kalerkantho

দ্বিতীয় রাজধানী প্রতিদিন

প্রশ্নের প্যাকেট খুলবে ৫ মিনিট আগে, স্মার্টফোন নিষিদ্ধ

কালের কণ্ঠ অনলাইন   

১৮ নভেম্বর, ২০১৭ ১১:২২



প্রশ্নের প্যাকেট খুলবে ৫ মিনিট আগে, স্মার্টফোন নিষিদ্ধ

প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় প্রশ্ন ফাঁস রোধে এবার পরীক্ষা কেন্দ্রে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা পরীক্ষা শুরুর ৫ মিনিট আগে প্রশ্নের প্যাকেট খোলার নির্দেশনা রয়েছে। পাশাপাশি মন্ত্রণালয়ের নির্দেশনায় পরীক্ষার হলে স্মার্টফোন সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে।

চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নাসরিন সুলতানা বাংলানিউজকে জানিয়েছেন, কেন্দ্রের সিদ্ধান্ত বাস্তবায়নে তারা বিষয়গুলো কঠোরভাবে মনিটরিং করবেন।

প্রাথমিক শিক্ষা সমাপনী প্রস্তুতি সংখ্যা ২০১৭

তিনি বলেন, একাধিক সেটে পরীক্ষার প্রশ্ন করা হয়েছে। মন্ত্রণালয়ের নির্দেশনায় স্ব স্ব থানা থেকে পরীক্ষা কেন্দ্রে প্রশ্ন পাঠিয়ে দেওয়া হবে। এমনকি কেন্দ্রভিত্তিক প্রশ্নের প্যাকেট করা হয়েছে। কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা পরীক্ষা শুরুর ৫ মিনিট আগে কেন্দ্রে প্রশ্নের প্যাকেট খোলার নিদের্শনা রয়েছে। এছাড়াও পরীক্ষা সুষ্ঠভাবে সম্পাদনে সারাদেশের পরীক্ষা কেন্দ্র মনিটরিং করতে মন্ত্রণালয়ের উচ্চ পর্যায়ের ৩৮ জন কর্মকর্তাকে বিশেষ দায়িত্ব দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

২০১৭ সালের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার সময়সূচি

এদিকে রোববার (১৯ নভেম্বর) সকাল ১১টা থেকে শুরু হওয়া প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় এবার চট্টগ্রামের ৩ হাজার ৭৯৪টি স্কুলের ১ লাখ ৫২ হাজার ৫৫২ জন পরীক্ষার্থী অংশ নিবে। এর মধ্যে ৭০ হাজার ৪৮৩ জন ছাত্র এবং ৮২ হাজার ৬৮ জন ছাত্রী রয়েছে। নগরীসহ চট্টগ্রামের ২০ শিক্ষা থানার ৩৪৬টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 


মন্তব্য