kalerkantho

দ্বিতীয় রাজধানী প্রতিদিন

সমুদ্রসচেতনতা

নৌবাহিনীর সেমিনার চট্টগ্রাম ও খুলনায়

নিজস্ব প্রতিবেদক   

২৯ ডিসেম্বর, ২০১৭ ০১:৩২



নৌবাহিনীর সেমিনার চট্টগ্রাম ও খুলনায়

বাংলাদেশ নৌবাহিনীর বার্ষিক সমুদ্র মহড়া 'এক্সারসাইজ সেফগার্ড-২০১৭'-এর অংশ হিসেবে চট্টগ্রাম ও খুলনা নৌ অঞ্চলে সমুদ্রসচেতনতাবিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার চট্টগ্রাম নৌ অঞ্চলে দুই দিনব্যাপী এ সেমিনার শেষ হয়। এর আগে গত বুধবার খুলনা নৌ অঞ্চলে সেমিনারের আয়োজন করা হয়।

আইএসপিআর জানায়, গতকাল চট্টগ্রামের বানেৌজা ঈসা খানের স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার অ্যান্ড ট্যাকটিক্‌স (এসএমডাব্লিউটি) আয়োজিত ওই সেমিনারের সমাপনী দিনে চট্টগ্রাম নৌ অঞ্চল কমান্ডার রিয়ার অ্যাডমিরাল এম আবু আশরাফ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ওই সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম নৌ অঞ্চলের উচ্চপদস্থ সামরিক-বেসামরিক কর্মকর্তা এবং বিভিন্ন মেরিটাইম সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সেমিনারে সমুদ্রসম্পদের সুরক্ষা ও সঠিক ব্যবহার, জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধি বৃদ্ধির লক্ষ্যে সমুদ্রসম্পদকে কাজে লাগাতে মেরিটাইম শিক্ষাকে শক্তিশালীকরণ এবং সমুদ্রপথে সন্ত্রাস দমনে করণীয় বিষয়গুলোর ওপর গুরুত্বপূর্ণ আলোচনা হয়। এ ছাড়া সেমিনারে ব্লু অর্থনীতির ধারণা উন্নয়ন ও বাস্তবায়নের বিভিন্ন চ্যালেঞ্জ, বাণিজ্যিক জাহাজের নিরাপত্তা ব্যবস্থাপনা এবং গভীর সমুদ্রে মত্স্য আহরণের সম্ভাবনা নিয়ে আলোচনা হয়। সেমিনারে বিভিন্ন বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম ও পায়রা বন্দর কর্তৃপক্ষ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়, মেরিন ফিশারিজ একাডেমি ও ডিজি শিপিংয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ সেনা, নৌ, বিমানবাহিনী ও কোস্ট গার্ডের কর্মকর্তারা।

একই বিষয়ে খুলনা নৌ অঞ্চলে নৌবাহিনী ঘাঁটি তিতুমীরের ফেয়ারওয়ে মাল্টিপারপাস হলে সেমিনার অনুষ্ঠিত হয়। গত বুধবারের সেমিনারে খুলনার কমোডর কমান্ডিং কমোডর সামসুল আলম (জি) প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ওই সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন খুলনা নৌ অঞ্চলের উচ্চপদস্থ সামরিক-বেসামরিক কর্মকর্তা এবং বিভিন্ন মেরিটাইম সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা।


মন্তব্য