kalerkantho

দ্বিতীয় রাজধানী প্রতিদিন

মহিউদ্দিন চৌধুরীর কুলখানি কাল

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১৭ ডিসেম্বর, ২০১৭ ০২:০২



মহিউদ্দিন চৌধুরীর কুলখানি কাল

মহিউদ্দিন চৌধুরী

চট্টগ্রাম নগর আওয়ামী লীগের প্রয়াত সভাপতি এ বি এম মহিউদ্দিন চৌধুরীর কুলখানি আগামীকাল সোমবার অনুষ্ঠিত হবে। গতকাল শনিবার বিকেলে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে বিজয় দিবসের আলোচনাসভায় মহিউদ্দিন চৌধুরীর বড় ছেলে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মহিবুল হাসান চেৌধুরী নওফেল এ কথা জানান।
নওফেল বলেন, 'আগামী ১৮ ডিসেম্বর আমাদের পরিবারের পক্ষ থেকে কুলখানি উপলক্ষে মিলাদ মাহফিল ও মেজবান আয়োজনের সদ্ধিান্ত নেওয়া হয়েছে। কিং অব চিটাগাং (কনভেনশন সেন্টার)-এর পাশাপাশি সনাতন ধর্মাবলম্বীদের জন্য রীমা কমিউনিটি সেন্টারে কুলখানি ও মেজবানের আয়োজন করা হবে।'

এ ছাড়া নগরবাসী যাতে অংশ নিতে পারে সে জন্য আরো ছয়-সাতটি কমিউনিটি সেন্টারেও আয়োজন রাখা হবে বলে জানান নওফেল।

মহিউদ্দিনের বড় ছেলে বলেন, 'সকাল ৯টায় বাসায় মিলাদের আয়োজন করা হবে ছোট পরিসরে। সেখানে আমার মা, মহিলা নেতাকর্মী ও শুভানুধ্যায়ীরা থাকবেন। কিং অব চিটাগাংয়ে সকাল ১১টা থেকে দলের নেতারা থাকবেন। সেখানে কুলখানি শেষে মেজবান অনুষ্ঠিত হবে।'

মহিউদ্দিন চৌধুরীর ব্যক্তিগত সহকারী ওসমান গণি জানান, কিং অব চিটাগাংয়ের পাশাপাশি কে স্কয়ার, কিশলয়, সুইস পার্ক, স্মরণিকা, এন মোহাম্মদ, কেবি কনভেনশন হল, ভিআইপি ব্যাংকুয়েট, গোল্ডেন টাচ, সাগরিকা কমিউনিটি সেন্টার এবং কমিউনিটি সেন্টারে (অমুসলিমদের জন্য) মিলাদ ও মেজবান অনুষ্ঠিত হবে।

এ ছাড়া মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে নগরের মুসাফিরখানা মসজিদে আজ রবিবার আসরের পর দোয়ার আয়োজন করা হয়েছে।

আজ থেকে তিন দিনের শোক : মহিউদ্দিন চৌধুরীর মৃতু্যতে এখনো নগরজুড়ে শোক বইছে। মহানগর আওয়ামী লীগের উদ্যোগে আজ থেকে তিন দিনের শোক কর্মসূচি শুরু হচ্ছে। থানা ও ওয়ার্ডে শোকসভা, খতমে কোরআন, দোয়া মাহফিল করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। এই তিন দিন কালো পতাকা উত্তোলন, দলীয় পতাকা অর্ধনমিত রাখা ও কালো ব্যাজ ধারণ কর্মসূচি পালন করা হবে।

এদিকে শোকে মুহ্যমান চট্টগ্রামের মুক্তিযুদ্ধের বিজয় মেলাও। মেলা পরিষদের চেয়ারম্যান এ বি এম মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে 'বিজয় র‌্যালি' করেনি মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদ।

মহান বিজয় দিবস উপলক্ষে গতকাল নগরের এমএ আজিজ স্টেডিয়ামসংলগ্ন বিজয় শিখা চত্বর থেকে ঐতিহ্যবাহী এ র‌্যালি শুরু হওয়ার কথা ছিল।

২৯ বছর আগে শুরু হওয়া এই মেলায় প্রতিবছর ১৬ই ডিসেম্বর সকালে বর্ণাঢ্য বিজয় র‌্যালি বের করা হয়। তবে পরিষদের চেয়ারম্যান মহিউদ্দিন চৌধুরী এক দিন আগে মারা যাওয়ায় এবার তা হয়নি বলে জানান পরিষদের কর্মকর্তা চন্দন ধর।

মহানগর আওয়ামী লীগের সভাপতি ও টানা তিনবারের সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরী নগরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত বৃহস্পতিবার রাত ৩টার পর মারা যান। গত শুক্রবার দুই দফা জানাজা শেষে সন্ধ্যায় তাঁর দাফন সম্পন্ন হয়।



মন্তব্য