logo
আপডেট : ৪ জানুয়ারি, ২০১৮ ০০:০৬
নিরাপত্তা পরিষদে ছয় নতুন সদস্য

নিরাপত্তা পরিষদে ছয় নতুন সদস্য

ইকোয়াটোরিয়াল গিনি, আইভরি কোস্ট, কুয়েত, পেরু, পোল্যান্ড ও নেদারল্যান্ডস মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে যোগ দিয়েছে। নিরাপত্তা পরিষদে তাদের যোগদানকে স্বাগত জানিয়ে প্রেসিডেন্ট কাইরাত উমরভ বলেছেন, ‘শান্তি এবং নিরাপত্তা অর্জন করা কঠিন। অন্যদের থেকে পার্থক্য তৈরিতে আপনারা সত্যিকারভাবেই একটি সুযোগ পেতে যাচ্ছেন।’

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ প্রতি মাসেই নতুন সভাপতি পেয়ে থাকে। এরই ধারাবাহিকতায় জানুয়ারিতে সংস্থাটির সভাপতির দায়িত্বে রয়েছেন কাজাখস্তানের রাষ্ট্রদূত কাইরাত উমরভ।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য দেশের সংখ্যা ১৫। তাদের মধ্যে ব্রিটেন, চীন, ফ্রান্স, রাশিয়া ও যুক্তরাষ্ট্র স্থায়ী সদস্য। এই পাঁচ দেশের একক ভেটো ক্ষমতা রয়েছে।

গত ৩১ ডিসেম্বর জাতিসংঘের নিরাপত্তা পরিষদ থেকে মিসর, ইতালি, জাপান, সেনেগাল, ইউক্রেন ও উরুগুয়ে সরে দাঁড়িয়েছে। সূত্র : এএফপি।

সম্পাদক : ইমদাদুল হক মিলন,
নির্বাহী সম্পাদক : মোস্তফা কামাল,
ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা, বারিধারা থেকে প্রকাশিত এবং প্লট-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত।
বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বসুন্ধরা আবাসিক এলাকা, প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বারিধারা, ঢাকা-১২২৯। পিএবিএক্স : ০২৮৪০২৩৭২-৭৫, ফ্যাক্স : ৮৪০২৩৬৮-৯, বিজ্ঞাপন ফোন : ৮১৫৮০১২, ৮৪০২০৪৮, বিজ্ঞাপন ফ্যাক্স : ৮১৫৮৮৬২, ৮৪০২০৪৭। E-mail : info@kalerkantho.com