logo
আপডেট : ৯ ফেব্রুয়ারি, ২০১৮ ১০:১২
মুম্বাই স্পেশাল লেডিস ট্রেন, এক \'যুদ্ধক্ষেত্র\'! (ভিডিও)

মুম্বাই স্পেশাল লেডিস ট্রেন, এক \'যুদ্ধক্ষেত্র\'! (ভিডিও)

মুম্বাইয়ের নারীদের জন্যে 'স্পেশাল ট্রেন' চালু হয়েছে অনেক আগে। পঁচিশ বছর তো পেরিয়েছেই। গত বছর মুম্বাই লেডিস স্পেশাল ট্রেন সার্ভিস চালুর দিনটিকে ব্যাপক আয়োজনে উদযাপন করা হয়। ট্রেনে যাত্রীদের ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়। এই ট্রেন কত নারীকে নিয়মিত সেবা দিয়ে যাচ্ছে তা একটি ভিডিও-তেই বুঝতে পারেন। তার চেয়ে বেশি স্পষ্ট হবে, এই রেলে কতটা ঝুঁকি নিয়ে ওঠা-নামার কাজটি সারেন তারা। 

আরো পড়ুন: মালদ্বীপের সংকট নিরসনে ইইউ প্রতিনিধিদের চেষ্টা

১৯৯২ সালের ৫ মে চালু হয় এই ট্রেন সার্ভিস। তখন তা চার্চগেট থেকে বোরিভলি পর্যন্ত যেতো। পরের বছরই যাত্রাপথ বৃদ্ধি পায়। তখন থেকেই নারীদের সেবা দিয়ে চলেছে এই ট্রেন। বর্তমানে মুম্বাই ঘিরে বিভিন্ন শহরতলীর নেটওয়ার্কে যোগ হয়েছে ১৪টি লেডিস স্পেশাল সার্ভিস। ডাব্লিউআর এর ৮টি সার্ভিস সকালে বোরিভলি, ভায়ান্দার, ভাসাই রোড এবং ভিরার স্টেশনে থামে। আর সিআর এর ৬টি সার্ভিস বিকালে চার্চগেট থেকে ছাড়ে। 

ভারতের সেন্ট্রাল রেলওয়ে বিভিন্ন স্টেশনে ও লেডিস কোচে ৬০টি সিসি ক্যামেরাও লাগিয়েছে। কোনো একটা স্টেশনে কেউ একজন ধারণ করেছেন এই ফুটেজটি। মুম্বাইয়ের নারীরা এই রেল সেবা কতটা ঝুঁকির সঙ্গে গ্রহণ করছেন তার চিত্রটা পরিষ্কার হয়ে উঠবে। 

আরো পড়ুন: নম্বর লক-ক্যামেরা লাগানো অন্তর্বাস, আর ধর্ষণ সম্ভব নয়!

সূত্র : ইউটিউব, হিন্দুস্তান টাইমস

সম্পাদক : ইমদাদুল হক মিলন,
নির্বাহী সম্পাদক : মোস্তফা কামাল,
ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা, বারিধারা থেকে প্রকাশিত এবং প্লট-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত।
বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বসুন্ধরা আবাসিক এলাকা, প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বারিধারা, ঢাকা-১২২৯। পিএবিএক্স : ০২৮৪০২৩৭২-৭৫, ফ্যাক্স : ৮৪০২৩৬৮-৯, বিজ্ঞাপন ফোন : ৮১৫৮০১২, ৮৪০২০৪৮, বিজ্ঞাপন ফ্যাক্স : ৮১৫৮৮৬২, ৮৪০২০৪৭। E-mail : info@kalerkantho.com