kalerkantho

দ্বিতীয় রাজধানী প্রতিদিন

চট্টগ্রাম প্রেস ক্লাব-ওয়েল ফুড পিঠা উৎসব

বাঙালির পিঠা উৎসবকে হৃদয়ে লালন করতে হবে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

৩ ফেব্রুয়ারি, ২০১৮ ০২:০৯



বাঙালির পিঠা উৎসবকে হৃদয়ে লালন করতে হবে

ছবি: কালের কণ্ঠ

'শীতের পিঠার সঙ্গে বাঙালির হাজার বছরের ইতিহাস-ঐতিহ্য, সংস্কৃতি-কৃষ্টি জড়িয়ে রয়েছে। শীত মৌসুম আর বাঙালির পিঠা-এ যেন ওতপ্রোতভাবে জড়িত। নিপুণ হাতের তৈরি অসাধারণ সুস্বাদু, বৈচিত্র্যময় পিঠা দেখার সঙ্গে সঙ্গে জিভে পানি এসে যায়।' গতকাল শুক্রবার চট্টগ্রাম প্রেস ক্লাব আয়োজিত দিনব্যাপী পিঠা উৎসব উদ্বোধনকালে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান আবদুচ ছালাম এসব কথা বলেন।

গতকাল প্রেস ক্লাব চত্বরে বেলুন উড়িয়ে দিনব্যাপী উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে ওয়েল ফুডের কর্ণধার আবদুচ ছালাম আরো বলেন, 'আগে শীতের সকালে গ্রামের ঘরে ঘরে পিঠা-পায়েসের ধুম পড়ে যেত। বর্তমানে এই ঐতিহ্য হারিয়ে যেতে বসেছে। বাংলার এই ঐতিহ্য সবার মাঝে ছড়িয়ে দেওয়া প্রয়োজন।'

পিঠা উৎসবের সঙ্গে ছিল সংগীতানুষ্ঠান। সংগীত পরিবেশন করেন প্রেস ক্লাবের স্থায়ী সদস্য নুরুল আলম, শিল্পী দেবাশীষ চৌধুরী, সুফিয়া মজুমদার ও রাজীব মজুমদার খোকন। দিনব্যাপী আয়োজনে ছিলেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) নবনির্বাচিত সভাপতি নাজিমুদ্দীন শ্যামল, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহসভাপতি শহীদ উল আলম, চট্টগ্রাম প্রেস ক্লাবের সহসভাপতি মনজুর কাদের মনজু, সিইউজের সিনিয়র সহসভাপতি রতন কান্তি দেবাশীষ, সহসভাপতি নিরুপম দাশগুপ্ত, প্রেস ক্লাবের অর্থ সম্পাদক দেবদুলাল ভৌমিক, ক্রীড়া সম্পাদক নজরুল ইসলাম, গ্রন্থাগার সম্পাদক রাশেদ মাহমুদ, সমাজসেবা ও আপ্যায়ন সম্পাদক রোকসারুল ইসলাম, কার্যকরী সদস্য হেলাল উদ্দিন চৌধুরীসহ প্রেস ক্লাব সদস্যদের পরিবারের সদস্যরা।

পিঠা উৎসবের দ্বিতীয় পর্বে ছিল রান্নাবিষয়ক আড্ডা, বিজয়ীদের নাম ঘোষণা এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠান। এ ছাড়া চট্টগ্রাম প্রেস ক্লাব সভাপতি কলিম সরওয়ারের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শুকলাল দাশের সঞ্চালনায় আলোচনা পর্বে শুভেচ্ছা বক্তব্য দেন সিইউজের সহসভাপতি নিরূপম দাশগুপ্ত, প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক চৌধুরী ফরিদ।



মন্তব্য