logo
আপডেট : ৯ ফেব্রুয়ারি, ২০১৮ ১৩:৩৩
মায়ের বইয়ের প্রচারে 'শিরোনামহীনের' তুহিন

মায়ের বইয়ের প্রচারে 'শিরোনামহীনের' তুহিন

প্রবীণ লেখিকা ড. আকন্দ সামসুন নাহারের বই একুশে বইমেলায় নিজের লেখা বই ফেরি করে বিক্রি করছিলেন। কেউ বুঝতে পারছিলেন না আসলে কে এই নারী! একজন পোস্ট করেন এই নারী শিরীওনামহীনের তুহিনের মা। বিস্ময়ে চোখ কপালে ওঠে সবার বলে কি!

হ্যাঁ আসলেই তিনি শিরোনামহীন ব্যান্ডের সাবেক ভোকাল দেশের অন্যতম কণ্ঠশিল্পী তানজির তুহিনের মা তিনি। যখন তার মা'কে আলোচনা সমালোচনায় সোচ্চার সোশ্যাল মিডিয়া। তখন মায়ের বইয়ের প্রচারনা এলেন তুহিন স্বয়ং।

তুহিন তার ফেসবুকে মা লেখিকা ড.আকন্দ সামসুন নাহার এর নতুন বইয়ের প্রচারে একটি পোস্ট দিয়েছেন। নতুন ব্যান্ডদল ‘আভাস’ এর এই কর্ণধার লিখেছেন, একুশে বই মেলায় ‘লঞ্চ টার্মিনাল’ বইটি প্রকাশিত হয়েছে। প্রকাশ করেছে শিল্পতরু প্রকাশনী। বইমেলায় স্টল নং ২০৩। সোহরায়ার্দী উদ্যান, ঢাকা।

নিজের ফেসবুকে মায়ের বইয়ের প্রচার করার জন্য তুহিনভক্তরা তার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন। একইসঙ্গে শ্রদ্ধা জানিয়েছেন তুহিনের মায়ের প্রতি।

তানযীর তুহিনের মা আগেই জানান, তিনি অনেক আগে থেকে লেখালেখি করেন। বলেন, বই নিজেই বের করেছি। কোথায় এগুলো দিলে পাঠকদের কাছে পৌঁছাতে পারবো, জানা নেই। বই কীভাবে বিক্রি করে আমি তো আসলে জানি না। অনেকদিন ধরেই বই প্রকাশ করছি, বইগুলো বাসায় জমে আছে। আমার বইগুলো মানুষ পড়লেই তৃপ্তি পাবো।

ড. আকন্দ সামসুন নাহার বলেন, আমাকে তো কেউ চেনে না। তাই মেলায় গিয়ে মানুষকে বলে বলেই বই দেখাচ্ছি। কারোর ইচ্ছা হলে কিনছেন, কেউ কেউ দেখে যাচ্ছেন। তবে যারা পড়ছেন, তারা কিন্তু দ্বিতীয়বার মেলায় এসে আমাকে খুঁজছেন, আমার অন্য বইও নিয়ে যাচ্ছেন।

এবারের মেলায় প্রকাশিত সামসুন নাহারের ‘লঞ্চ টার্মিনাল’ একটি উপন্যাস। বইটিতে লঞ্চ টার্মিনাল ঘিরে একটি পরিবারের গল্প ওঠে এসেছে নানা আঙ্গিকে। তবে এটাই তার প্রথম বই নয়, এর আগেও ২০টি বই প্রকাশ করেছেন তিনি। নিজের আত্মজীবনী লেখার ইচ্ছাও আছে এই লেখিকার।

ছোটবেলা থেকেই লেখালেখির সঙ্গে যুক্ত সামসুন নাহার। ইডেন কলেজ থেকে অনার্স ও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় মাস্টার্স করার পরও থেমে থাকেননি। রাষ্ট্রবিজ্ঞান এবং শিক্ষা-ব্যবস্থাপনায় নিয়েছেন আরও দুটি মাস্টার্স ডিগ্রী। ভারতের কল্যাণী বিশ্ববিদ্যালয় থেকে করেছেন পি.এইচ.ডি।

দীর্ঘদিন তিনি সরকারি কলেজে অধ্যাপনা করেন। ন্যাশনাল কারিকুলাম অ্যান্ড টেক্সট বুক বোর্ডেও কাজ করেছেন সামসুন নাহার।

সম্পাদক : ইমদাদুল হক মিলন,
নির্বাহী সম্পাদক : মোস্তফা কামাল,
ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা, বারিধারা থেকে প্রকাশিত এবং প্লট-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত।
বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বসুন্ধরা আবাসিক এলাকা, প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বারিধারা, ঢাকা-১২২৯। পিএবিএক্স : ০২৮৪০২৩৭২-৭৫, ফ্যাক্স : ৮৪০২৩৬৮-৯, বিজ্ঞাপন ফোন : ৮১৫৮০১২, ৮৪০২০৪৮, বিজ্ঞাপন ফ্যাক্স : ৮১৫৮৮৬২, ৮৪০২০৪৭। E-mail : info@kalerkantho.com