kalerkantho

দ্বিতীয় রাজধানী প্রতিদিন

বান্দরবানে সভায় বীর বাহাদুর

নির্মাণকাজে স্থানীয় পাথর ব্যবহার করবেন না

নিজস্ব প্রতিবেদক, বান্দরবান   

১২ মার্চ, ২০১৮ ০১:১৭



নির্মাণকাজে স্থানীয় পাথর ব্যবহার করবেন না

পার্বত্য চট্টগ্রামবিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং সরকারি উন্নয়ন প্রকল্পে স্থানীয় পাথর ব্যবহার না করার নির্দেশ দিয়েছেন। গতকাল রবিবার বান্দরবান জেলার মাসিক আইন-শৃঙ্খলা কমিটির সভায় তিনি এ নির্দেশ দেন।

মন্ত্রীর এ নির্দেশের কারণ হিসেবে জানা গেছে, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের ল্যাব পরীক্ষায় বান্দরবানের পাথর অবকাঠামো নির্মাণকাজের ক্ষেত্রে অনুপযোগী বলে প্রমাণিত হয়েছে। কাজেই এসব পাথর ব্যবহার করলে যেকোনো সময় অবকাঠামো ভেঙে পড়ে বড় ধরনের বিপর্যয় ঘটতে পারে।

বান্দরবানের আইন-শৃঙ্খলা কমিটির গত মাসের সভায় জেলা এলজিইডির নির্বাহী প্রকৌশলী আবু তালেব চৌধুরী জানিয়েছিলেন, তাঁদের ল্যাবে পরীক্ষায় বান্দরবানের বিভিন্ন প্রকল্পে ব্যবহৃত পাথরে প্রয়োজনীয় উপকরণ পাওয়া যায়নি। ওই সভার কার্যবিবরণীতে নির্বাহী প্রকৌশলীর এই বক্তব্য লিপিবদ্ধ না থাকায় বীর বাহাদুর উষ্মা প্রকাশ করেন।

উল্লেখ্য, উন্নয়ন প্রকল্পে ব্যবহারের নামে বান্দরবান পার্বত্য জেলার বিভিন্ন পাহাড় খুঁড়ে ও ঝিরি থেকে পাথর সংগ্রহ করে পাচার করা হচ্ছে। পাচারকারীরা প্রভাবশালী হওয়ায় প্রশাসন ও বন বিভাগ কোনো ভূমিকা নিচ্ছে না বলে অভিযোগ উঠেছে।

গত সপ্তাহে বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবির জওয়ানরা লামা উপজেলার বনপুর এলাকা থেকে পাথরবোঝাই ৯টি ট্রাক আটক করে। আটক করা পাথর নিয়ে মামলা গ্রহণে লামা উপজেলা নির্বাহী অফিসার এবং লামা বন বিভাগ রাজি না হওয়ায় বিজিবির সঙ্গে তাদের বাগ্‌বিতণ্ডা হয় বলে জানা গেছে।

বান্দরবানের জেলা প্রশাসক আসলাম হোসেনের সভাপতিত্বে কালেক্টরেট সভাকক্ষে অনুষ্ঠিত গতকালের সভায় পুলিশ সুপার জাকির হোসেন মজুমদার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মুফিদুল আলম, বান্দরবান বিভাগীয় বন কর্মকর্তা কাজী কামাল হোসেন, লামা বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা কামাল উদ্দিনসহ সেনাবাহিনী ও বিজিবি প্রতিনিধি, উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার, থানাগুলোর ওসি এবং সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



মন্তব্য