logo
আপডেট : ৯ ফেব্রুয়ারি, ২০১৮ ২৩:৫৫
ঘাস চাষ

ঘাস চাষ

দেশের অন্যতম গবাদি পশু পালনকারী পাবনার বেড়া ও সাঁথিয়া উপজেলায় ঘাস চাষ কৃষকের মুখে হাসি ফুটিয়েছে। ধান, পেঁয়াজ, গমসহ বিভিন্ন ফসলের জমিতে ঘাস চাষ বেড়েই চলেছে। ঘাসের আবাদ হচ্ছে রাস্তার ঢালুতে এবং পতিত জমিতেও। এতে গবাদি পশু পালনকারী গৃহস্থ এবং খামারিরাও দারুণ খুশি। চাষি ও খামারিদের সঙ্গে কথা বলে জানা গেছে, বেড়া ও সাঁথিয়ায় ঘাসের আবাদ শুরু হয় ২০০৪ সালে। বেড়া পৌর এলাকার হাতিগাড়া মহল্লার বাসিন্দা ও বেড়া কৃষি ক্লাবের সভাপতি এম আর এম ফিরোজ হোসেন তখন ঘাস চাষে কৃষকদের উৎসাহিত করতে শুরু করেন। বেড়া ডাকবাংলো বাজারে তাঁর সার-বীজের দোকান রয়েছে।

বেড়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা হারুনুর রশীদ ও সাঁথিয়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আবু রেজা তালুকদার জানান, বেড়া-সাঁথিয়ায় ঘাস চাষ বাড়ছে। বিষয়টি শুভ ইঙ্গিত। কারণ কাঁচা ঘাসে গরুর দুধ ও মাংস অন্য গোখাদ্যের তুলনায় বেশি বাড়ে। ব্যাপক চাহিদাকে কাজে লাগিয়ে পতিত জায়গায়ও ঘাস চাষ বাড়ানোর ব্যাপারে সবার এগিয়ে আসা উচিত।

সম্পাদক : ইমদাদুল হক মিলন,
নির্বাহী সম্পাদক : মোস্তফা কামাল,
ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা, বারিধারা থেকে প্রকাশিত এবং প্লট-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত।
বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বসুন্ধরা আবাসিক এলাকা, প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বারিধারা, ঢাকা-১২২৯। পিএবিএক্স : ০২৮৪০২৩৭২-৭৫, ফ্যাক্স : ৮৪০২৩৬৮-৯, বিজ্ঞাপন ফোন : ৮১৫৮০১২, ৮৪০২০৪৮, বিজ্ঞাপন ফ্যাক্স : ৮১৫৮৮৬২, ৮৪০২০৪৭। E-mail : info@kalerkantho.com