logo
আপডেট : ৪ জানুয়ারি, ২০১৮ ০০:০৫
পিক্সেলবুকে ‘ফিউশা’ পরীক্ষা করছে গুগল

পিক্সেলবুকে ‘ফিউশা’ পরীক্ষা করছে গুগল

পিক্সেলবুক ল্যাপটপে নিজেদের তৈরি নতুন অপারেটিং সিস্টেম ‘ফিউশা’র কার্যকারিতা পরীক্ষা করে দেখছে গুগল। শুধু তা-ই নয়, নির্মাতাদের পরখ করে দেখার জন্য অপারেটিং সিস্টেমটির বেশ কিছু কারিগরি তথ্যও উন্মুক্ত করেছে। অ্যানড্রয়েড ও ক্রোম অপারেটিং সিস্টেমের সমন্বয়ে বেশ গোপনে লিনাক্সভিত্তিক অপারেটিং সিস্টেমটি তৈরি করছে গুগল। ল্যাপটপের পাশাপাশি স্মার্টফোনেও ব্যবহার করা যাবে এটি। অনেকের ধারণা, স্মার্ট ঘড়ি থেকে শুরু করে ইন্টারনেট নিয়ন্ত্রিত বিভিন্ন ডিভাইসেও কাজ করবে অপারেটিং সিস্টেমটি। এ জন্য বিশেষ ইউজার ইন্টারফেস যুক্ত করা হয়েছে। এক বছরেরও বেশি সময় ধরে বিভিন্ন ওপেনসোর্স কমিউনিটির সহায়তায় অপারেটিং সিস্টেমটি তৈরি করলেও কবে নাগাদ বাজারে আসবে, সে বিষয়ে কোনো তথ্য জানায়নি গুগল।

 

টেক প্রতিদিন ডেস্ক, সূত্র : ইন্টারনেট

সম্পাদক : ইমদাদুল হক মিলন,
নির্বাহী সম্পাদক : মোস্তফা কামাল,
ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা, বারিধারা থেকে প্রকাশিত এবং প্লট-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত।
বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বসুন্ধরা আবাসিক এলাকা, প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বারিধারা, ঢাকা-১২২৯। পিএবিএক্স : ০২৮৪০২৩৭২-৭৫, ফ্যাক্স : ৮৪০২৩৬৮-৯, বিজ্ঞাপন ফোন : ৮১৫৮০১২, ৮৪০২০৪৮, বিজ্ঞাপন ফ্যাক্স : ৮১৫৮৮৬২, ৮৪০২০৪৭। E-mail : info@kalerkantho.com