logo
আপডেট : ১৩ জানুয়ারি, ২০১৮ ১৯:৫৮
দ্বিতীয় বিশ্বযুদ্ধে বিস্কুটেরবাক্সে লুকানো ছিল ব্রিটিশ রাজমুকুট!

দ্বিতীয় বিশ্বযুদ্ধে বিস্কুটেরবাক্সে লুকানো ছিল ব্রিটিশ রাজমুকুট!

ব্রিটেনের রানীর রাজমুকুটটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় একটি বিস্কুটের টিনের বাক্সে লুকিয়ে রাখা হয়েছিল। শুধু তাই নয়, রাজমুকুটসহ টিনের বাক্সটি উইন্ডসর প্রাসাদে মাটির নিচে রাখা হয়েছিল। আরকুহার্ট আরভিন নামে এক ব্যক্তির বরাত দিয়ে বিবিসির তথ্যচিত্রে এসব তথ্য জানানো হয়েছে। আরকুহার্ট আরভিন রাজকীয় নথিপত্রের একজন তদারককারী বলে জানা গেছে।  

আরভিন জানান, এ বিষয়ে এতোটাই গোপনীয়তা করা হয়েছিল যে, রানী এলিজাবেথ স্বয়ং নিজেও ১৯৩৯ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত বিষয়টি জানতেন না।

তথ্যচিত্রে বলা হয়েছে, মধ্যযুগে নির্মিত উইন্ডসর প্রাসাদটির গোপন বর্হিদ্বারে রাজমুকুটটি লুকানো হয়েছিল। রাজমুকুটে থাকা মূল্যবান পাথরগুলোর মধ্যে ব্ল্যাক প্রিন্স রুবি ছিল অন্যতম।রানী দ্বিতীয় এলিজাবেথের বাবা রাজা ষষ্ঠ জর্জ রাজমুকুটটির নিরাপত্তার বিষয়ে নির্দেশ দিয়েছিলেন। মূল্যবান পাথরগুলো যাতে হিটলারের বাহিনীর হাতে না পড়ে সেজন্য এই ব্যবস্থা নেওয়া হয়েছিল। 

আরভিন জানিয়েছেন, রাজা ষষ্ঠ জর্জের মা রানী ম্যারির কাছে লেখা রাজকীয় গ্রন্থাগারিক ওয়েন মোরশেদের চিঠিতে এ বিষয়টি প্রকাশ হয়। গোপনস্থানে পুঁতে রাখা বাক্সটি এখনো সেখানে রেখে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, রাজমুকুটটিতে ২হাজার ৮৬৮টি হীরা রয়েছে। রাজা জর্জের অভিষেককে সামনে রেখে ১৯৩৭ সালে এটি তৈরি করা হয়। 

তথ্যসূত্র: বিবিসি

সম্পাদক : ইমদাদুল হক মিলন,
নির্বাহী সম্পাদক : মোস্তফা কামাল,
ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা, বারিধারা থেকে প্রকাশিত এবং প্লট-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত।
বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বসুন্ধরা আবাসিক এলাকা, প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বারিধারা, ঢাকা-১২২৯। পিএবিএক্স : ০২৮৪০২৩৭২-৭৫, ফ্যাক্স : ৮৪০২৩৬৮-৯, বিজ্ঞাপন ফোন : ৮১৫৮০১২, ৮৪০২০৪৮, বিজ্ঞাপন ফ্যাক্স : ৮১৫৮৮৬২, ৮৪০২০৪৭। E-mail : info@kalerkantho.com