kalerkantho

দ্বিতীয় রাজধানী প্রতিদিন

জলাবদ্ধতা নিরসন নিয়ে মেয়র নাছির

'জনগণ আমাকে ভুল বুঝুক, আমি চাই না'

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১৬ ফেব্রুয়ারি, ২০১৮ ০১:৫৮



'জনগণ আমাকে ভুল বুঝুক, আমি চাই না'

মেয়র আ জ ম নাছির উদ্দীন। ফাইল ছবি

চট্টগ্রাম নগরের জলাবদ্ধতা নিরসন নিয়ে সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, সরকার চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (চউক) মাধ্যমে যে প্রকল্প বাস্তবায়ন করতে যাচ্ছে, এর বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই। তিনি বলেন, 'এ নিয়ে জনগণ চট্টগ্রাম সিটি করপোরেশন ও জনপ্রতিনিধি হিসেবে আমাকে ভুল বুঝুক, তা আমি চাই না। তাই জলাবদ্ধতা নিরসনের লক্ষ্যে নগরের প্রাকৃতিক খালগুলোর অবৈধ দখলদারদের উচ্ছেদে চউকের সুস্পষ্ট বক্তব্য প্রয়োজন। যাতে এ কার্যক্রমে কোনো ওভারলেপিং না হয়।'

গতকাল বৃহস্পতিবার দুপুরে সিটি করপোরেশনের সম্মেলনকক্ষে নগরের প্রাকৃতিক খালগুলোর অবৈধ দখলদারদের উচ্ছেদ কার্যক্রম সংক্রান্ত টাস্কফোর্সের দ্বিতীয় সভায় সভাপতির বক্তব্যে মেয়র এসব কথা বলেন।

সভায় আরো আলোচ্য বিষয় ছিল খালগুলোর দুই পাশের বেদখলি সরকারি জায়গা উদ্ধার, খাল থেকে মাটি উত্তোলন, খাল খনন ও ভরাটকৃত খালের মাটি-আবর্জনা নিষ্কাশন করে খালগুলোর স্বাভাবিক প্রবাহ অব্যাহত রাখা, অবৈধ দখলদার ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ ও উচ্ছেদকৃত জায়গায় আবার যাতে অবৈধ স্থাপনা নির্মিত না হয়, সে জন্য নিয়মিত মনিটরিং। খালপাড় উন্নয়নে প্রয়োজনীয় প্রকল্প গ্রহণ।

সভায় কাউন্সিলর এম আশরাফুল আলম, এ এইচ এম সোহেল, নাজমুল হক ডিউক ও ইসমাইল বালী, চট্টগ্রাম সিটি করপোরেশনের সচিব মোহাম্মদ আবুল হোসেনসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বক্তব্য দেন।

মেয়র বলেন, এ এলাকার ৪৭ শতাংশ পাহাড় বালু মাটির। তাই বৃষ্টি হলে পাহাড়ি বালু বৃষ্টি পানির সঙ্গে ধুয়ে নালা-নর্দমা ও খালে পড়ে। এতে ভরাট হয়ে জলজটের সৃষ্টি হয়। এটা বন্ধ করা না গেলে সমস্যার সমাধান টেকসই হবে না বলে মন্তব্য করেন তিনি।



মন্তব্য