kalerkantho

দ্বিতীয় রাজধানী প্রতিদিন

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়

বিভিন্ন অভিযোগের বিষয়ে ব্যবস্থা নিতে উপাচার্যকে শিক্ষক সমিতির তাগিদ

বাকৃবি প্রতিনিধি   

২১ এপ্রিল, ২০১৮ ০৩:৩২



বিভিন্ন অভিযোগের বিষয়ে ব্যবস্থা নিতে উপাচার্যকে শিক্ষক সমিতির তাগিদ

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) শিক্ষক সমিতি সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া ছয়টি বিভিন্ন অপরাধ ও অভিযোগের বিষয়ে ব্যবস্থা গ্রহণ করতে উপাচার্যকে একটি লিখিত বিবৃতি দিয়েছে। সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস মাহফুজুল বারি এবং সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. আমিরুল ইসলামের নামে প্রচারিত এক বিবৃতিতে বিষয়গুলো উপাচার্যকে জানানো হয়। 

লিখিত বিবৃতি থেকে জানা যায়, সম্প্রতি ভেটেরিনারি অনুষদে বিদেশি ছাত্রী নিপীড়নের অভিযোগে সংশ্লিষ্ট কর্মচারীকে বহিষ্কার করা, বিশ্ববিদ্যালয়ে কর্মচারী নিয়োগ নিয়ে ব্যাংক অ্যাকাউন্ট-সংক্রান্ত উত্থাপিত অভিযোগের বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণ, বিশ্ববিদ্যালয়ে কর্মরত তিনজন সিনিয়র শিক্ষকের বিরুদ্ধে উত্থাপিত অনৈতিক কাজের অভিযোগের বিষয়টি খতিয়ে দেখা, বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত বিভিন্ন বিভাগ ও শাখার জন্য গঠিত কমিটি গঠনে বিভিন্ন ক্ষেত্রে সদস্যদের জ্যেষ্ঠতা লঙ্ঘনের অভিযোগসহ বেশ কিছু বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য উপাচার্যকে অনুরোধ জানানো হয়।

এ ছাড়া জাতীয় নির্দেশনা মোতাবেক অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো বাকৃবিতেও স্থায়ী ‘যৌন নিপীড়ন প্রতিরোধ কমিটি’ গঠনের জন্য উপাচার্যকে অনুরোধ জ্ঞাপনসহ রেজিস্ট্রার বরাবর চিঠি পাঠানো, বিশ্ববিদ্যালয়ের প্রভাষক ও সহকারী অধ্যাপকদের বিভিন্ন দাবি বাস্তবায়ন করতে উল্লেখ করা হয়েছে।

তবে অভিযোগের সত্যতার বিষয়ে সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. আমিরুল ইসলাম বলেন, অভিযোগের কপিটি শুধু উপাচার্য বরাবর দেওয়া হয়েছে। অপরাধগুলো ভবিষ্যতে যেন আর না হয় এবং দ্রুত ব্যবস্থা গ্রহণ করার জন্যই তাঁরা উপাচার্যকে তাঁদের বিবৃতিটি পাঠিয়েছেন।



মন্তব্য