kalerkantho

দ্বিতীয় রাজধানী প্রতিদিন

কুতুবদিয়ায় ২৫০ ফুট উচ্চতার বাতিঘরের ভিত্তিপ্রস্তর স্থাপন

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার   

১৭ মার্চ, ২০১৮ ০২:৫২



কুতুবদিয়ায় ২৫০ ফুট উচ্চতার বাতিঘরের ভিত্তিপ্রস্তর স্থাপন

৬০ কোটি টাকা ব্যয়ে পুনর্নির্মাণ করা হচ্ছে কক্সবাজারের কুতুবদিয়া দ্বীপের বাতিঘর। নতুন বাতিঘরটি হবে ২৫০ ফুট উঁচু। গতকাল শুক্রবার এ বাতিঘরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান এমপি।

নৌ অধিদপ্তরের 'জিএমডিএসএস এবং ইন্টিগ্রেটেড মেরিটাইম নেভিগেশন সিস্টেম' প্রকল্পের আওতায় নতুন করে কুতুবদিয়ার এ লাইট হাউস ও কোস্টাল রেডিও স্টেশন (বাতিঘর) পুনর্নির্মাণ করা হচ্ছে।

গতকাল ভিত্তিপ্রস্তর স্থাপনের সময় মন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন, আবদুল লতিফ এমপি, কুতুবদিয়া-মহেশখালীর এমপি আশেক উল্লাহ রফিক, কক্সবাজার জেলা পরিষদের চেয়ারম্যান মোস্তাক আহমদ চৌধুরী, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সিরাজুল মোস্তাফা, নৌ পরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমোডর সৈয়দ আরিফুল ইসলাম, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ মন্ত্রণালয়ের অন্য ঊর্ধ্বতন কর্মকর্তারা।

উল্লেখ্য, ১৮৪৬ খ্রিস্টাব্দে চার হাজার ৪২৮ টাকা ব্যয়ে ৪০ মিটার উচ্চতার দৃষ্টিনন্দন কুতুবদিয়ার ঐতিহাসিক লাইটহাউসটি স্থাপন করেছিল তৎকালীন ব্রিটিশ সরকার। দেশ স্বাধীন হওয়ার পর এটি সমুদ্রগর্ভে বিলীন হয়ে গেলে পরবর্তী সময়ে লোহার অ্যাঙ্গেলে ১২০ ফুট উচ্চতায় (টাওয়ারসদৃশ) বর্তমান বিকল্প বাতিঘরটি স্থাপন করে বাংলাদেশ সরকার। নতুন বাতিঘরের নির্মাণকাজ চলতি অর্থবছরেই সম্পন্ন করা হবে বলে জানা গেছে।


মন্তব্য