kalerkantho

দ্বিতীয় রাজধানী প্রতিদিন

সাগরপারের ৫০ কোটি টাকার জমি দখলমুক্ত

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার   

৫ ডিসেম্বর, ২০১৭ ০৩:২৭



সাগরপারের ৫০ কোটি টাকার জমি দখলমুক্ত

কক্সবাজার সাগরপারের কলাতলী সি-ইন পয়েন্টে প্রায় ৫০ কোটি টাকা মূল্যের সরকারি জমি দখলমুক্ত করেছে জেলা প্রশাসন। গতকাল সোমবার ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে স্থাপনা উচ্ছেদ করার পাশাপাশি একজন দখলদারকে গ্রেপ্তার করেছে।

সূত্র জানায়, একটি চক্র সাগরপারের প্রায় ১০০ শতক জমি দখল করে স্থাপনা নির্মাণ শুরু করে। প্রায় এক মাস ধরে রাতের আঁধারে চলছিল নির্মাণকাজ। ভেতরে ইটের স্থাপনা করা হলেও তার চারপাশে বাঁশের বেড়া ও পলিথিন দিয়ে ঢেকে রাখা ছিল। তাতে বাইরে থেকে কিছু বোঝা যাচ্ছিল না। গোপন সংবাদ পেয়ে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পর্যটন সেলের দায়িত্বপ্রাপ্ত মো. সাইফুল ইসলাম জয়ের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত গতকাল সকালে আকস্মিক অভিযান শুরু করে। জমি দখলমুক্ত করা ছাড়াও আটক করা হয় অবৈধ স্থাপনা নির্মাণে নেতৃত্বকারী নুর মোহাম্মদ নামের একজনকে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম জয় বলেন, সি-ইন পয়েন্টের পাশে প্রায় ১০০ শতক সরকারি জমি দখল করে স্থাপনা নির্মাণ করছিল চক্রটি। এ কাজে প্রশাসন ও প্রভাবশালী ব্যক্তিদের নাম ব্যবহার করছিল তারা। তবে এখনো জড়িত সবার পরিচয় পাওয়া যায়নি।

স্থানীয় সূত্র জানায়, সি-ইন পয়েন্টের ব্যবসায়ী ফরিদুল আলম ও লালু পেৌরসভার একজন সাবেক চেয়ারম্যানের নাম ব্যবহার করে স্থাপনা নির্মাণ করছিলেন। তঁাদের পক্ষেই নির্মাণকাজ তদারকি করছিলেন নুর মোহাম্মদ নামের এক ব্যক্তি। বন বিভাগের ১০টি ঝাউগাছও তারা কেটে নিয়েছে। বন বিভাগসহ প্রশাসন কয়েক দফায় তাদের উচ্ছেদ করেছিল। কিন্তু ফের তারা কৌশলে নির্মাণকাজ চালিয়ে যাচ্ছিল।

বন বিভাগের কক্সবাজার সদর রেঞ্জ অফিসার হারুন অর রশিদ বলেন, উচ্ছেদ করে স্থানটিতে কাটাতাঁরের বেড়া দেওয়া হয়েছিল। কিন্তু দখলকারীরা তার তোয়াক্কা করে না। এ বিষয়ে অবৈধ দখলকারী ও গাছ কাটায় জড়িতদের বিরুদ্ধে মামলা দায়ের করা হবে।


মন্তব্য