kalerkantho

দ্বিতীয় রাজধানী প্রতিদিন

খেলাঘরের প্রশিক্ষণ ক্যাম্পের সমাপনী

আমাদের লড়াই হূদয়ে গাঁথতে হবে : মেনন

নোয়াখালী প্রতিনিধি   

৫ মার্চ, ২০১৮ ০৪:০০



আমাদের লড়াই হূদয়ে গাঁথতে হবে : মেনন

ছবি: কালের কণ্ঠ

স্বাধীনতা অর্জনের পথে এ দেশের মানুষের লড়াই-সংগ্রামের সমৃদ্ধ ইতিহাসের কথা শিশু-কিশোরদের স্মরণ করিয়ে দিয়ে সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, 'আমাদের ভাষা, সংস্কৃতি ও অর্থনৈতিক বৈষম্যের বিরুদ্ধে লড়াই করতে হয়েছে। লড়াই করতে হয়েছে আমাদের আঞ্চলিক স্বায়ত্তশাসন এবং সর্বশেষ মুক্তির জন্য। সেই লড়াইগুলোকে জানতে হবে, হৃদয়ের মধ্যে গাঁথতে হবে। কারণ সেই ইতিহাসের ভিত্তি যদি জানা না থাকে, তা হলে আমরা সামনে বাড়তে পারব না।'

গতকাল রবিবার সন্ধ্যায় নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার চৌমুহনী মদন মোহন উচ্চবিদ্যালয়ে চার দিনব্যাপী খেলাঘর জাতীয় শিশু-কিশোর প্রশিক্ষণ ক্যাম্পের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।

গত ১ মার্চ এই প্রশিক্ষণ ক্যাম্প শুরু হয়। এতে ৪৫টি জেলা থেকে প্রায় ২৫০টি শাখা আসরের কমপক্ষে ৭৫০ জন কর্মী ও ভাই-বোন অংশগ্রহণ করে। এ ছাড়া প্রতিবেশী রাষ্ট্র ভারত ও নেপালের দুটি দল অংশগ্রহণ করেছে। ক্যাম্পে জাতীয় সংগীত প্রশিক্ষণ কর্মশালা, প্রাথমিক চিকিত্সা, সাংগঠনিক প্রশিক্ষণসহ বিভিন্ন বিষয়ের ওপর প্রশিক্ষণ দেওয়া হয়।

রাশেদ খান মেনন বলেন, 'আজকে আমরা ৭ই মার্চের ভাষণ কেবল শুনি না, আমরা জানি এই ৭ই মার্চের ভাষণ এখন কেবল আমাদের নয়, বিশ্বের মানুষকে আন্দোলিত করে। ভাষা আন্দোলন কেবল আমার ভাষার অধিকার নয়, সারা পৃথিবীর মাতৃভাষার অধিকারের সেই বার্তা নিয়ে সারা পৃথিবীতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃত হয়েছে।'

খেলাঘরের সদস্যরা মুক্তিযুদ্ধের চেতনায় নতুন প্রজন্ম গড়ে তোলার দৃঢ় প্রত্যয় নিয়ে আগামী দিনে সাম্প্রদায়িক শক্তিকে পরাজিত করে সোনার বাংলা গড়ে তুলতে সক্ষম হবে বলে মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় সভাপতি গোলাম কুদ্দুছ। বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য মামুনুর রশিদ কিরন, খেলাঘর কেন্দ্রীয় কমিটির সভাপতিমণ্ডলীর চেয়ারম্যান পান্না কায়সার, সাধারণ সম্পাদক আবুল ফারাহ পলাশ, সভাপতিমণ্ডলীর সদস্য মাখন লাল দাস ও নোয়াখালীর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) উদয়ন দেওয়ান।



মন্তব্য