kalerkantho

দ্বিতীয় রাজধানী প্রতিদিন

ট্যুরিস্ট ভিসায় চাকরি করার অভিযোগ

উখিয়ায় ১১ বিদেশি আটক

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার    

২৩ ফেব্রুয়ারি, ২০১৮ ২০:৪৬



উখিয়ায় ১১ বিদেশি আটক

কক্সবাজারের উখিয়া থেকে আজ শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত ১১ বিদেশি নাগরিককে আটক করেছে র‍্যাব। এসব বিদেই নাগরিক উখিয়া ও টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পে রোহিঙ্গাদের মানবিক সেবার নামে বিভিন্ন এনজিওতে দীর্ঘদিন ধরে অবৈধভাবে কর্মরত রয়েছেন বলে অভিযোগ রয়েছে।

ট্যুরিস্ট ভিসায় মাসের পর মাস অবৈধভাবে চাকরি করে কোটি কোটি টাকা বিদেশে পাচার করছেন-এমন অভিযোগের ভিত্তিতে র‌্যাব তাদেরকে আটক করে।

কক্সবাজার র‌্যাব ৭ এর সদস্যরা শহীদ এ টি এম জাফর আলম আরাকান (কক্সবাজার-টেকনাফ সড়ক) সড়কের উখিয়ার টিঅ্যান্ডটি এলাকায় এনজিওকর্মী বহনকারী গাড়িতে তল্লাশি চালিয়ে এসব বিদেশিকে আটক করেন। পরে তাদেরকে উখিয়া থানা পুলিশের কাছে সোপর্দ করা হয়।

উখিয়া থানার ওসি মো. আবুল খায়ের বলেন, 'বিদেশি ১১ নাগরিক তাদের হেফাজতে রয়েছেন। তাদের কারো কাছে নিজের পাসপোর্টও নেই। তবে পাসপোর্ট কক্সবাজার ও ঢাকার হোটেলে থাকার কথা বলেছেন তারা। উর্ধ্বতন কর্তৃপক্ষকে এসব নাগরিকদের কথা জানিয়েছি। সিদ্ধান্ত জানালে ব্যবস্থা নেওয়া হবে।' 

র‌্যাবের হাতে আটক বিদেশিরা হলেন ব্রিটিশ নাগরিক রবিন এহিরন ও মুটেরি পাওয়াজ অনদিয়াপ, কোরিয়ার নাগরিক হি জিওনেস্ট লিম, ইতালিয়ান নাগরিক রোবাটু বেটিগন ও ইলিশা কমপেগেন, ব্রাজিলিয়ান নাগরিক ইলিজা এউচটা রোম বিজিউটি, বেলজিয়ামের নাগরিক অ্যানকি রোটসাট ও জিনা ব্রোমি, নরওয়ের নাগরিক গ্রো এমিন, নেদারল্যান্ডসের নাগরিক বোটিন টামিলিয়াম ও তুর্কি নাগরিক টারিক আকবো।

কক্সবাজার র‌্যাব ৭ এর কম্পানি কমান্ডার মেজর রুহুল আমিন বলেন, 'এসব আমাদের রুটিন ওয়ার্ক। আটক বিদেশি নাগরিকের ট্যুরিস্ট ভিসা নিয়ে বিভিন্ন এনজিও সংস্থায় কর্মরত। তারা এখানে অবস্থান করে চাকরি করার বৈধতা উপস্থাপন করতে পারেননি। তাই তাদেরকে আটক করে থানা পুলিশের নিকট সোপর্দ করা হয়েছে। পরবর্তী দায়িত্ব পুলিশের।' 

রোহিঙ্গা প্রত্যাবাসন সংগ্রাম কমিটির সভাপতি অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী জানান, উখিয়া-টেকনাফের প্রায় ১০ লাখের অধিক রোহিঙ্গা নাগরিকের অবস্থানের সুযোগে বিভিন্ন নাম ব্যবহার করে বিদেশিরা ট্যুরিস্ট ভিসায় মানবিক সেবার নামে কাজ করছেন। এসব বিদেশিরা সরকার ও গোয়েন্দা সংস্থার চোখ ফাঁকি দিয়ে হাতিয়ে নিয়ে যাচ্ছেন কোটি কোটি টাকা। তিনি জানান, বিদেশিরা অবৈধভাবে এসে এখানে চাকরির সুযোগ না পেলে দেশের শিক্ষিত বেকার যুব সমাজ এসব চাকরিতে নিয়োগ পেতেন। 


মন্তব্য