kalerkantho

দ্বিতীয় রাজধানী প্রতিদিন

দীপাবলি

সন্ধ্যা হতেই আলোয় ভাসল চবি ক্যাম্পাস

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম    

২০ অক্টোবর, ২০১৭ ০৬:০২



সন্ধ্যা হতেই আলোয় ভাসল চবি ক্যাম্পাস

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দিনের শেষে সবেমাত্র অন্ধকার নামতে শুরু করেছে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল থেকে এসে জিরো পয়েন্টে জড়ো হচ্ছে শিক্ষার্থীরা।

কারো হাতে মোমবাতি, কারো হাতে প্রদীপ ও কেউ বা এসেছে নতুন শাড়ি পরে। এক পলকেই আলোকিত হয়ে উঠল জিরো পয়েন্ট চত্বর।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয়ে সনাতন ধর্মাবলম্বীদের আলোর উত্সব দীপাবলি উদ্যাপন এভাবেই শুরু হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সনাতন ধর্ম পরিষদের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্টে সন্ধ্যায় প্রদীপ প্রজ্বালনের মধ্য দিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সনাতন ধর্ম পরিষদের সভাপতি ও রসায়ন বিভাগের অধ্যাপক ড. তাপসী ঘোষ রায়। এ সময় বক্তারা সব ধরনের অন্ধকারকে বিদূরিত করে আলোর উত্সব দীপাবলি ও কালীপূজা এই উত্সবে আলোকিত জীবন প্রত্যাশা ব্যক্ত করে এবং সবাইকে শুভেচ্ছা জানিয়ে বলেন, ‘আলোর এ অনুষ্ঠানের মধ্য দিয়ে আমাদের ভেতরকার অন্ধকারকে দূর করতে হবে। তাহলেই সকল অহংকার পরিহার করা সম্ভব হবে। সমাজ গঠনে একে অন্যের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে সকল ধর্ম-বর্ণ-নির্বিশেষে কাজ করতে পারবে। ’

ফলিত ও পরিবেশ রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক সুমন গাঙ্গুলী বলেন, আজকের এই দীপাবলির দিনে সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করি, পৃথিবী যেন অন্ধকার থেকে আলোকিত হয়, মিথ্যা থেকে সত্যের দিকে ধাবিত হয় এবং জগতে শান্তি ও ন্যায় প্রতিষ্ঠা হয়।

এই আলোক উত্সবে সনাতন ধর্ম পরিষদ চবির যুগ্ম সাধারণ সম্পাদক শিমুল চন্দ্র দাসের সঞ্চালনায় আরো বক্তব্য দেন মার্কেটিং বিভাগের অধ্যাপক রাহুল দাশ, ফলিত ও পরিবেশ রসায়ন বিভাগের প্রভাষক ভূষণ বিশ্বাস প্রমুখ।


মন্তব্য