logo
আপডেট : ৯ ফেব্রুয়ারি, ২০১৮ ২৩:৪৩
রক্তের প্রয়োজনেও পাশে ফেইসবুক

রক্তের প্রয়োজনেও পাশে ফেইসবুক

জরুরি অবস্থায় প্রয়োজনীয় রক্ত জোগাড় করাটা যে কতটা কষ্টকর, সে শুধু ভুক্তভোগীই জানেন। আর রক্তের গ্রুপ নেগেটিভ হলে তো কথাই নেই। রক্ত জোগাড় করার সময় ব্লাড গ্রুপ কী, তা জানতেই অনেকটা সময় লেগে যায়। এ সমস্যা সমাধানে ফেইসবুককে কাজে লাগিয়ে মানুষের পাশে দাঁড়াচ্ছে জীবনের জন্য রক্ত, আমরা রক্তযোদ্ধা, রক্ত দিন জীবন বাঁচান, স্বেচ্ছায় রক্ত দিন জীবন বাঁচান, স্বেচ্ছায় রক্ত দানসহ বেশ কিছু সংগঠন। স্বেচ্ছাসেবী সংগঠনগুলো থেকে প্রায়ই ফেইসবুক পেইজে রক্তের গ্রুপ জানিয়ে পোস্ট দেওয়া হয়। ব্লাড ব্যাংকগুলোতে পোস্ট দিয়ে জানিয়ে দেওয়া হয় কখন, কোন হাসপাতালে রক্ত লাগবে। সঙ্গে থাকে যোগাযোগের উপায়।

সম্প্রতি ফেইসবুক কর্তৃপক্ষের উদ্যোগে আমাদের দেশের ব্যবহারকারীদের জন্য নতুন একটি সেবা চালু করা হয়েছে। গত বছরের অক্টোবরে ভারতে সেবাটি চালু করা হয়। সেখানে এখন ৬০ লাখ ব্যবহারকারী সেবাটিতে যুক্ত হয়েছে। এ সেবায় রক্তদান ও সংগ্রহের প্রক্রিয়া সহজ হয়েছে। যাঁরা নিয়মিত রক্ত দেন ও নতুন যাঁরা রক্ত দিতে ইচ্ছুক, তাঁরা এতে যুক্ত হতে পারছেন।

ফেইসবুক ব্যবহারকারী ইশতিয়াক আহমেদ এই নতুন সেবায় যুক্ত হয়েছেন। তিনি বলেন, প্রতিদিনই কেউ না কেউ রক্তের অভাবে মারা যাচ্ছেন। নতুন এই সেবা চালুর ফলে জীবন বাঁচানো সহজ হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে রক্তদাতাদের সংগঠন বাঁধনের সাবেক সাধারণ সম্পাদক খাদিজা-তুল-কোবরা বলেন, বিদেশে রক্ত চেয়ে রাস্তায় প্ল্যাকার্ড নিয়ে দাঁড়িয়ে থাকলেই রক্ত পাওয়া যায়। বাংলাদেশেও যাতে এই পরিস্থিতি তৈরি হয়, সেটাই আমরা নিশ্চিত করতে চাই। ফেইসবুকও এই ফিচার যুক্ত করায় আরো বেশি মানুষের জীবন বাঁচানো সম্ভব হবে।

 

যেভাবে যুক্ত হবেন

যুক্ত হওয়ার পদ্ধতিটি বেশ সহজ। facebook.com/donatebloodঠিকানায় গিয়ে প্রয়োজনীয় তথ্য দিয়ে নিবন্ধন করা যাবে।

আগেই যাঁরা ফেইসবুকে রক্তদাতা হিসেবে নিবন্ধিত ছিলেন, তাঁদের প্রফাইলে গেলে blood donar og Facebook পোস্টটির নিচে ডান পাশে বেঃ ঝঃধত্ঃবফ লেখা বাটন চোখে পড়বে। সেখানে ক্লিক করলেই ব্লাড ডোনার হওয়ার আবেদনপত্রটি চলে আসবে।

আর ব্লাড ডোনার হিসেবে ক্যাম্পেইনে যুক্ত থাকতে চাইলে প্রথমে https://www.facebook.com/help/contact/712333468960840

ঠিকানায় গিয়ে নিবন্ধন করতে হবে। এ সময় ব্যবহারকারীর রক্তের গ্রুপ ও সংস্থা, ই-মেইল ঠিকানা, নিজের ফেইসবুক পেইজের লিংক ইত্যাদি তথ্য দিয়ে ফরম পূরণ করলেই কাজ শেষ। এরপর রক্তের প্রয়োজন দেখা দিলে ফেইসবুক থেকে স্বয়ংক্রিয়ভাবে নোটিফিকেশন আসবে।

তিনি যদি রক্ত দিতে চান, তাহলে মেসেজটি অ্যাকসেপ্ট করে রক্ত সন্ধানকারী ব্যক্তির সঙ্গে যোগাযোগ করতে পারবেন।

 

সুবিধা

যখন কেউ রক্তের সন্ধান করবেন, তখন তিনি ফেইসবুকে স্পেশাল পোস্ট তৈরি করে সবার সঙ্গে শেয়ার করতে পারবেন। ফেইসবুকের একটি নোটিফিকেশন স্বয়ংক্রিয়ভাবে কাছাকাছি থাকা রক্তদাতার কাছে পৌঁছে যাবে। পোস্টটি দেখার পর রক্তদানে অনুরোধকারীর সঙ্গে সরাসরি যোগাযোগ করতে পারবেন। যতক্ষণ পর্যন্ত রক্তদাতা স্বেচ্ছায় তাঁর সম্পর্কিত তথ্য অনুরোধকারীর সঙ্গে শেয়ার না করছেন, ততক্ষণ পর্যন্ত অনুরোধকারী রক্তদাতা সম্পর্কে কোনো তথ্য জানতে পারবেন না। এভাবে গোপনীয়তা রক্ষা হবে।

পাশাপাশি কোনো প্রতিষ্ঠান বা সংগঠন বাংলাদেশে কোনো ‘ব্লাড ক্যাম্প’ চালালে ফেইসবুকে ‘ইভেন্ট’ বিভাগে সেই ক্যাম্প সম্পর্কে পোস্ট তৈরি করতে পারবেন এবং নোটিফিকেশনের মাধ্যমে কাছাকাছি থাকা রক্তদাতাদের তা জানাতে পারবেন। রক্তদাতারা ইভেন্ট সম্পর্কে জানার পর সেখানে যেতে ইচ্ছুক কি না তা-ও নির্বাচন করতে পারবেন।

 

 

 

সম্পাদক : ইমদাদুল হক মিলন,
নির্বাহী সম্পাদক : মোস্তফা কামাল,
ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা, বারিধারা থেকে প্রকাশিত এবং প্লট-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত।
বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বসুন্ধরা আবাসিক এলাকা, প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বারিধারা, ঢাকা-১২২৯। পিএবিএক্স : ০২৮৪০২৩৭২-৭৫, ফ্যাক্স : ৮৪০২৩৬৮-৯, বিজ্ঞাপন ফোন : ৮১৫৮০১২, ৮৪০২০৪৮, বিজ্ঞাপন ফ্যাক্স : ৮১৫৮৮৬২, ৮৪০২০৪৭। E-mail : info@kalerkantho.com