাম : দেশের দ্বিতীয় চায়ের নিলাম কেন্দ্রের কার্যক্রম চালু হতে যাচ্ছে আজ সোমবার। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ আজ এই নিলাম কেন্দ্রের উদ্বোধন করবেন। প্রথম নিলামে পাঁচ লাখ সাত হাজার কেজি চা পাতা তোলা হবে বলে সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান।

টি প্লান্টার অ্যান্ড ট্রেডার অ্যাসোসিয়েশনের সেক্রেটারি জহর তরফদার বলেন, আজ ১৪ মে, ২৬ জুন এবং ১৭ জুলাই শ্রীমঙ্গলে চায়ের নিলাম অনুষ্ঠিত হবে। ওই তিন দিন চট্টগ্রামে নিলাম হবে না। আজ শ্রীমঙ্গলবাসীর জন্য ঐতিহাসিক দিন। ১৯৬২ সাল থেকে শ্রীমঙ্গলবাসী চায়ের নিলাম কেন্দ্র দাবি করে আসছিল।

টি ট্রেডার্স অ্যাসোসিয়েশন বাংলাদেশের (টিটিএবি) ভাইস চেয়ারম্যান মো. ইউসুফ বলেন, সরকারি সিদ্ধান্তে শ্রীমঙ্গলে চায়ের নিলাম অনুষ্ঠিত হতে যাচ্ছে। প্রাথমিকভাবে তিনটি নিলাম অনুষ্ঠিত হবে। নিলাম পরিচালনার দায়িত্ব দেওয়া হয়েছে টিটিএবিকে। এরই মধ্যে চট্টগ্রাম থেকে ট্রেডার, ব্রোকার, সেলার, বায়ার প্রতিনিধিরা শ্রীমঙ্গলে পৌঁছেছেন।  

চা বোর্ডের কর্মকর্তারা জানান, মূলত চায়ের নিলাম নিয়ন্ত্রণ করে বাংলাদেশ টি বোর্ড। সরকারি এ সংস্থার নির্দেশে টি ট্রেডার্স অ্যাসোসিয়েশন বাংলাদেশ (টিটিএবি) চট্টগ্রামে দীর্ঘদিন ধরে চায়ের নিলাম কার্যক্রম পরিচালনা করে আসছে।



মন্তব্য