logo
আপডেট : ৭ ডিসেম্বর, ২০১৭ ২৩:১২
পুঁজিবাজার মেলা শুরু
বিনিয়োগের তথ্য জানতে দর্শনার্থীর ভিড়

বিনিয়োগের তথ্য জানতে দর্শনার্থীর ভিড়

বিনিয়োগকারীদের নানা তথ্য জানাচ্ছেন মেলায় অংশ নেওয়া প্রতিষ্ঠানের কর্মীরা। ছবি : কালের কণ্ঠ

বিনিয়োগের সম্ভাবনা, অর্থ সরবরাহ ও ঝুঁকি সতর্কতা বিষয়ে বিনিয়োগকারীদের নানা তথ্য সরবরাহের মধ্য দিয়ে চলছে পুঁজিবাজার মেলা। গতকাল শুরু হওয়া এই মেলায় পুঁজিবাজার সম্পর্কে বিস্তারিত জানাতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে একত্র করেছে আয়োজক প্রতিষ্ঠান।

রাজধানীর সেগুনবাগিচায় শিল্পকলা একাডেমি চিত্রশালার দ্বিতীয় তলায় এই মেলা আজ শুক্রবার ও আগামীকাল শনিবার সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্যই উন্মুক্ত থাকছে। পুঁজিবাজার বিষয়ে সচেতনতা বৃদ্ধি ও ব্র্যান্ডিংয়ে ক্যাপিটাল মার্কেট এক্সপো আয়োজন করছে অর্থনীতিবিষয়ক অনলাইন পত্রিকা অর্থসূচক।

গতকাল মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, বিনিয়োগসংক্রান্ত ধারণা ও সম্ভাবনার বার্তা দিয়ে নতুন বিনিয়োগকারীকে বিও হিসাব খুলতে সহায়তা করছে শেয়ার লেনদেনকারী ব্রোকারেজ হাউস। কেউ কেউ বিনা মূল্যে হিসাব খোলার সুযোগ চালু রেখেছে। নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান ও মার্চেন্ট ব্যাংক পুঁজি সঞ্চয় ও ঋণ সহায়তা আর পুঁজিবাজারে শেয়ার লেনদেন সম্পর্কিত তথ্য জানাচ্ছে। সিকিউরিটিজি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন পুঁজিবাজার বিনিয়োগ সম্পর্কিত তথ্য জানিয়ে বিনিয়োগের প্রাথমিক ধারণা দিচ্ছে।

আয়োজকরা জানান, এবারের মেলায় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, ঢাকা স্টক এক্সচেঞ্জ, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ, শেয়ার লেনদেনকারী ব্রোকার হাউস, মার্চেন্ট ব্যাংক, অ্যাসেট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান, পুঁজিবাজারে তালিকাভুক্ত কম্পানিসহ ৪০ প্রতিষ্ঠান অংশ নিচ্ছে।

মেলায় প্রবেশে কোনো টিকিটের ব্যবস্থা না থাকলেও প্রবেশ কুপনের র‌্যাফল ড্রতে রয়েছে পুরস্কার। প্রথম পুরস্কার একটি ১২৫ সিসি মোটরসাইকেল। এ ছাড়া হিল টাওয়ার হোটেলে সঙ্গীসহ দুই রাত থাকার কুপন। প্রতিদিন ২টি করে মোট ৬টি পুরস্কার থাকবে। প্রতিদিন একটি করে ঢাকা-কক্সবাজার-ঢাকা বিমান টিকিট ও একটি করে স্মার্টফোনের পুরস্কারও রয়েছে। মেলার তিন দিনে পুঁজিবাজার ও অর্থনীতি বিষয়ে পাঁচটি সেমিনার অনুষ্ঠিত হবে।

একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরিরত আব্দুস সালাম কালের কণ্ঠকে জানান, ‘পুঁজিবাজারে বিনিয়োগ সম্পর্কে জানতেই মূলত এখানে আসা। এখানে বিনিয়োগ করে কিভাবে মুনাফা পাওয়া যায় সেটি জানতে পেরেছি। তবে একসঙ্গে হিসাব খোলা ও বিনিয়োগ সম্পর্কে জেনে খুবই ভালো লেগেছে।’

ক্যাশ অ্যাকাউন্ট খুলতে ২৫ পয়সা ছাড় দিচ্ছে ব্যাংক এশিয়া। বিও হিসাব খোলার ক্ষেত্রেও কোনো চার্জ নেবে না প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানটির কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, এবারই প্রথমবারের মতো মেলায় অংশ নিচ্ছে প্রতিষ্ঠানটি। ব্যাংক হিসাবে ব্যবসা পরিচালনার পাশাপাশি প্রতিষ্ঠানটির ব্রোকারেজ হাউসও রয়েছে।

ব্যাংক এশিয়ার ব্রাঞ্চ ম্যানেজার মো. সোহেল রানা বলেন, ‘এবারই প্রথম এ মেলায় অংশগ্রহণ করছি। ক্রেতাদের ক্যাশ অ্যাকাউন্ট খুলতে ২৫ পয়সা কমিশন দিচ্ছি। বিও হিসাব খুলতেও কোনো চার্জ দিতে হবে না। ভালো সাড়া পাচ্ছি।’

মেলা উপলক্ষে পুঁজিবাজারে সহজ বিনিয়োগের জন্য আইডিএলসি ইনভেস্টমেন্ট লিমিটেড নিয়ে এসেছে ‘ইজি ইনভেস্ট’। প্রতিষ্ঠানটি বলছে, পুঁজিবাজার সম্পর্কে জানাশোনা কম থাকলেও এখানে বিনিয়োগের মাধ্যমে অধিক লাভবান হতে পারবে বিনিয়োগকারী। আইপিও আবেদনের ক্ষেত্রেও প্রতিষ্ঠানটি নিয়ে এসেছে ইজি আইপিও।

প্রতিষ্ঠানটির এক কর্মকর্তা রাজীব রায় বলেন, পুঁজিবাজার সম্পর্কে যথাযথ ধারণা না থাকায় অসার ইচ্ছা থাকলেও আসতে পারে না। সুরক্ষিত বিনিয়োগের জন্য আইডিএলসি সিকিউরিটিজ রয়েছে শক্তিশালী গবেষণা বিভাগ, অনলাইন ট্রেড প্ল্যাটফর্ম। বিও হিসাব খুলতে ৫০ শতাংশ ছাড় দেওয়া হচ্ছে। মেলায় বিশেষ প্রদর্শনীর মধ্যে রয়েছে ইজি আইপিও, ইজি ইনভেস্ট, অনলাইন ট্রেড প্ল্যাটফর্ম ও গবেষণা প্ল্যাটফর্ম।

লংকাবাংলা ফাইন্যান্স পুঁজি সঞ্চয় ও পুঁজিবাজারে শেয়ার লেনদেনে তথ্য দিচ্ছে। মাসিক সঞ্চয়ে ১২, ১৫ ও ২০ শতাংশ পর্যন্ত মুনাফার আশ্বাস দিচ্ছে। বিও হিসাব খুলতেও দিচ্ছে ছাড়। নিশ্চিত নামে অফারে বিনা মূল্যে হিসাব খোলার সুযোগ দিচ্ছে।

এদিকে মেলার পাশাপাশি প্রতিদিনই রয়েছে সেমিনার। গতকাল বৃহস্পতিবার বিকেলে অনুষ্ঠিত হয় ‘বিদ্যুৎ খাতে সম্ভাবনা ও চ্যালেঞ্জ’ শীর্ষক সেমিনার। আজ শুক্রবার সকাল সাড়ে ১০টায় অনুষ্ঠিত হবে বিনিয়োগের কলাকৌশলবিষয়ক এক সেমিনার।

বিকেল ৪টায় অনুষ্ঠিত হবে ‘এফআরসি ও পুঁজিবাজার : প্রত্যাশা ও চ্যালেঞ্জ’ শীর্ষক সেমিনার। আগামীকাল শনিবার সকাল ১১টায় অনুষ্ঠিত হবে ‘ক্যারিয়ার ইন ক্যাপিটাল মার্কেট’ শীর্ষক সেমিনার। বিকেল ৪টায় অনুষ্ঠিত হবে ‘শিল্পায়নে পুঁজিবাজারের ভূমিকা’ শীর্ষক সেমিনার।

সম্পাদক : ইমদাদুল হক মিলন,
নির্বাহী সম্পাদক : মোস্তফা কামাল,
ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা, বারিধারা থেকে প্রকাশিত এবং প্লট-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত।
বার্তা ও সম্পাদকীয় বিভাগ : বসুন্ধরা আবাসিক এলাকা, প্লট-৩৭১/এ, ব্লক-ডি, বারিধারা, ঢাকা-১২২৯। পিএবিএক্স : ০২৮৪০২৩৭২-৭৫, ফ্যাক্স : ৮৪০২৩৬৮-৯, বিজ্ঞাপন ফোন : ৮১৫৮০১২, ৮৪০২০৪৮, বিজ্ঞাপন ফ্যাক্স : ৮১৫৮৮৬২, ৮৪০২০৪৭। E-mail : info@kalerkantho.com