kalerkantho

দ্বিতীয় রাজধানী প্রতিদিন

চট্টগ্রামের ১৬ ওয়ার্ডে ৩ শতাংশ গৃহকর ছাড় দিচ্ছে চসিক

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম    

২০ অক্টোবর, ২০১৭ ০৫:০০



চট্টগ্রামের ১৬ ওয়ার্ডে ৩ শতাংশ গৃহকর ছাড় দিচ্ছে চসিক

নগরীর ১৬টি নন-কনজারভেন্সি ওয়ার্ড হিসেবে সেগুলোতে ১৪ শতাংশ কর ধার্য করা হয়েছে। চট্টগ্রামে বর্ধিত গৃহকর (১৭ শতাংশ) নিয়ে আন্দোলন, সমালোচনার মধ্যে বিষয়টি চাপা পড়ে রয়েছে বলে জানান সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

 

সাবেক মেয়রের আমলে কনজারভেন্সি ও নন-কনজারভেন্সি ওয়ার্ড হিসেবে যে ভাগ করা হয়েছিল তা-ই বহাল রেখেছেন বর্তমান মেয়র আ জ ম নাছির উদ্দিন। যদিও ৪১টি ওয়ার্ডেই ডোর-টু-ডোর কার্যক্রম পরিচালনার লক্ষ্যে ঘরে ঘরে বিন বিতরণ এবং গৃহস্থালি আবর্জনা সংগ্রহের রিকশা-ভ্যান চালানো ও বর্জ্য সংগ্রহের জন্য জনবল নিয়োগ দেওয়া হয়েছে। ১ নম্বর দক্ষিণ পাহাড়তলী ওয়ার্ড ছাড়া বাকি ৪০টি ওয়ার্ডেই ডোর-টু-ডোর বর্জ্য সংগ্রহ কার্যক্রম চালু রয়েছে।

৭ শতাংশ হোল্ডিং ট্যাক্স, ৪ শতাংশ বর্জ্য ব্যবস্থাপনা এবং ৩ শতাংশ আলোকায়ন—সব মিলে ১৪ শতাংশ গৃহকর ধার্য করা ওয়ার্ডগুলো হচ্ছে : ১ নম্বর দক্ষিণ পাহাড়তলী, ২ নম্বর জালালাবাদ, ৩ নম্বর পাঁচলাইশ, ৫ নম্বর মোহরা, ৬ নম্বর পূর্ব ষোলশহর, ৭ নম্বর পশ্চিম ষোলশহর, ১০ নম্বর উত্তর কাট্টলী, ১১ নম্বর দক্ষিণ কাট্টলী, ১৭ নম্বর পশ্চিম বাকলিয়া, ১৮ নম্বর পূর্ব বাকলিয়া, ১৯ নম্বর দক্ষিণ বাকলিয়া, ৩৭ নম্বর মুনিরনগর, ৩৮ নম্বর দক্ষিণ মধ্যম হালিশহর, ৩৯ নম্বর দক্ষিণ হালিশহর, ৪০ নম্বর উত্তর পতেঙ্গা ও ৪১ নম্বর দক্ষিণ পতেঙ্গা।  

১৭ শতাংশবিরোধী আন্দোলন প্রসঙ্গে মেয়র নাছির বলেন, চিলে কান নিয়ে যাওয়ার মতো অবস্থা হয়েছে। ১৬টি ওয়ার্ডে যে ১৪ শতাংশই ধার্য করা হয়েছে সেটি কি তারা জানে? এর পরও আপিলের সুযোগ রয়েছে। কর পুনর্মূল্যায়নে আপত্তি, অনিয়ম হয়েছে মনে হলে হোল্ডিং মালিকরা আপিল বোর্ডের কাছে উপস্থাপন করবেন। এটিই একমাত্র সমাধান। এর কোনো বিকল্প নেই।


মন্তব্য