kalerkantho

দ্বিতীয় রাজধানী প্রতিদিন

‘অক্টোবর বিপ্লব মানুষকে মুক্তির পথ দেখিয়েছে’

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম    

১৮ নভেম্বর, ২০১৭ ০৩:১৪



‘অক্টোবর বিপ্লব মানুষকে মুক্তির পথ দেখিয়েছে’

ছবি : ইন্টারনেট থেকে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেছেন, অক্টোবর বিপ্লব মানুষকে মুক্তির পথ দেখিয়েছে। মানুষে মানুষে যে বৈষম্য, যে শোষণমূলক সমাজব্যবস্থা, তার অবসান ঘটিয়েছিল এই বিপ্লব।

গতকাল শুক্রবার চট্টগ্রামে অক্টোবর বিপ্লবের শতবর্ষ উদ্যাপন উপলক্ষে আয়োজিত কর্মসূচির উদ্বোধন করতে গিয়ে তিনি এসব কথা বলেন। অক্টোবর বিপ্লবের শতবর্ষ উদ্যাপন পরিষদ, চট্টগ্রাম এ কর্মসূচির আয়োজন করে। কর্মসূচির মধ্যে ছিল লাল পতাকা মিছিল, সমাবেশ, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।  

উদ্বোধনী অনুষ্ঠান হয় নগরের লালদীঘি মাঠে। সেখানে অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, ‘এই চট্টগ্রামে একদিন যুব উত্থান হয়েছিল। এই চট্টগ্রাম ১৯৭১ সালে বিপ্লবী সংগ্রামে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল। এখানে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র প্রতিষ্ঠিত হয়েছিল। তবে আমরা এখানে আজ আরেকটি বিপ্লবের শতবর্ষ উদ্যাপন করতে সমবেত হয়েছি। এই বিপ্লবের নাম অক্টোবর সমাজতান্ত্রিক বিপ্লব।

তিনি বলেন, ‘এই বিপ্লব রুশ থেকে শুরু হয়। এরপর তা বিশ্বে ছড়িয়ে পড়ে। চীন থেকে ভিয়েতনাম গেছে। পূর্ব ইউরোপ থেকে কিউবা—সবখানেই ছড়িয়েছে এটি। ’ অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, ‘এই বিপ্লব মানুষের সঙ্গে মানুষের সম্পর্ক স্বাভাবিক করেছে, নতুন বিশ্ব গড়তে যেখানে মুনাফার চাইতে মনুষ্যত্ব বড় হয়ে উঠবে, সেটির শিক্ষা দিয়েছে। ’

অক্টোবর সমাজতান্ত্রিক বিপ্লবের শতবর্ষ উদ্যাপন পরিষদ চট্টগ্রামের আহ্বায়ক আবুল মোমেনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (মার্কসবাদী) কেন্দ্রীয় সদস্য শুভ্রাংশু চক্রবর্তী, বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের কেন্দ্রীয় সদস্য রাশেকুজ্জামান রতন, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকী, বাংলাদেশ গণমুক্তি ইউনিয়নের কেন্দ্রীয় সমন্বয়ক নাসির উদ্দিন নাসু প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন অক্টোবর সমাজতান্ত্রিক বিপ্লবের শতবর্ষ উদ্যাপন পরিষদ, চট্টগ্রামের সদস্যসচিব কানাই দাশ।


মন্তব্য