logo
আপডেট : ৮ ডিসেম্বর, ২০১৭ ০৩:৫২
দ্রুতগতিতে ধেয়ে আসছে গ্রহাণু, বিপর্যয়ের আশঙ্কায় পৃথিবী!

দ্রুতগতিতে ধেয়ে আসছে গ্রহাণু, বিপর্যয়ের আশঙ্কায় পৃথিবী!

ছবি: ইন্টারনেট থেকে

পৃথিবীর দিকে দ্রুতগতিতে ধেয়ে আসছে এক গ্রহাণু। আর তাতেই ভয়ঙ্কর ক্ষয়ক্ষতির আশঙ্কা করছেন মহাকাশ বিজ্ঞানীরা।

‘দ্য সান’-এ প্রকাশিত খবর অনুযায়ী, ওই গ্রহাণুর নাম 'ফ্যাথন ৩২০০'। প্রসঙ্গত, গ্রিক মাইথোলজির ধ্বংসের দেবতা ফেয়থনের নাম অনুসারে এই গ্রহাণুর নাম রাখা হয়েছে ফ্যাথন। মহাকাশ বিজ্ঞানীদের দাবি, ক্রিসমাসের ঠিক এক সপ্তাহ আগেই, ১৭ ডিসেম্বর এই গ্রহাণু পৃথিবীর খুব কাছাকাছি চলে আসবে।

১৭ ডিসেম্বর, রবিবার পৃথিবীর অক্ষরেখা থেকে প্রায় ২০ লক্ষ মাইল দূর দিয়ে যাবে ফ্যাথন ৩২০০। এই গ্রহাণু যতটা যে গতিতে পৃথিবীর পাশ দিয়ে যাবে, তাতে বড় ক্ষতির আশঙ্কা থাকছে বলে মনে করছেন মহাকাশ বিজ্ঞানীরা।

ফ্যাথনের আকারের দিক থেকে অনেকটাই বড়। প্রায় সাড়ে ছ কোটি পাঁচ লক্ষ বছর আগে যে গ্রহাণুটি ডায়নোসর প্রজাতিকে ধ্বংস করেছিল, ফ্যাথন ৩২০০-এর আকার তার অর্ধেক।

মহাকাশ বিজ্ঞানীরা বলছেন, ফ্যাথন ৩২০০ থেকে আদতে উল্কাপাত হয়। সেদিন উল্কাপাতেরও সম্ভাবনা রয়েছে। ১৩-১৪ ডিসেম্বরের মধ্যে আকাশে উল্কাপাত দেখা যেতে পারে। মহাকাশ বিজ্ঞানীদের মতে, এক অদ্ভূত স্বর্গীয় দৃশ্যের সাক্ষী থাকবে গোটা বিশ্বের মানুষ। সূত্র: ইন্টারনেট

সম্পাদক : ইমদাদুল হক মিলন,
নির্বাহী সম্পাদক : মোস্তফা কামাল,
ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা, বারিধারা থেকে প্রকাশিত এবং প্লট-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত।
বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বসুন্ধরা আবাসিক এলাকা, প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বারিধারা, ঢাকা-১২২৯। পিএবিএক্স : ০২৮৪০২৩৭২-৭৫, ফ্যাক্স : ৮৪০২৩৬৮-৯, বিজ্ঞাপন ফোন : ৮১৫৮০১২, ৮৪০২০৪৮, বিজ্ঞাপন ফ্যাক্স : ৮১৫৮৮৬২, ৮৪০২০৪৭। E-mail : info@kalerkantho.com