logo
আপডেট : ৯ ফেব্রুয়ারি, ২০১৮ ২৩:৪১
হত্যা ও গুমের অভিযোগ
মেক্সিকোয় সাবেক দুই পুলিশপ্রধান অভিযুক্ত

মেক্সিকোয় সাবেক দুই পুলিশপ্রধান অভিযুক্ত

মেক্সিকোর গোলযোগপূর্ণ রাজ্য ভেরাক্রুজে ১৫ ব্যক্তিকে হত্যা ও গুমের অভিযোগে দুই সাবেক পুলিশ প্রধানসহ বেশ কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। দীর্ঘ এক বছরের বেশি সময় তদন্ত করার পর তাঁদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে বলে বৃহস্পতিবার রাজ্য কর্তৃপক্ষ জানিয়েছে।

ভেরাক্রুজের গভর্নর মিগুয়েল অ্যাঞ্জেল ইউনেস এক বিবৃতিতে জানান, সাবেক গভর্নর জেভিয়ার দুয়ার্তের সময় অভিযুক্ত ব্যক্তিরা নিজেদের প্রভাব খাটিয়ে অপরাধমূলক ওই কর্মকাণ্ডগুলো করেন। এক বছরের বেশি সময় ধরে তদন্তের পর রাজ্য পুলিশের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। পরে আটক করা হয় বাহিনীটির ২০ কর্মকর্তাকে। যাঁদের মধ্যে রয়েছেন সাবেক পুলিশ প্রধান হোসে নাবোর নাভাসহ অভিজাত পুলিশ স্কোয়াডের সাবেক পরিচালক রবার্তো গঞ্জালেস ও বাহিনীটির বিশেষ শাখার সাবেক কমান্ডার হোসে লোপেজ। এ ছাড়া দুর্নীতির অভিযোগে আগে থেকেই কারাগারে আটক আছেন রাজ্য পুলিশের অপর সাবেক প্রধান আরতুরো বেরমুদেজ ও ভেরাক্রুজের সাবেক জেল প্রধান অসকার সানচেজ। বর্তমানে সানচেজ অপর একটি গুমের মামলায় কারাদণ্ড ভোগ করছেন।

ইউনেস বলেন, ‘তদন্তে এটি প্রমাণিত হয়েছে বেশ কিছু খারাপ দিক রয়েছে (পুলিশ বাহিনীর) পরিচালকদের মধ্যে। আর সে কারণেই তাঁরা মানুষের বেঁচে থাকার মৌলিক অধিকার লঙ্ঘন করতে পেরেছে।’ তিনি বলেন, ‘ভেরাক্রুজের ঘটনায় দায়মুক্তি নেওয়ার আর কোনো কারণ নেই। এখন থেকে সরকার আর কোনো আসামিকে সহায়তা করতেও রাজি নয়।’ সূত্র : এএফপি।

সম্পাদক : ইমদাদুল হক মিলন,
নির্বাহী সম্পাদক : মোস্তফা কামাল,
ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা, বারিধারা থেকে প্রকাশিত এবং প্লট-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত।
বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বসুন্ধরা আবাসিক এলাকা, প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বারিধারা, ঢাকা-১২২৯। পিএবিএক্স : ০২৮৪০২৩৭২-৭৫, ফ্যাক্স : ৮৪০২৩৬৮-৯, বিজ্ঞাপন ফোন : ৮১৫৮০১২, ৮৪০২০৪৮, বিজ্ঞাপন ফ্যাক্স : ৮১৫৮৮৬২, ৮৪০২০৪৭। E-mail : info@kalerkantho.com