kalerkantho

দ্বিতীয় রাজধানী প্রতিদিন

শেষ থেকে আবার শুরু আজ

ক্রীড়া প্রতিবেদক   

১১ ডিসেম্বর, ২০১৭ ০১:৫৪



শেষ থেকে আবার শুরু আজ

বিপিএলের প্লেয়িং কন্ডিশনে রিজার্ভ ডে ছিল না। প্রকৃতির মতিগতি দেখে ফাইনালের পথে শেষ ল্যাপ শুরুর আগে রিজার্ভ ডে প্রচলনের প্রস্তাব চারটি শীর্ষ দলকে দিয়েছিল বিপিএল গভর্নিং কাউন্সিল, যার তীব্র প্রতিবাদ জানিয়েছিল কুমিল্লা ভিক্টোরিয়ানস। কিন্তু কাকতালীয়ভাবে সেই রিজার্ভ ডেতেই আপাতত 'লাইফ লাইন' দেখছে তারা। বৃষ্টি আইনে গত রাতে খেলা হলে যে ফাইনালের টিকিট ঝুঁকে পড়ত রংপুর রাইডার্সেরই দিকে! গত রাতে যেখানে ম্যাচ থেমেছে, সেখান থেকেই শুরু হবে আজ সন্ধ্যা ৬টায়।

বৈরী আবহাওয়া মাথায় নিয়েও যথাসময়েই শুরু হয়েছিল রংপুর রাইডার্স ও কুমিল্লা ভিক্টোরিয়ানসের মধ্যকার দ্বিতীয় কোয়ালিফাইয়ার ম্যাচটি। টস হেরে ব্যাটিংয়ে নামা রংপুর রাইডার্সের ইনিংস ৭ ওভার গড়াতেই নামে বৃষ্টি। প্রায় দুই ঘণ্টা পর বৃষ্টি থামলে ভিক্টোরিয়ানসের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ৫ ওভারে ৬২ রান! বলার অপেক্ষা রাখে না যে, মিরপুরের উইকেটে এমন রান রেটের সঙ্গে পাল্লা দেওয়া প্রবল ঝুঁকিপূর্ণ। আর তখনই শুরু নাটকের।

বিপিএল গভর্নিং কাউন্সিল প্রণীত পে্লয়িং কন্ডিশন অনুযায়ী বৃষ্টিবিঘ্নিত ম্যাচ পুনরায় শুরু হওয়ার 'কাট আউট টাইম' উলে্লখ আছে রাত সোয়া ৯টা। তবে প্লেয়িং কন্ডিশনে উলি্লখিত ক্ষমতাবলে সেই সময়সীমা দুই ঘণ্টা বাড়িয়ে 'কার্টেল ওভার' ম্যাচ আয়োজনের সিদ্ধান্ত নেয় বিপিএল গভর্নিং কাউন্সিল। কিন্তু এই পরিবর্তন মানতে ঘোর আপত্তি কুমিল্লা ভিক্টোরিয়ানসের, মাঠে নামতে অস্বীকৃতি জানাতে থাকে তারা। দফায় দফায় আলোচনায় কখনো এক ফ্রেমে দেখা গেছে রংপুরের মাশরাফি বিন মর্তুজা আর তামিম ইকবালকে। একটু পরেই মাঠে বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্যদের ঘিরে বিশাল জটলায় দুই ফ্র্যাঞ্চাইজির ক্রিকেটার-কর্মকর্তাদের ভিড়। সেই ভিড়ে বিসিবির অনেক অধস্তনকেও দেখা গেছে হাত-পা ছোড়াছুড়ি করতে। এই ডামাডোলে একসময় পরিস্থিতি উত্তপ্ত হতেও দেখা যায়। সে কারণেই কি না দুই ফর্্যাঞ্চাইজির প্রতিনিধিসহ প্রেসিডেন্ট বক্সে উঠে যান বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্যরা।

দীর্ঘ সেই আলোচনার ফাঁকে গ্র্যান্ড স্ট্যান্ডে দুই ফ্র্যাঞ্চাইজির সমর্থকদের খেলা হওয়ার পক্ষে-বিপক্ষে স্লোগান তুলতে দেখা গেছে। শেষমেশ রাত সোয়া ১০টায় লাউড স্পিকারে সব পক্ষের 'সন্ধি'র ঘোষণা দেন বিসিবির গ্রাউন্ডস ম্যানেজার আব্দুল বাতেন। তাতে আবার মাঠে আসতে হলেও পুরো ম্যাচ দেখার সুযোগ মেলায় খুশি মনেই ঘরে ফিরেছে গ্যালারির দর্শক।

বৃষ্টি আইনে খেলা হলে রংপুর রাইডার্সেরই জেতার সম্ভাবনা ছিল বেশি। তবে সেই সুযোগ হাতছাড়া হওয়ার কোনো আক্ষেপ নেই ফ্র্যাঞ্চাইজি কর্তৃপক্ষের। দলটির প্রধান নির্বাহী ইশতিয়াক সাদিক ম্যাচ প্রলম্বিত হওয়ার প্রতিক্রিয়ায় জানিয়েছেন, 'আমরা চাই খেলা হোক। সেটা পুরো ম্যাচ হলেও আপত্তি নেই। টুর্নামেন্ট এবং দর্শকের কথা ভেবে নেওয়া এই সিদ্ধান্তকে আমরা স্বাগতই জানাচ্ছি।' বোধগম্য কারণেই ম্যাচটি দ্বিতীয় দিনে গড়ানোয় কোনো আপত্তি নেই কুমিল্লা ভিক্টোরিয়ানসেরও।
 
তবে শুরুটা ভালোই হয়েছিল তামিম ইকবালের দলের। টস জিতে ফিল্ডিংয়ে নেমে ব্যক্তিগত ৩ রানে ক্রিস গেইলকে তুলে নিতে পারা তো বিপিএলের এই বাজারে পরম পাওয়া! কিন্তু আগের ম্যাচেই আসরের প্রথম সেঞ্চুরিয়ান ফিরলে কী হবে, উদ্বোধনী জুটিতে তাঁর সঙ্গী জনসন চার্লস যে নিজেকে চেনানোর জন্য মহাগুরুত্বপূর্ণ দিনটিকেই বেছে নিয়েছিলেন! শুরু থেকেই আক্রমণাত্মক এই ক্যারিবীয় বৃষ্টিতে ম্যাচ থামার সময় অপরাজিত ছিলেন ৪৬ রানে, মাত্র ২৬ বলে। চারটি করে বাউন্ডারি আর ছক্কায় চার্লসের এই মারকুটে মেজাজের ঝাঁঝের আড়ালে পড়ে যায় গেইলের দ্রুত বিদায় কিংবা ব্রেন্ডন ম্যাককালামের রয়েসয়ে ব্যাটিং। ৬ বলে ব্যক্তিগত ৪ রান নিয়ে আজ আবার ব্যাটিংয়ে নামছেন নিউজিল্যান্ডের সাবেক এই অধিনায়ক।
কে জানে, হয়তো আজই ব্যাটে নিজের 'হারানো সুর' ফিরিয়ে আনবেন ম্যাককালাম!

সংক্ষপ্তি স্কোর : রংপুর রাইডার্স ৭ ওভারে ৫৫/১ (চার্লস ব্যাটিং ৪৬, গেইল ৩, ম্যাককালাম ব্যাটিং ৪, মেহেদী হাসান ১/৩২)।


মন্তব্য