logo
আপডেট : ৩ জানুয়ারি, ২০১৮ ২২:১০
২০১৮ নজর থাকবে যে ১৫ সিনেমায়
এ বছর মুক্তির অপেক্ষায় আছে বেশ কয়েকটি আলোচিত ছবি। ১৫টি নিয়ে লিখেছেন মীর রাকিব হাসান

২০১৮ নজর থাকবে যে ১৫ সিনেমায়

শাকিব খান ও শুভশ্রী গাঙ্গুলি ‘চালবাজ’-এর নায়ক-নায়িকা

স্বপ্নজাল

দর্শক আগ্রহের মূল কারণ নির্মাতা গিয়াসউদ্দিন সেলিম। ২০০৯ সালে প্রথম ছবি ‘মনপুরা’ দিয়ে দারুণ সফল হয়েছিলেন। অনেক দিন ধরেই তাঁর দ্বিতীয় সিনেমার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করেছেন দর্শক। ৯ বছর পর এবার অপেক্ষার পালা শেষ হতে চলেছে। সেলিম বলেন, ‘শিগগিরই ছবিটি সেন্সর বোর্ডে জমা দেওয়া হবে। সব ঠিক থাকলে ৯ ফেব্রুয়ারি মুক্তি পাবে।’ ২০১৬ সালের ফেব্রুয়ারিতে শুরু করেছিলেন ‘স্বপ্নজাল’-এর শুটিং।

‘স্বপ্নজাল’-এ পরীমণি

প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন পরীমণি ও নবাগত ইয়াশ রোহান। এবারের ‘বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব ২০১৭’-এর সমাপনী দিনে ছবির ট্রেলার প্রকাশ করা হয়। পরে সামাজিক যোগাযোগের মাধ্যমে বেশ আলোচিত হয় ট্রেলারটি। গল্পে দেখা যাবে শুভ্রার বাবাকে হত্যা করে তাদের সম্পত্তি হাতিয়ে নেয় আয়নাল গাজী। মা ও ছোট ভাইকে নিয়ে কলকাতায় চলে যায় শুভ্রা। কিন্তু তার দুচোখজুড়ে দেশে ফেরার স্বপ্ন। এই ছবি নিয়ে উচ্ছ্বসিত পরীমণিও, “গিয়াসউদ্দিন সেলিমের ‘মনপুরা’ নয়বার দেখেছি। তখন ভেবেছিলাম, ইস! আমি যদি তাঁর সিনেমায় কাজ করতে পারতাম! সেই স্বপ্নপূরণের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে এখন। অন্য রকম অনুভূতি।”

 

চালবাজ

বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনা ছবি। পরিচালক জয়দীপ মুখার্জির আগের দুটি ছবিই ব্যবসাসফল—‘শিকারি’ ও ‘নবাব’। এ কারণে ‘চালবাজ’ নিয়ে দর্শকের আগ্রহটাও বেশি। ‘নবাব’-এর ধারাবাহিকতায় এখানেও শাকিব খানের নায়িকা শুভশ্রী গাঙ্গুলি। ইউটিউবে ‘চালবাজ’ বা ‘শাকিব-শুভশ্রী’ লিখে সার্চ দিলেই চলে আসে কত কত ভিডিও! সবই শাকিব ও শুভশ্রী ভক্তদের তৈরি। জাজ মাল্টিমিডিয়ার সঙ্গে যৌথভাবে ছবিটির প্রযোজক ভারতের এস কে মুভিজ। শুটিং শেষ, চলছে ডাবিং। প্রযোজক আব্দুল আজিজ জানিয়েছেন, শিগগিরই বাংলাদেশ ও ভারতে একই দিনে মুক্তি পাবে ছবিটি। বাংলাদেশ, ভারত ছাড়াও শুটিং হয়েছে লন্ডন ও থাইল্যান্ডে। 

 

শনিবার বিকেল

নভেম্বরে ‘ডুব’ মুক্তির আগেই ‘শনিবার বিকেল’ [স্যাটারডে আফটারনুন] নির্মাণের ঘোষণা দিয়েছিলেন মোস্তফা সরয়ার ফারুকী। এখন চলছে প্রি-প্রোডাকশনের কাজ। জানুয়ারির শেষ সপ্তাহে শুটিং। অভিনয়ে আছেন ফিলিস্তিনের অস্কার মনোনয়ন পাওয়া ছবির অভিনেতা ইয়াদ হুরানি, সঙ্গে আছেন জাহিদ হাসান ও নুসরাত ইমরোজ তিশা। সিনেমাটোগ্রাফিতে আজিজ জাম্বাকিয়েভ।

বাংলাদেশ-ভারত-জার্মানির যৌথ প্রযোজনার এই ছবিতে জাজ মাল্টিমিডিয়া ও ছবিয়ালের সঙ্গে আছে ভারতের গ্রিনটাচ এন্টারটেইনমেন্ট ও জার্মানির ট্যান্ডেম প্রডাকশন্স। ফারুকীর ‘আইডেন্টিটি ট্রিলজি’র প্রথম ছবি এটি। এই ছবির পরপরই বানাবেন ‘নো ল্যান্ডস ম্যান’ ও নাম ঠিক না হওয়া আরেকটি ছবি। ‘শনিবার বিকেল’ মুক্তির তারিখ এখনো চূড়ান্ত নয়, তবে পরিচালক জানিয়েছেন এ বছরই মুক্তি দেবেন।

‘পোড়ামন ২’-এর প্রেস কনফারেন্সে পূজা ও সিয়াম

পোড়ামন ২

২০১৩ সালে মুক্তি পাওয়া জাকির হোসেন রাজুর ‘পোড়ামন’-এর সিক্যুয়াল। প্রযোজনা প্রতিষ্ঠান যথারীতি জাজ মাল্টিমিডিয়া, তবে পরিচালক বদলেছেন, প্রশংসিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাতা রায়হান রাফির প্রথম ফিচার ফিল্ম এটি। ‘পোড়ামন ২’ আরেকটি কারণে আলোচিত। ছবির নায়ক ছোটপর্দার জনপ্রিয় অভিনেতা সিয়াম আহমেদ। এটিই সিয়ামের প্রথম ছবি। ছবিতে সিয়ামের নায়িকা পূজা চেরি। শিশুশিল্পী হিসেবে বেশ কিছু বিজ্ঞাপনচিত্র, নাটক ও চলচ্চিত্রে অভিনয় করেছেন পূজা। একসঙ্গে জাজ মাল্টিমিডিয়ার দুটি ছবিতে নায়িকারূপে আবিভূত হবেন পূজা—‘পোড়মান ২’ ও ‘নূরজাহান’। ছবিতে আরো আছেন আনোয়ারা, বাপ্পারাজ, ফজলুর রহমান বাবু, নাদের চৌধুরী প্রমুখ। মেহেরপুরের প্রত্যন্ত অঞ্চলে শুটিং হয়।

প্রযোজক আব্দুল আজিজ বলেন, ‘নায়ক-নায়িকার মতো ছবির পরিচালকও নতুন। গল্পের কারণেই তাঁদের ওপর ভরসা করেছি। গল্পটা খুবই ইমোশনাল, অনেক দিন মনে রাখবেন দর্শক। মুক্তি দেব পহেলা বৈশাখে। ছবিটি নিয়ে আমি খুবই আশাবাদী।’

 

দেবী

সরকারি অনুদান পাওয়া অনম বিশ্বাসের এই ছবি আলোচনায় বেশ কিছু কারণে—কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জনপ্রিয় উপন্যাস ‘দেবী’ অবলম্বনে ছবিটি, সহ-প্রযোজনায় অভিনেত্রী জয়া আহসানের প্রতিষ্ঠান ‘সি তে সিনেমা’, মিসির আলী চরিত্রে চঞ্চল চৌধুরী ও রানু চরিত্রে জয়া। অনম বিশ্বাস ২০১৬ সালের ব্যবসাসফল ‘আয়নাবাজি’র চিত্রনাট্য করেছিলেন। কাস্টিংয়ে রয়েছে আরো কিছু চমক। রানুর স্বামী আনিস চরিত্র করছেন আরেক পরিচালক অনিমেষ বিশ্বাস। ছোটপর্দার জনপ্রিয় অভিনেত্রী শবনম ফারিয়ার অভিষেকও হবে এই ছবিতে।

অনম জানান, ‘আশির দশকের প্রেক্ষাপটের গল্পটিকে এই সময়ের উপযোগী করে নিয়েছি। মিসির আলীর চরিত্রটিকে নতুন মাত্রা দিয়েছেন চঞ্চল চৌধুরী। আর রানুর চরিত্রে জয়ার কোনো বিকল্প নেই।’ গত বছরই ছবিটি মুক্তি পাওয়ার কথা ছিল, সম্ভব হয়নি। তবে এ বছর নিশ্চিত মুক্তি দেবেন পরিচালক।

 

বিজলী

অভিনেত্রী ববির প্রযোজনা প্রতিষ্ঠান ‘ববস্টার ফিল্মস’-এর প্রথম ছবি। পরিচালক ইফতেখার চৌধুরী। তাঁর দাবি, “এটা বাংলাদেশের প্রথম সুপারহিরো ছবি। হলিউডে ব্যাটম্যান, সুপারম্যান, ওয়ান্ডার ওম্যানের মতো অনেক ছবি আছে, বলিউডে আছে ‘কৃষ’। ‘বিজলী’ও তেমনই ছবি। প্রধান চরিত্রে ববি, গল্পে দেখা যাবে তার সুপার পাওয়ার আছে।”

‘বিজলী’তে ববির নায়ক ভারতের মডেল-অভিনেতা রণবীর। আরো আছেন ইলিয়াস কাঞ্চন, মিশা সওদাগর, শতাব্দী রায় প্রমুখ। অতিথি চরিত্রে জাহিদ হাসান ও আনিসুর রহমান মিলন। বাংলাদেশ, ভারত ও থাইল্যান্ডে শুটিং হয়েছে। বড়দিনে ইউটিউবে ছবির গান ‘পার্টি পার্টি’ প্রকাশ পায়। এরই মধ্যে ২২ লাখেরও বেশিবার দেখা হয়েছে গানটি। শিগগিরই মুক্তির তারিখ চূড়ান্ত করবেন পরিচালক।

‘একটি সিনেমার গল্প’তে ঋতুপর্ণা সেনগুপ্ত ও আরিফিন শুভ

একটি সিনেমার গল্প

অভিনেতা আলমগীরের পরিচালনায় ছয় নম্বর ছবি। ঘোষণার পর থেকেই আলোচিত। প্রথমে অভিনয় করার কথা ছিল প্রসেনজিত ও পাওলি দামের। পূর্ণিমা, শাকিব খানের কথাও শোনা গিয়েছিল। শুরুতে এটি ছিল বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনার ছবি, এখন এটি বাংলাদেশের ছবি। সেপ্টেম্বরে বাংলাদেশের আরিফিন শুভ ও ভারতের ঋতুপর্ণা সেনগুপ্তকে নিয়ে এফডিসিতে শুটিং শুরু করেন আলমগীর। শুটিং শেষ, আগামী সপ্তাহে ছবিটি সেন্সরে যাবে। আলমগীর বলেন, ‘মুক্তির দিনক্ষণ এখনো চূড়ান্ত করিনি। এ বছরই মুক্তি দেওয়ার চেষ্টা করব।’

 

মাস্ক

বাংলাদেশের আরাধনা এন্টারপ্রাইজ ও ভারতের শ্রী ভেঙ্কটেশ ফিল্মসের যৌথ প্রযোজনার এই ছবি শুটিংয়ের সময় থেকেই বেশ আলোচিত। ছবিতে শাকিবের দুই নায়িকা—নুসরাত জাহান ও সায়ন্তিকা ব্যানার্জি। পরিচালক রাজীব বিশ্বাস। শুটিং হয়েছে ভারত ও থাইল্যান্ডে। প্রযোজনা প্রতিষ্ঠানসূত্রে জানা গেছে, শুটিং শেষে এখন ডাবিং চলছে। আসছে ঈদে বাংলাদেশে ছবিটি মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে।

 

ফাগুন হাওয়া

তৌকীর আহমেদের নির্মাণ বরাবরই প্রশংসিত। ‘জয়যাত্রা’, ‘অজ্ঞাতনামা’ ও ‘হালদা’—ছবিগুলো দেশের বাইরেও প্রশংসা কুড়িয়েছে। ডিসেম্বরে ‘হালদা’ মুক্তির আগেই জানিয়েছিলেন তাঁর নতুন ছবির নাম—‘ফাগুন হাওয়া’। প্রেক্ষাপট ভাষা আন্দোলন। শিগগিরই শুটিংয়ে যাবেন। সব কাজ শেষ করে এ বছরই মুক্তি দেবেন। তৌকীর আহমেদ বলেন, ‘হাফিজুর রহমান টিটুর গল্প থেকে ছবিটা করব। স্ক্রিপ্টিং শেষ। কারা অভিনয় করবেন সেটাও ভেবে রেখেছি। আসলে অনেক আগেই এই ছবির প্ল্যানিং করে রেখেছি। অর্থ সংকটের জন্য শুরু করতে পারিনি। সরকারি অনুদানের আবেদনও করেছি কিন্তু মেলেনি। পরবর্তী সময় অন্যভাবে ম্যানেজ করতে হয়েছে।’ 

 

অপারেশন অগ্নিপথ

‘কিস্তিমাত’, ‘গ্যাংস্টার রিটার্নস’ ও ‘মুসাফির’ নির্মাতা আশিকুর রহমানের পরের ছবি। তাঁর পরিচালনায় প্রথমবার অভিনয় করলেন শাকিব খান। এরই মধ্যে ছবির টিজার ও ট্রেলার অনলাইনে বেশ আলোচিত। শাকিবের নায়িকা শিবা আলী খান। আছেন মিশা সওদাগরও। কিছু অংশের শুটিং এখনো বাকি। গত বছরই মুক্তি পাওয়ার কথা ছিল। শাকিব খান-মিশার সওদাগরের দ্বন্দ্বে আটকে আছে শুটিং। পরিচালক আশা করছেন, পরিস্থিতি ও একের প্রতি অপরের মনোভাব বদলে যাবে শিগগিরই এবং এ বছরই মুক্তি দিতে পারবেন।

 

বিউটি সার্কাস

নাটক নির্মাতা মাহমুদ দিদারের এই ছবিটি সরকারি অনুদানের। মূল চরিত্রে জয়া আহসান। বড় পরিসরের ছবিটি ৩০ ভাগ শুটিং হওয়ার পরই অর্থ সংকটে পড়ে। পরে আবার শুটিং হয়। জয়া জানিয়েছেন, তাঁর অংশের শুটিং শেষ। এ বছর মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে। মুক্তি পেলে এটিও দর্শকদের চমকে দেওয়ার ক্ষমতা রাখে।

 

নূরজাহান

জাজ মাল্টিমিডিয়া, রাজ চক্রবর্তী প্রডাকশন্স ও ভেঙ্কটেশ ফিল্মসের যৗথ প্রযোজনার ছবি। মারাঠি ‘সাইরাত’-এর রিমেক। অভিনয়ে বাংলাদেশের পূজা চেরি ও ভারতের আদ্রিত। অভিমন্যু মুখার্জির এই ছবিও বাজিমাত করতে পারে।

 

যদি একদিন

গায়ক-অভিনেতা তাহসানের প্রথম ছবি এটি, ‘ঢাকা অ্যাটাক’খ্যাত ভিলেন তাসকিন রহমানও আছেন—দুই কারণে ছবিটি নিয়ে দর্শকের বেশ আগ্রহ। পরিচালক মুহাম্মদ মোস্তফা কামাল রাজ জানালেন, চমকের আরো অনেক বাকি। নায়িকার নাম এখনো প্রকাশ করেননি। ৬ জানুয়ারি শুটিং শুরু। এ বছরের মাঝামাঝি সময়ে মুক্তি দেওয়ার জোর চেষ্টা চালাবেন রাজ।

 

ঊনপঞ্চাশ বাতাস [ইনকমপ্লিট ব্রেথ]

মাসুদ হাসান উজ্জ্বলের প্রথম চলচ্চিত্র। অভিনয়ে শার্লিন ফারজানা ও ইমতিয়াজ বর্ষণ। পরিচালক জানালেন, শুটিং শেষ। এডিটিংয়ের কাজ চলছে। বৈশাখী উৎসবে মুক্তি দেওয়ার সম্ভাবনা রয়েছে। ‘কাস্টিং নয়, আমার ছবির গল্পই দর্শককে হলমুখী করবে’—বললেন উজ্জ্বল।

 

নোলক 

নায়ক শাকিব খান, নায়িকা ববি। আরো আছেন তারিক আনাম খান ও রজতাভ দত্ত। বাংলাদেশি এই ছবির শুটিং হয়েছে ভারতের রামোজি ফিল্মসিটিতে। ৭০ ভাগ শুটিং শেষ। পরিচালক রাশেদ রাহা জানালেন, ঈদে বা পহেলা বৈশাখে মুক্তি দেবেন ছবিটি।

 

অমিতাভ রেজা

থাকবেন না তাঁরা

মোরশেদুল ইসলাম : ‘আঁখি ও তার বন্ধুরা’ মুক্তি পেল গত মাসে। পরের ছবির ঘোষণা এখনো আসেনি।

তানভীর মোকাম্মেল : ‘রূপসা নদীর বাঁকে’র জন্য সরকারি অনুদান পেয়েছেন। বাকি অর্থের জন্য শরণাপন্ন হয়েছেন গণ-অর্থায়নের। অর্থ সংগ্রহ ও শুটিং করে এ বছর মুক্তি দেওয়া সম্ভব হবে না।

অমিতাভ রেজা : ‘আয়নাবাজি’র পর ঘোষণা দিয়েছিলেন ‘রিকশা গার্ল’-এর। ছবির কাজ চলছে পুরোদমে, তবু জানালেন এ বছর ছবি মুক্তি দিতে পারবেন না।

নুরুল আলম আতিক : ‘ডুবসাঁতার’-এর পর ‘লাল মোরগের ঝুঁটি’ ও ‘পেয়ারার সুবাস’-এর শুটিং করেছেন কিছু অংশের। তবে শুটিং কবে শেষ হবে, রিলিজই বা দেবেন কবে, জানাতে পারলেন না।

অনিমেষ আইচ : গত বছর মুক্তি পেয়েছিল ‘ভয়ংকর সুন্দর’। এ বছর নতুন কোনো ছবির খবর জানাতে পারলেন না।

শিহাব শাহীন : ২০১৫ সালে ‘ছুঁয়ে দিলে মন’ দিয়ে বাজিমাত করেছিলেন। গত দুই বছরের মতো এ বছরও থাকবে না তাঁর কোনো ছবি।

কামার আহমেদ সায়মন : ‘শিকলবাহা’র ঘোষণা দেওয়ার পর শুটিং বন্ধ রেখে শুরু করেছেন নতুন ছবি ‘অন্যদিন’। তবে দুটির কোনোটিই এ বছর মুক্তি পাবে না।

রেদওয়ান রনি : ‘চোরাবালি’ ও ‘আইসক্রিম’ নির্মাতারও নতুন ছবির ঘোষণা নেই।

দীপঙ্কর দীপন : ‘ঢাকা অ্যাটাক’-এর পর নতুন দুটি ছবি হাতে নিয়েছেন। তবে কোনোটিই এ বছর রিলিজ দেওয়া সম্ভব হবে না বলে জানালেন।

বুলবুল বিশ্বাস : ‘রাজনীতি’ পরিচালকের হাতেও নেই নতুন ছবির খবর।

সম্পাদক : ইমদাদুল হক মিলন,
নির্বাহী সম্পাদক : মোস্তফা কামাল,
ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা, বারিধারা থেকে প্রকাশিত এবং প্লট-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত।
বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বসুন্ধরা আবাসিক এলাকা, প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বারিধারা, ঢাকা-১২২৯। পিএবিএক্স : ০২৮৪০২৩৭২-৭৫, ফ্যাক্স : ৮৪০২৩৬৮-৯, বিজ্ঞাপন ফোন : ৮১৫৮০১২, ৮৪০২০৪৮, বিজ্ঞাপন ফ্যাক্স : ৮১৫৮৮৬২, ৮৪০২০৪৭। E-mail : info@kalerkantho.com