logo
আপডেট : ৩ জানুয়ারি, ২০১৮ ১৬:৫০
আর কয়েক বছরের মধ্যেই পৃথিবী থেকে নাই হয়ে যাবে চকোলেট!

আর কয়েক বছরের মধ্যেই পৃথিবী থেকে নাই হয়ে যাবে চকোলেট!

চকোলেট ভালোবাসেন না এমন মানুষ পৃথিবীতে খুব কম রয়েছেন। সকলেরই কমবেশি দুর্বলতা রয়েছে চকোলেটের প্রতি। এহেন লোভনীয় চকোলেট পৃথিবী থেকে নাই হয়ে যেতে পারে মাত্র কয়েক দশকের মধ্যেই। এমনই খারাপ আশঙ্কা করছেন বিজ্ঞানীরা। বেশ কয়েকবছর ধরে গবেষণার পর বিজ্ঞানীরা এই তথ্য তুলে ধরেছেন। ফলে এই দাবি কোনওভাবেই অমূলক নয়।

বলা হচ্ছে, আর মাত্র ত্রিশ বছর। ২০৫০ সালের পর পৃথিবীতে চকোলেটের অস্বিত্ব থাকবে না। আর তার প্রধান কারণ পরিবেশের পরিবর্তন। বিশেষজ্ঞরা বলছেন, চকোলেটের মূল উৎস যে কোকো গাছ, তার বৃদ্ধির জন্য অনেক বৃষ্টিপাত প্রয়োজন। পৃথিবীর তাপমাত্রা বেড়ে যাওয়ায় এই গাছের বৃদ্ধি থমকে গিয়েছে।

মার্কিন ন্যাশনাল ওশিয়ানিক অ্যান্ড অ্যাটমসফেরিক অ্যাডমিনিস্ট্রেশনকে উদ্ধৃত করে ইংল্যান্ডের মেট্রো সংবাদসংস্থা জানিয়েছে, ৩০ বছরের মধ্যে পৃথিবীর তাপমাত্রা ২.১ ডিগ্রি সেলসিয়াস আর বাড়লেই চকোলেট শিল্প মুখ থুবড়ে পড়বে।

যে হারে তাপমাত্রা বাড়ছে তাতে বৃষ্টিপাত আগামিদিনে যতই বাড়ুক চকোলেট শিল্পকে বাঁচাতে পারবে না। কারণ গরম আবহাওয়া তাতে বাধা তৈরি করবে।

আফ্রিকার দেশ আইভরি কোস্ট ও ঘানা সারা পৃথিবীর মোট চকোলেট উপাদানের ৫০ শতাংশ তৈরি করে। ঘানার চকোলেট উপাদান পৃথিবীর সেরা বলে খ্যাতি রয়েছে। সেখানে এর প্রভাব সবচেয়ে বেশি পড়বে।

যে হারে চকোলেট শিল্পে প্রভাব পড়ছে তাতে আগামি কয়েকবছরের মধ্যেই বছরে ১ লাখ টন করে কম চকোলেট উৎপাদন হবে। এছাড়া চকোলেট উপাদান কোকোয়া উৎপাদনকারী চাষীদের বেশিরভাগই অসংগঠিত ক্ষেত্রে আটকে রয়েছেন। যার ফলে ছোট ছোট জায়গায় নিজের মতো করে কোকোয়া গাছের চাষ করছেন। এই সকল চাষী ও শ্রমিকদের এক ছাতার তলায় এনে চকোলেট শিল্পকে বাঁচানো বেশ কঠিন কাজ সন্দেহ নেই।

সম্পাদক : ইমদাদুল হক মিলন,
নির্বাহী সম্পাদক : মোস্তফা কামাল,
ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা, বারিধারা থেকে প্রকাশিত এবং প্লট-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত।
বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বসুন্ধরা আবাসিক এলাকা, প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বারিধারা, ঢাকা-১২২৯। পিএবিএক্স : ০২৮৪০২৩৭২-৭৫, ফ্যাক্স : ৮৪০২৩৬৮-৯, বিজ্ঞাপন ফোন : ৮১৫৮০১২, ৮৪০২০৪৮, বিজ্ঞাপন ফ্যাক্স : ৮১৫৮৮৬২, ৮৪০২০৪৭। E-mail : info@kalerkantho.com