kalerkantho

দ্বিতীয় রাজধানী প্রতিদিন

চট্টগ্রামে ১১ দিনব্যাপী একুশে বইমেলা শুরু

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১৬ ফেব্রুয়ারি, ২০১৮ ০৪:৪১



চট্টগ্রামে ১১ দিনব্যাপী একুশে বইমেলা শুরু

চট্টগ্রাম সিটি করপোরেশনের আয়োজনে শুরু হয়েছে ১১ দিনব্যাপী একুশে বইমেলা। গতকাল বৃহস্পতিবার বিকেলে নগরীর মুসলিম হল চত্বরে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। এবারের বইমেলায় ঢাকা ও চট্টগ্রামের বিভিন্ন প্রতিষ্ঠান ও প্রকাশনা সংস্থার ৬০টি স্টল রয়েছে বলে জানিয়েছেন আয়োজকরা।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আ জ ম নাছির উদ্দীন বলেন, 'প্রকাশক-লেখক-কবি-সাহিত্যিকদের অংশগ্রহণে বইমেলাকে পাঠকদের কাছে উপস্থাপন করে বইয়ের প্রতি আগ্রহ বাড়াতে হবে। চট্টগ্রামের এই বইমেলার আবেদন দেশের জেলা-উপজেলা-গ্রামগঞ্জে ছড়িয়ে দেওয়া হবে।'

ওয়ার্ড কাউন্সিলর নাজমুল হক ডিউকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য দেন করপোরেশনের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা আবুল হোসেন, প্রধান শিক্ষা কর্মকর্তা নাজিয়া শিরিন, কাউন্সিলর মো. সলিমউল্লাহ বাচ্চু, সালেহ আহমদ চৌধুরী, এইচ এম সোহেল, আবিদা আজাদ, জেসমিন সুলতানা জেসি, মনোয়ারা বেগম মনি প্রমুখ।

আয়োজক সূত্রে জানা গেছে, এবার বইমেলায় একুশে স্মারক সম্মাননা পদক ও সাহিত্য পুরস্কার দেওয়া হবে। সেই সঙ্গে থাকছে চিত্রাঙ্কনসহ সাংস্কৃতিক প্রতিযোগিতা। এর বাইরে প্রতিদিন আলোচনাসভা ছাড়াও স্কুল-কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান, শিশু-কিশোরদের নৃত্যানুষ্ঠান, লোকসংগীত, নাটক, কবিগান, কবিতা ও ছড়া পাঠ, আবৃত্তির আয়োজন থাকছে।

তা ছাড়া এবারের বইমেলা পর্যালোচনা করে ২০১৯ সালে জাতীয় গ্রন্থমেলার আদলে বৃহৎ পরিসরে বইমেলার আয়োজন করা হবে বলে জানিয়েছেন আয়োকজকরা।



মন্তব্য