kalerkantho

দ্বিতীয় রাজধানী প্রতিদিন

নাইক্ষ্যংছড়ি থেকে সব রোহিঙ্গাকে সরিয়ে নেওয়া হলো কক্সবাজারে

নিজস্ব প্রতিবেদক, বান্দরবান   

১ ফেব্রুয়ারি, ২০১৮ ০৩:৩৩



নাইক্ষ্যংছড়ি থেকে সব রোহিঙ্গাকে সরিয়ে নেওয়া হলো কক্সবাজারে

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার দোছড়ির বাহিরমাঠ বড়ইতলী অস্থায়ী ক্যাম্প থেকে ৩৬৫ জন রোহিঙ্গাকে বুধবার কক্সবাজারের উখিয়া উপজেলার কুতুপালং শিবিরে স্থানান্তর করা হয়েছে। এর মধ্য দিয়ে নাইক্ষ্যংছড়ি সদরের তিনটি ক্যাম্পকেই রোহিঙ্গামুক্ত করা হয়েছে।

গত ৪ জানুয়ারি থেকে এ স্থানান্তর প্রক্রিয়া শুরু হয়। এ নিয়ে গত ২৮ দিনে ৯২০৮ জন রোহিঙ্গাকে পার্বত্যাঞ্চল থেকে কক্সবাজারে স্থানান্তর করা হলো। ঘুনধুম ইউনিয়নের কোনারপাড়া ক্যাম্পে বর্তমানে আরো ৬০২২ জন রোহিঙ্গা অবস্থান করছে। পর্যায়ক্রমে তাদেরও কুতুপালংয়ে নিয়ে যাওয়া হবে। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সহায়তায় রোহিঙ্গা শরণার্থী প্রত্যাবাসন কমিশন (আরআরআরসি) এ স্থানান্তর কার্যক্রম তত্ত্বাবধান করছে।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির নাইক্ষ্যংছড়ি উপজেলা সমন্বয়কারী নুরুল আবছার জানান, স্থানান্তরের সব পর্যায়ে রোহিঙ্গা নাগরিকদের জন্য মানবিক পরিবেশ নিশ্চিত করা হচ্ছে।

নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম সরওয়ার কামাল জানান, বাহিরমাঠ বড়ইতলী থেকে মঙ্গলবার ১৭৬ জন ও বুধবার ১৮৮ জন রোহিঙ্গাকে উখিয়ার কুতুপালং শরণার্থী ক্যাম্পে স্থানান্তর করা হয়েছে। রোহিঙ্গাশূন্য এলাকাগুলোতে বিজিবির পক্ষ থেকে কড়া নজরদারি রাখা হচ্ছে।

উল্লেখ্য, রোহিঙ্গাদের অবস্থানকে কেন্দ্র করে যেকোনো ধরনের নেতিবাচক পরিস্থিতি এড়াতে সরকার পার্বত্য চট্টগ্রামে অবস্থানকারী রোহিঙ্গাদের সমতলে (কক্সবাজারে) সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।


মন্তব্য