kalerkantho

দ্বিতীয় রাজধানী প্রতিদিন

পার্বত্য চট্টগ্রাম চুক্তি

শতভাগ বাস্তবায়নে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি

নিজস্ব প্রতিবেদক   

৩১ জানুয়ারি, ২০১৮ ০৩:০৯



শতভাগ বাস্তবায়নে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি

পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি শতভাগ বাস্তবায়নের দাবিতে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দিয়েছে জন-উদ্যোগ জাতীয় কমিটি। একই দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে গতকাল মঙ্গলবার সংক্ষিপ্ত সমাবেশও করেছে তারা।

সমাবেশে কয়েকটি দাবি তুলে ধরা হয়। এগুলো হলো পার্বত্য চট্টগ্রাম চুক্তি শতভাগ বাস্তবায়ন; পাহাড়ের যেকোনো উন্নয়ন প্রকল্পের পরিকল্পনা ও সদ্ধিান্ত গ্রহণে স্থানীয়দের নেতৃত্ব নিশ্চিত করা; গত ২০ বছরে পার্বত্য চট্টগ্রামে সংগঠিত অগ্নিসংযোগ, ভাঙচুর, অপহরণ, ধর্ষণ ও হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত করে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া এবং হয়রানিমূলক ধড়পাকড় বন্ধ ও মিথ্যা মামলা প্রত্যাহার করা।

সমাবেশের পর মাদলের প্রতিবাদী গানের তালে তালে মিছিল নিয়ে সবাই প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিতে গণভবনের দিকে রওনা হয়। এরপর শাহবাগে পুলিশ বাধা দিলে পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল স্মারকলিপি নিয়ে গণভবনের দিকে যাত্রা করে।

সমাবেশে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির তথ্য ও প্রচার বিভাগের সদস্য দীপায়ন খীসা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক মেজবাহ কামাল, ঐক্যন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য, বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং প্রমুখ বক্তব্য দেন।



মন্তব্য