logo
আপডেট : ৯ ফেব্রুয়ারি, ২০১৮ ২৩:৩৭
রাজনীতিই বিধায়ক!

রাজনীতিই বিধায়ক!

দুর্নীতির দায়ে কোনো দেশের তিন-তিনবারের সরকারপ্রধানের কারাদণ্ড সে দেশে আইনের শাসনের কথাই মনে করিয়ে দেয়। পাশাপাশি বিষয়টা খুব গুরুত্বপূর্ণও বটে। এ ধরনের ঘটনা দেশে নজির সৃষ্টি করে। কিন্তু আজব দেশ বঙ্গদেশ।

রাজনীতিই যেখানে শেষ কথা। বাংলাদেশ সব সময়ই একটি রাজনৈতিক অস্থিরতা জর্জরিত দেশ। দল-মত-নির্বিশেষে হিংসা-প্রতিহিংসা আর অসহিষ্ণুতা এ দেশের রাজনৈতিক নেতাদের অলিখিত আদর্শ। যখন যে দলই ক্ষমতার ম্যাজিক্যাল চেয়ারে আসন গেড়েছে, তারাই বিরোধীদের কণ্ঠ চেপে ধরেছে দানবীয় হাতে। খালি চোখে দেখলে, একটি এতিম তহবিলের অর্থ আত্মসাতের দায়ে দণ্ডিত হয়েছেন এক আসামি।

রায়টি দিয়েছেন দেশের আদালত; রায়টি এসেছেও দীর্ঘ বিচারকার্য পরিচালনার পরে। কিন্তু বাংলাদেশের বাস্তবতা হচ্ছে, অনেক মামলাই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ও সরকার দ্বারা প্রভাবিত। অপরাধ করলে তার শাস্তি অবশ্যই হতে হবে, সে যে-ই হোক।  এক-এগারোর সেনা সমর্থিত সরকারের সময় দুর্নীতির অভিযোগে অভিযুক্ত হননি—ক্ষমতাসীন দলের এমন কয়জন নেতা আছেন? পরবর্তী সময়ে তো আমরা দেখতে পেলাম, দুদকের করা মামলাগুলো ‘মিথ্যা’ প্রমাণিত করে সরকারি দলের নেতারা নির্বিচারে দায়মুক্তি নিলেন। বাংলাদেশের অসুস্থ রাজনৈতিক পরিস্থিতিতে রাজনীতিই শেষ কথা।

 

মুফতি আবদুল্লাহ আল হাদী সোহাগ

ব্যাংক কলোনি, সাভার, ঢাকা।

সম্পাদক : ইমদাদুল হক মিলন,
নির্বাহী সম্পাদক : মোস্তফা কামাল,
ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা, বারিধারা থেকে প্রকাশিত এবং প্লট-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত।
বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বসুন্ধরা আবাসিক এলাকা, প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বারিধারা, ঢাকা-১২২৯। পিএবিএক্স : ০২৮৪০২৩৭২-৭৫, ফ্যাক্স : ৮৪০২৩৬৮-৯, বিজ্ঞাপন ফোন : ৮১৫৮০১২, ৮৪০২০৪৮, বিজ্ঞাপন ফ্যাক্স : ৮১৫৮৮৬২, ৮৪০২০৪৭। E-mail : info@kalerkantho.com