logo
আপডেট : ৯ ফেব্রুয়ারি, ২০১৮ ০৯:২২
কোষ্ঠকাঠিন্য ঠেকাতে...

কোষ্ঠকাঠিন্য ঠেকাতে...

ছবি অনলাইন

কোষ্ঠকাঠিন্যে সবাইকেই কমবেশি ভুগতে হয়। তবে বয়োজ্যেষ্ঠদের ক্ষেত্রে এর পরিমাণ বেশি। কোষ্ঠকাঠিন্য থেকে বাঁচার কয়েকটি পথ নিয়ে আজকের টিপস।

১.   কোষ্ঠকাঠিন্য সৃষ্টি করতে পারে—এমন খাদ্য ও পানীয় কম গ্রহণ করতে হবে; যেমন—কফি, চা, চকোলেট, কলা আর সাদা ভাত।

২.   নিয়মিত খাদ্যতালিকায় সবজি রাখতে হবে। প্রতিদিন কমপক্ষে দেড় শ গ্রাম ফল আর আড়াই শ গ্রাম সবজি খেতে হবে। ফল আর সবজি কোষ্ঠকাঠিন্য নিয়ন্ত্রণে রাখে।

৩.   নিয়মিত শরীরচর্চা করতে হবে। এটি অভ্যন্তরীণ পেশিকে উদ্দীপিত রাখে ও কর্মক্ষমতা বাড়ায়।

৪.   প্রচুর পানি পান করতে হবে। কোষ্ঠকাঠিন্য রোধে প্রতিদিন অন্তত আট থেকে দশ গ্লাস পানি পান জরুরি। পানি অন্ত্রের গতিময়তাকে পিচ্ছিল করার পাশাপাশি পরিপাকীয় খাদ্য ভিজিয়ে দেয়। ফলে এর গুণাগুণ সারা শরীরে ছড়িয়ে পড়ে।

৫.   আইসক্রিম, চিপস, পনির, মাংস, পিজাসহ প্রক্রিয়াজাত ও হিমায়িত খাবার এড়িয়ে চলতে হবে। ৬. স্ট্রেসমুক্ত থাকতে হবে। মস্তিষ্কের সঙ্গে শরীরের এক দারুণ যোগাযোগ রয়েছে। তাই মস্তিষ্কের সমস্যা শরীরে সংক্রমিত হয়।

৭.   একটি সুষম বা ব্যালেন্সড ডায়েট কোষ্ঠকাঠিন্য থেকে বেশ অনেকটা দূরে সরিয়ে রাখে। খাদ্যতালিকায় প্রচুর তাজা ও শুকনো ফল আর পাতাযুক্ত সবুজ সবজি, রুটি, দুগ্ধজাতীয় খাবার (মাখন বা ঘি), মধু ইত্যাদি রাখতে হবে।

৮.   অধিক পরিমাণে আঁশযুক্ত খাবার খাদ্যতালিকায় রাখতে হবে। এটি পরিপাকতন্ত্রকে সাবলীল রাখে।

৯.   দই ক্যালসিয়ামে ভরপুর একটি খাবার। সেই সঙ্গে এটি মলাশয়কে ঠাণ্ডা রাখে এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে।

-- এনডিটিভি অবলম্বনে ইমরোজ বিন মশিউর

 

সম্পাদক : ইমদাদুল হক মিলন,
নির্বাহী সম্পাদক : মোস্তফা কামাল,
ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা, বারিধারা থেকে প্রকাশিত এবং প্লট-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত।
বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বসুন্ধরা আবাসিক এলাকা, প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বারিধারা, ঢাকা-১২২৯। পিএবিএক্স : ০২৮৪০২৩৭২-৭৫, ফ্যাক্স : ৮৪০২৩৬৮-৯, বিজ্ঞাপন ফোন : ৮১৫৮০১২, ৮৪০২০৪৮, বিজ্ঞাপন ফ্যাক্স : ৮১৫৮৮৬২, ৮৪০২০৪৭। E-mail : info@kalerkantho.com