logo
আপডেট : ৪ জানুয়ারি, ২০১৮ ০১:৫৪
খাগড়াছড়িতে ইউপিডিএফ নেতাকে গুলি করে হত্যা

খাগড়াছড়িতে ইউপিডিএফ নেতাকে গুলি করে হত্যা

পার্বত্য জেলা খাগড়াছড়িতে দুর্বৃত্তের গুলিতে প্রাণ হারিয়েছেন পাহাড়ের আঞ্চলিক রাজনৈতিক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের (ইউপিডিএফ) কেন্দ্রীয় অন্যতম সংগঠক মিঠুন চাকমা (৩৮)। গতকাল বুধবার দুপুর সোয়া ১২টার দিকে জেলা শহরের স্লুইস গেট এলাকায় অস্ত্রধারীরা তাঁকে গুলি করে পালিয়ে যায়। এ ঘটনায় ‘নব্য মুখোশ বাহিনীকে’ দায়ী করেছে ইউপিডিএফ।

মিঠুন চাকমা দীর্ঘ সময় ধরে ইউপিডিএফের সহযোগী ছাত্রসংগঠন পাহাড়ি ছাত্র পরিষদ ও যুব সংগঠন গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন। এই হত্যাকাণ্ডের প্রতিবাদে গতকাল বিকেলে খাগড়াছড়িতে বিক্ষোভ করেছে ইউপিডিএফ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

পারিবারিক সূত্র জানায়, মামলায় হাজিরা দিতে গতকাল সকালে আদালতে গিয়েছিলেন মিঠুন চাকমা। সেখান থেকে শহরের গোলাবাড়ী এলাকার বাড়িতে ফিরে ছোট ভাইয়ের সঙ্গে কথা বলছিলেন। এ সময় মোটরসাইকেলে আসা দুজন অস্ত্রধারী তাঁকে অপহরণ করে নিয়ে যায়। এর কিছুক্ষণের মধ্যেই শহরের পানখাইয়াপাড়া সড়কের স্লুইস গেট নামক স্থানে মিঠুন চাকমাকে গুলি করে পালিয়ে যায় অস্ত্রধারীরা। স্থানীয়দের সহায়তায় পুলিশ তাঁকে উদ্ধার করে খাগড়াছড়ি সদর হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। হাসপাতালের আবাসিক চিকিৎসক ড. নয়নময় ত্রিপুরা জানান, মিঠুন চাকমার বুকে ও মাথায় গুলি লাগে।

খাগড়াছড়ি সদর থানার ওসি তারেক মো. আবদুল হান্নান বলেন, দুটি পাহাড়ি আঞ্চলিক সংগঠনের মধ্যে গোলাগুলির খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে গুলিবিদ্ধ অবস্থায় মিঠুন চাকমাকে উদ্ধার করা হয়। পরে হাসাপাতালে আনার পথে তাঁর মৃত্যু হয়। এ ঘটনায় জড়িতদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।

প্রসঙ্গত, প্রতিষ্ঠার দীর্ঘ ১৯ বছর পর গত বছরের ১৫ নভেম্বর দুই ভাগ হয়ে যায় পার্বত্য চট্টগ্রামের প্রভাবশালী পাহাড়ি আঞ্চলিক সংগঠন ইউপিডিএফ। ওই দিন সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ইউপিডিএফ-গণতান্ত্রিক নামে আরেকটি সংগঠনের আত্মপ্রকাশ ঘটে।

ইউপিডিএফের সাধারণ সম্পাদক রবি শংকর চাকমা গতকাল এক বিবৃতিতে বলেন, খাগড়াছড়িতে বিশেষ গোষ্ঠীর সৃষ্ট ‘নব্য মুখোশবাহিনী’র সন্ত্রাসীরা মিঠুন চাকমাকে গুলি করে হত্যা করেছে। তিনি এ ঘটনাকে কাপুরুষোচিত, বর্বরোচিত ও ক্ষমার অযোগ্য অপরাধ হিসেবে মন্তব্য করে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

রবি শংকর চাকমা অবিলম্বে হত্যাকারীদের গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। তিনি বলেন, এর আগে রাঙামাটিতে দুই ইউপিডিএফ কর্মী ও সমর্থককে খুনের পরও প্রশাসনের পক্ষ থেকে চিহ্নিত হত্যাকারীদের বিরুদ্ধে কোনো ধরনের ব্যবস্থা গ্রহণ না করায় খুনিরা খোদ খাগড়াছড়ি শহরে খুন করার দুঃসাহস দেখাচ্ছে।

সম্পাদক : ইমদাদুল হক মিলন,
নির্বাহী সম্পাদক : মোস্তফা কামাল,
ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা, বারিধারা থেকে প্রকাশিত এবং প্লট-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত।
বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বসুন্ধরা আবাসিক এলাকা, প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বারিধারা, ঢাকা-১২২৯। পিএবিএক্স : ০২৮৪০২৩৭২-৭৫, ফ্যাক্স : ৮৪০২৩৬৮-৯, বিজ্ঞাপন ফোন : ৮১৫৮০১২, ৮৪০২০৪৮, বিজ্ঞাপন ফ্যাক্স : ৮১৫৮৮৬২, ৮৪০২০৪৭। E-mail : info@kalerkantho.com