kalerkantho

দ্বিতীয় রাজধানী প্রতিদিন

লোকনাথ উৎসবে মূল পর্ব শুরু

চট্টগ্রামে দুই বাংলার ভক্তদের মিলনমেলা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

৯ মার্চ, ২০১৮ ০১:৫৮



লোকনাথ উৎসবে মূল পর্ব শুরু

চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার হাসিমপুরে শ্রীশ্রী লোকনাথ মন্দিরের ১৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উৎসব দুই বাংলার ভক্তদের মিলনমেলায় পরিণত হয়েছে। বরাবরের মতো এবারও দেশের বিভিন্ন এলাকার পাশাপাশি ভারতের বিভিন্ন প্রদেশের ২৫টি লোকনাথ মন্দিরের হাজারো ভক্ত যোগ দিয়েছে এই উৎসবে। চার দিনব্যাপী এই অনুষ্ঠানে গতকাল বৃহস্পতিবার মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে মূল পর্ব শুরু হয়েছে। এদিন সংগীত পরিবেশন করেন ভারতের জনপ্রিয় বাউলশিল্পী প্রবীর ক্ষ্যাপা, সমরেশ মণ্ডল ও রত্না রাজবংশী। উৎসব শেষ হবে আগামীকাল শনিবার।

গতকাল আলোচনা মূল পর্ব শুরুর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সমাজসেবায় ভারতের রাষ্ট্রপতি পুরস্কারপ্রাপ্ত মধুমিতা ইন্টারন্যাশনাল চ্যারিটেবল ফাউন্ডেশনের পরিচালক ড. সুকল্যাণ বিশ্বাস। তিনি বলেন, 'লোকনাথ মহাবিশ্বে আজ প্রেম-ভক্তির জোয়ার এসেছে। সবাইকে ভালোবাসার, সবার দুঃখে দুঃখী আর সবার সুখে সুখী হওয়ার যে মন্ত্র ত্রিকালদর্শী মহাপুরুষ বাবা লোকনাথ দিয়ে গেছেন, তাঁর অনুরণন হচ্ছে সব লোকনাথপ্রেমীর অন্তরে। হাসিমপুরের এই অঙ্গন আজ পরিণত হয়েছে দুই বাংলার ভক্তদের মিলনমেলায়। এপার ওপার বাংলার লোকনাথ ভক্তরা গড়বে মৈত্রীর সেতুবন্ধন। জাতপাতের ঊর্ধ্বে উঠে সবাই গাইবে মানবতার জয়গান। অসাম্প্রদায়িক বাংলাদেশে মহাযোগী বাবা লোকনাথের কীর্তিগাথা অমলিন রাখতে ইন্টারন্যাশনাল সোসাইটি অব লোকনাথের (ইসলোক) সহযোগিতা থাকবে সব সময়।'

সংবর্ধিত অতিথি ছিলেন চন্দনাইশ উপজেলা চেয়ারম্যান আবদুল জব্বার চৌধুরী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন হাসিমপুর লোকনাথ মন্দিরের সাধারণ সম্পাদক রত্নাকর দাশ টুনু ও উৎসব উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক প্রকৌশলী সুদীপ বসাক। হাসিমপুর লোকনাথ মন্দিরের সভাপতি সমীর রুদ্রের সভাপতিত্বে প্রধান বক্তা ছিলেন অধ্যাপক স্বদেশ চক্রবর্তী। বিশেষ অতিথি ছিলেন ইসলোকের সদস্যসচিব কাশীনাথ চন্দ্র, দক্ষিণ কলকাতা লোকনাথ উৎসব সমিতির সম্পাদক গঙ্গাদাস বসাক, বোম্বে লোকনাথ মন্দিরের সভাপতি মতিলাল ভৌমিক, লিলি চক্রবর্তী, ভোলানাথ সাহা, অরূপ রতন চক্রবর্তী, বিকাশ সাহা, মধু মণ্ডল, সত্যজিৎ দত্ত রায় ও বিজয় কৃষ্ণ ধর।

এ ছাড়া গতকাল দুপুরে প্রতিবন্ধীদের হুইলচেয়ার ও বস্ত্র বিতরণ করা হয়। সন্ধ্যায় ছিল মাতৃসম্মেলন ও আলোচনাসভা।



মন্তব্য