logo
আপডেট : ৪ জানুয়ারি, ২০১৮ ০২:১৩
ঢাকা সিটির নির্বাচন হতে পারে ২৫ ফেব্রুয়ারি

ঢাকা সিটির নির্বাচন হতে পারে ২৫ ফেব্রুয়ারি

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচন এবং নতুন যুক্ত হওয়া ৩৬ ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচনের তফসিল ঠিক করতে আজ বৃহস্পতিবার বৈঠকে বসছে নির্বাচন কমিশন। এ বৈঠকে সদস্যশূন্য হওয়া দুটি সংসদীয় আসনের বিষয় নিয়েও আলোচনা করা হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। ঢাকা সিটির নির্বাচন পরিচালনার জন্য আপাতত বাজেট ধরা হয়েছে ১৫ কোটি  টাকা। এর মধ্যে আইন-শৃঙ্খলা খাতে বরাদ্দ ৯ কোটি ও নির্বাচন ব্যবস্থাপনায় বরাদ্দ ছয় কোটি টাকা।

ইসি সূত্র জানিয়েছে, ঢাকা সিটির নির্বাচন ২৫ ফেব্রুয়ারি করার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে কমিশন। বিশেষ করে মেয়র পদে উপনির্বাচন ২৭ ফেব্রুয়ারির মধ্যে করার আইনি বাধ্যবাধকতা রয়েছে। এসএসসি পরীক্ষার সূচিসহ নানা দিক বিবেচনায় ২৫ তারিখ ভোটের দিন নির্ধারনের সম্ভাবনা বেশি রয়েছে। আর সদ্য শূন্য হওয়া গাইবান্ধা-১ ও ব্রাহ্মণবাড়িয়া-১ সংসদীয় আসনে উপনির্বাচন ১৫ মার্চের মধ্যে করার পরিকল্পনা রয়েছে।

একজন নির্বাচন কমিশনার কালের কণ্ঠকে বলেন, ‘ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি নির্বাচনে কোনো জটিলতা নেই।  বৃহস্পতিবার বিকেল ৩টায় আমাদের গুরুত্বপূর্ণ বৈঠক আছে। এদিন নির্বাচনের তফসিল চূড়ান্ত হতে পারে।’ 

এদিকে সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, ঢাকা সিটির নির্বাচনের জন্য বছরের শুরুতে বরাদ্দ রাখেনি ইসি। কিন্তু নির্বাচন যেহেতু করতেই হবে, তাই অন্যত্র ব্যয় সমন্বয় করে প্রাথমিকভাবে ডিসিসি নির্বাচনের জন্য ১৫ কোটি টাকা বাজেট ধরা হয়েছে। নির্বাচনের কয়েক দিন আগে আইন-শৃঙ্খলা বৈঠকের পর চূড়ান্ত হিসাব দেওয়া যাবে। তা ১৫ কোটি টাকার কিছু কমবেশি হতে পারে। সর্বশেষ ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন পরিচালনা জন্য বাজেট ছিল ৩৫ কোটি টাকা। ওই নির্বাচনে দুই সিটির মেয়র ও সব ওয়ার্ডে ভোট অনুষ্ঠিত হয়।

ঢাকা উত্তর সিটির মেয়র আনিসুল হকের মৃত্যুতে ডিএনসিসির মেয়র পদ শূন্য হয়েছে গত ৩০ নভেম্বর। স্থানীয় সরকার বিভাগ থেকে গত ৪ ডিসেম্বর এ বিষয়ে গেজেট জারি করা হয়। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইনের ১৫ (ঙ) ধারা অনুসারে সিটি করপোরেশনের মেয়াদ শেষ হওয়ার ১৮০ দিনের আগে মেয়র বা কাউন্সিলরের পদ শূন্য হলে ৯০ দিনের মধ্যে উপনির্বাচন সম্পন্ন করতে হবে। সেই হিসাবে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত সময় রয়েছে মেয়রের শূন্য পদে উপনির্বাচনের। এ ছাড়া গত জুলাই মাসে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনে নতুন করে যুক্ত হওয়া ১৬টি ইউনিয়নের সমন্বয়ে ৩৬টি ওয়ার্ড গঠন করা হয়েছে। স্থানীয় সরকার মন্ত্রণালয় এসব নতুন ওয়ার্ডের কাউন্সিলর ও নারীদের জন্য সংরক্ষিত কাউন্সিলর মিলিয়ে মোট ৪৮টি পদে নির্বাচন সম্পন্ন করতে কমিশনকে অনুরোধ জানিয়েছে। কমিশন একই দিনে এসব নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে।

সম্পাদক : ইমদাদুল হক মিলন,
নির্বাহী সম্পাদক : মোস্তফা কামাল,
ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা, বারিধারা থেকে প্রকাশিত এবং প্লট-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত।
বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বসুন্ধরা আবাসিক এলাকা, প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বারিধারা, ঢাকা-১২২৯। পিএবিএক্স : ০২৮৪০২৩৭২-৭৫, ফ্যাক্স : ৮৪০২৩৬৮-৯, বিজ্ঞাপন ফোন : ৮১৫৮০১২, ৮৪০২০৪৮, বিজ্ঞাপন ফ্যাক্স : ৮১৫৮৮৬২, ৮৪০২০৪৭। E-mail : info@kalerkantho.com